শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

শিশুর অপুষ্টি

শিশুকে নিয়মিত পরিমিত খাবার দিলে শিশু যেমন সঠিক পুষ্টি পাবে তেমনি নানা রোগ থেকে মুক্ত থাকবে এবং পাশাপাশি সঠিকভাবে বেড়ে উঠবে।

শিশুর অপুষ্টি

ছবি: ফ্রাইডে

শিশুর ৬ মাস বয়সের পর মায়ের দুধের পাশাপাশি একটু একটু করে মাছ, ডিম, খিচুড়ি, কলা ইত্যাদি খাবার খাওয়ানোর অভ্যাস  করাকে বলা হয় উইনিং আর খাবারকে বলা হয় উইনিং ডায়েট। কিছু মা আছেন যারা ৬ মাসের আগেই শিশুকে ভালোবেসে বুকের দুধের পাশাপাশি মাছ, মাংস খাওয়ানোর চেষ্টা করেন। আবার কিছু কিছু মা ৬ মাসের পর শিশুকে কেবল বুকের দুধ খাওয়ান কিন্তু মাছ, মাংস খাওয়ানোর চেষ্টা করেন না। এই ভালোবাসা শিশুকে যেমন অপুষ্টি দেয় তেমনি ব্রেন ডেভেলপমেন্টেও বাধা দেয়।

 

প্রোটিন, কারবোহাইড্রেট, ফ্যাট, ভিটামিন, মিনারেল, পানি এই ছয়টি উপাদান শিশুকে পরিমিত পরিমাণে খাওয়ানো উচিত। কিছু মা শিশুকে শুধু প্রোটিন জাতীয় খাবার যেমন- মাছ, মাংস, ডিম খাওয়াতে পছন্দ করেন। এসব শিশু অন্যান্য খাবার থেকে বঞ্চিত  হয় বলেই এরা ধীরে ধীরে চিকন হতে থাকে, পেট মোটা হয়ে  যায়, মেজাজ খিটখিটে হয়ে যায়। এই রোগের নাম ম্যারাসমাস। আবার যেসব শিশু দুধ জাতীয় খাবার বেশি খায় অন্যান্য খাবার ঠিকমতো  খায় না সেসব শিশুকে মোটা দেখালেও এরা কিন্তু আসলে মোটা নয়। শরীরে পানি জমে বলেই এদের মোটা দেখায়, এরা অ্যালার্জিজনিত রোগে আক্রান্ত হয় বেশি। এই অপুষ্টিজনিত রোগের নাম কোয়াশিওরকর। শিশুকে ভিটামিন জাতীয় খাবার যেমন- শাক-সবজি, ফল কম খাওয়ালে এদের মুখে ঘা হয়, চোখে কম দেখে, দাঁত দিয়ে রক্ত পড়ে, দাঁত ক্ষয় হয়ে যায়। আয়োডিনযুক্ত লবণ, সামুদ্রিক মাছ, দুধ, কলা, পেঁপে ইত্যাদিতে মিনারেল জাতীয় খাবার যেমন- ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক, ম্যাগনেসিয়াম বেশি থাকে। এই সব খাবারের অভাবে, হাড্ডি ব্যথা করে, কোষ্ঠকাঠিন্য হয়, অরুচি হয়, শিশুকে নিস্তেজ দেখায়।

কিছু মা আছেন যারা তাদের শিশুকে জোর করে খাওয়ান অথবা  সারা দিন খাওয়ানোর ওপরে রাখেন। এসব শিশু বয়সের তুলনায় বেশি মুটিয়ে যায়, এটাও এক ধরনের অপুষ্টি যার নাম ওবেসিটি। শিশুকে চকোলেট, চিপস জাতীয় খাবার বেশি দিলে খাবারের প্রতি অরুচি হয়ে যায়, ফলে এরা ভাত খেতে চায় না। এসব মা ডাক্তারের শরণাপন্ন হন। শিশুকে নিয়মিত এবং পরিমিত খাবার দিলে শিশুরা যেমন সঠিক পুষ্টি পায় তেমনি রোগ থেকে মুক্ত থাকে এবং সঠিকভাবে বেড়ে ওঠে।

 

লেখক-

ডা. আনিস আহমেদ

সহকারী অধ্যাপক

স্টেট কলেজ অব হেলথ সায়েন্সেস, ধানমন্ডি, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর