শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

শ্যাম্পুর আগে

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য প্রয়োজন সঠিক পরিচর্যা। রইল রকমফের শ্যাম্পু ব্যবহারের খুঁটিনাটি।

শ্যাম্পুর আগে

ছবি : ইন্টারনেট

ত্বকের ধরনভেদে যেমন প্রসাধনী ব্যবহার করতে হয়, তেমনটাই প্রযোজ্য শ্যাম্পুর ক্ষেত্রেও। চুলের ধরন বুঝে শ্যাম্পু ব্যবহার করা উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাই হাতের কাছে যা পাওয়া যায়, তেমন শ্যাম্পু ব্যবহার করা ঠিক নয়। কোন চুলে কেমন শ্যাম্পু ঠিক, জেনে নেওয়া যাক।

 

সোজা চুল : চুল সরল এবং রেশমি হলে বেছে নিতে পারেন ভলিউমাইজিং শ্যাম্পু। এ ধরনের শ্যাম্পু চুলের ঘনত্ব বাড়ায়।

 

কোঁকড়া চুল : আজকাল কোঁকড়ানো চুল বেশ ট্রেন্ডি। তবে এমন চুলের সমস্যাও অনেক। স্বাভাবিকের চাইতে বেশি উষ্ক-শুষ্ক লাগে এই ধরনের চুল। চুল ময়েশ্চারাইজ করে এমন শ্যাম্পু ব্যবহার করা উচিত। চুল নরম দেখায়।

 

শুষ্ক চুল : শুষ্ক চুলের জন্য ময়েশ্চারাইজিং শ্যাম্পু বেস্ট। এতে চুল নরম হয়, প্রাণও ফেরে।

 

তৈলাক্ত চুল : তৈলাক্ত চুলে এমন শ্যাম্পু ব্যবহার করা দরকার, যাতে রয়েছে কেটোকোনাজল, জঙ্কি পাইরিথিয়োন ইত্যাদি। যা তৈলাক্ত চুলের তেলতেলে ভাবখানা কাটাবে।

 

রঙিন চুল : হেয়ার কালার করার পর শ্যাম্পু বদল করতে হয়। এ সময় চুলের রং ধরে রাখে এমন শ্যাম্পু ব্যবহার করা উচিত। বাজারে কালার ট্রিটেড শ্যাম্পু চুলের ধরন অনুযায়ীও পাওয়া যায়। বেছে নিতে পারেন তেমন শ্যাম্পুও। এতে চুলের রং বজায় রাখতে গিয়ে অতিরিক্ত শুষ্ক হয়ে যাবে না।

 

খুশকি সমস্যার সমাধানে

অনেকেই মনে করেন খুশকি শুধু শুষ্ক স্ক্যাল্পের সমস্যা। এটা ভুল। অনেক ক্ষেত্রে তৈলাক্ত চুলের কারণেও খুশকি বেড়ে যেতে পারে। চিকিৎসক বা কসমোলজিস্টের পরামর্শ মতে শ্যাম্পু নির্বাচন করা উচিত। খুশকির কারণ কী, তা জেনে তবেই ভালো মানের অ্যান্টি-ড্যানড্রফ শ্যাম্পু ব্যবহার করতে হবে।

 

কোন চুলে কত বার

আপনি সপ্তাহে কতদিন শ্যাম্পু ব্যবহার করবেন তা নির্ভর করবে আপনার জীবনযাপন ও পেশার ওপর। কড়া রোদ, আলো এমনকি সারা দিন মেকআপের মধ্যে দিন কাটান, তারা এক দিন পর পর শ্যাম্পু করতে পারেন। সোজা চুলের অধিকারীরা  সপ্তাহে দুবার শ্যাম্পু করতে পারেন। অন্যদিকে তৈলাক্ত বা শুষ্ক চুলের অধিকারীরা সপ্তাহে তিন থেকে চারবার শ্যাম্পু করতে পারেন। আবার বৃষ্টিতে ভিজে এলে বা জিম থেকে ফিরে শ্যাম্পু করে নেওয়াই ভালো।

 

ঠিকঠাক কন্ডিশনিং

শ্যাম্পু করে চুল ধুয়ে নিলেই কাজ শেষ নয়। দরকার কন্ডিশনিংয়েরও। তাই কন্ডিশনারও বাছতে হবে চুলের ধরন অনুযায়ী। শুধুই জট ছাড়ানো নয়, কন্ডিশনার চুলকে মজবুত করে।

 

লিখেছেন : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর