শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

অলসতা ঝেড়ে ফেলুন

অলসতা ঝেড়ে ফেলুন

সপ্তাহ শেষে ছুটি কাটিয়ে সপ্তাহের শুরুতে অফিস করতে এলে রাজ্যের ক্লান্তি ঘিরে ধরে আপনাকে। আবার অফিস! আর অফিসে গেলেও ক্লান্তি আর ঘুম বা তন্দ্রাচ্ছন্ন হওয়ার মতো সমস্যা অবশ্যই চিন্তার কারণ হতে পারে। ফলত কাজের ক্ষতি তো হচ্ছেই, সঙ্গে বারোটা বাজছে শরীরেরও। এমন পরিস্থিতিতে বস যদি এসে দেখেন আপনি ঘুমোচ্ছেন! তারপরেরটা নিয়ে আর ভাবতে হবে না! কিন্তু এমন সমস্যার সমাধান তো প্রয়োজন। আর সেসব সমস্যার সমাধান নিয়ে রইল পরামর্শ...

 

► পরীক্ষার আগের রাতগুলোয় কী করতেন? কিছু কি মনে পড়ে! হ্যাঁ, এখানেও সেই পদ্ধতিই সহায়ক ভূমিকা পালন করবে। এক কাপ গরম কফি বা চা। ক্লান্তি কাটানোর অব্যর্থ দাওয়াই। তাই বলে ঘনঘন কফি খাওয়াটাও ঠিক নয়। দিনে দুই কাপ কফিই যথেষ্ট। আর প্রতি কাপ কফির জন্য কমপক্ষে দুই গ্লাস পানি পান করবেন। শরীরের ওপর ক্যাফেইনের নেতিবাচক প্রভাবকে ইতিবাচক করার ভালো উপায়।

►  সকালে ঘুম থেকে উঠে দেখলেন অফিসের সময় হয়ে গেছে। তাই তাড়াহুড়ো করে অফিসের জন্য রেডি হতে গিয়ে সকালের নাস্তাটা আর করা হয়নি। এমনটা করা উচিত নয়। কেননা, দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবারটাই বাদ দিলে চলবে কী করে? শরীর যদি তার প্রয়োজনীয় শক্তি সঞ্চয় করতে না পারে তাহলে ক্লান্তি চেপে বসবে এবং ঘুমও পেয়ে বসবে। তাই সকালে স্বাস্থ্যকর নাস্তা জরুরি।

►  সারা দিন একইভাবে চেয়ারে বসে থাকলে শরীরে তো ক্লান্তিভাব চলে আসবেই। সবচেয়ে ভালো হয় যদি অফিসে বসে যোগাসন বা ব্যায়াম করতে পারেন। কাঁধ ও ঘারের হালকা ব্যায়াম, উঠে দাঁড়িয়ে কোমর ভাঁজ করে সামনের দিকে ঝুঁকে পায়ের পাতা ছোঁয়া। না হলে অন্তত চেয়ার ছেড়ে উঠে কিছুক্ষণ হাঁটাহাঁটি করুন। যদি তাড়াতাড়ি ক্লান্তি কাটাতে চান, তা হলে যোগাসনের চেয়ে ব্যায়াম বেশি কার্যকর। তবে যোগব্যায়ামের প্রভাব দীর্ঘস্থায়ী এবং সুদূরপ্রসারী। মনে প্রশান্তি, চিন্তাভাবনায় স্বচ্ছতা, একাগ্রতা, শরীরে নমনীয়তা ইত্যাদির জন্য যোগাসনের বিকল্প নেই।

►  কাজের যতই চাপ থাকুক, অবশ্যই কাজের ফাঁকে ফাঁকে একটু ব্রেক নিন। এ সময় অফিসের সহকর্মীর সঙ্গে একটু গল্প করে আসতে পারেন। আর যেহেতু সারা দিন কম্পিউটারের সামনে বসে থাকতে হয়, তাই রাতে ঘুমানোর আগে অন্তত টেকনোলজিকে দূরে রাখুন। মনে রাখবেন, ফোন বা ল্যাপটপ পাশে নিয়ে ঘুমালে ঘুম কিন্তু কখনই ভালো হয় না।

 

লেখা : ফ্রাইডে ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর