শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

ছেলেদের ভিন্ন লুক

ছেলেদের ভিন্ন লুক

♦ মডেল : আরিফিন শুভ ♦ ছবি : নেওয়াজ রাহুল

চুলের কাট আর দাড়ির স্টাইল নিমেষেই ভোল পাল্টে দিতে পারে আপনার। কিন্তু সে ক্ষেত্রে এই দুই-ই হতে হবে আপনার মুখের আদল মেনে। পাঠকের জন্য রইল ছেলেদের স্টাইল আর ভিন্ন লুক নিয়ে কথা।

সৌন্দর্যচর্চা শুধু মেয়েদের, ধারণাটি ভুল। ছেলেদের মধ্যেও এখন সচেতনতা বেড়েছে অনেক। স্টাইলিশ চুল-দাড়ির আবেদনময়ী লুকের প্রতি আগ্রহ বাড়ছে আজকালকার ছেলেদের। তবে স্টাইলিংয়ের ক্ষেত্রে দুটোই হতে হবে চেহারা বুঝে।

 

 

ছেলেদের চুল-দাড়ির ফ্যাশন বরাবরই ফ্যাশন দুনিয়ার আকর্ষণ। আর স্টাইলিশ একজন ছেলে তো আধুনিক মেয়েদের কাছে রীতিমতো সেলেব। কিন্তু স্টাইলিশ লুকের জন্য শুধু নামিদামি পোশাক হলেই চলবে না। নিজেকে উপস্থাপন করতে হবে নতুনরূপে। ভাবছেন কীভাবে? বেয়ার্ড ডিজাইন করান। মানে, দাড়ি বা গোঁফে নতুন কাটছাঁট এনে নিজের লুকটাই বদলে দিন। কে জানে, হয়তো এটাই হতে পারে আপনার প্রিয় মানুষের কাছে সেরা গিফট।

 

রাজধানীর নিকেতনের জেন্টস বিউটি এক্সপার্ট শোভন সাহা। শোভন মেকওভার স্কিন স্টুডিওর পরিচালক। কসমোটোলজিস্ট হিসেবে তিনি বলেন, ‘ছেলেরা একেবারে ছোট চুল কখনই পছন্দ করেন না। আর ট্রেন্ডেও সম্পূর্ণ ছোট চুল বেমানান। তবে চুলের কাটছাঁটে বয়স, গায়ের রং, শরীরের গঠন এবং পেশাকে মাথায় রেখেই হেয়ার কাট বাছা উচিত। একই শর্ত মেনে দাড়ি-গোঁফের স্টাইলেও বৈচিত্র্য আনা জরুরি।’

 

মুখের আদলে হেয়ার কাট

আপনার চেহারা, বয়স এবং পেশা; এই তিনটি কারণের ওপর নির্ভর করে হেয়ার কাট। কারও মুখ গোলাকার, কারও বা লম্বাটে। আর এসব কারণে প্রত্যেকের চুলের ক্ষেত্রেও দেখা যায় পার্থক্য। এ ছাড়াও সোজা, কোঁকড়ানো বা ঢেউ খেলানো চুলের কাটছাঁটেও ভিন্নতা বদলে দেবে আপনার আপাদমস্তক। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক ফ্যাশন ম্যাগাজিন ‘জিকিউ’ (জেন্টলম্যানস কোয়ার্টারলি) একটি প্রতিবেদনে তুলে ধরেছে এ বিষয়ে। সেখানে বলা হয় মুখের আদল বুঝে হেয়ার কাটের ধরনের কথা। আপনার মুখায়ব চৌকো ধরনের হলে ছোট চুলে বেশ মানাবে। গোল আকৃতির মুখের অধিকারীদের পেছন দিক থেকে দুই পাশ ছোট করে কাটতে পারেন। আর সামনের দিকে তিন থেকে পাঁচ ইঞ্চি পরিমাণ লম্বা করে কাটতে পারেন। আর ডিম্বাকৃতির চেহারায় চুলে সাধারণত সব ধরনের ছাঁটই মানানসই। মনে রাখবেন, চুল কাটা নিয়ে বেশি নিরীক্ষা চালাতে গিয়ে আপনার ব্যক্তিত্ব আর নিজস্বতা নষ্ট করে ফেলবেন না। এক্ষেত্রে সব সময় ভালো কোনো হেয়ার এক্সপার্টের পরামর্শ নিতে পারেন।

 

ফ্যাশনেবল দাড়ি-গোঁফ

নতুন কী আর পুরনো? প্রাচীনকাল থেকেই ছেলেদের গৌরব দাড়ি-গোঁফ। কিন্তু বর্তমানে পুরুষের স্টাইলিংয়ে দাড়ি-গোঁফের ভাষাটাই বদলে গেছে। এখন পুরুষের পুরুষ্ট গোঁফ আর ঘন দাড়িতে এসেছে বোল্ড লুক। আর রমণীরা মজছেনও তাতে। নতুনত্ব এখন বাহারে, কাটে আর ছাঁটে। তবে যাই করুন না কেন, মুখের আদলের সঙ্গে মিল রেখে তবেই দাড়ি-গোঁফের স্টাইল করুন। ফ্রেঞ্চকাট, ক্লিন শেভ বা সনাতনী স্টাইলের একমুখ দাড়ি ইত্যাদি যাই করুন বিশেষজ্ঞদের সাহায্য নেওয়াই ভালো। ফ্রেঞ্চকাট রাখতে নিয়মিত ট্রিম করতে হবে। ক্লিন শেভ ছাড়া যে কোনো ধরনের দাড়িই রাখুন না কেন ট্রিম না করালে দেখতে বাজে দেখাবে। আবার একটু ফ্রি লুক চাইলে অবশ্য স্যালনে যাওয়ার প্রয়োজন নেই। কয়েকদিন শেভ করা বন্ধ রাখুন। বাড়িতেই ট্রিমার চালিয়ে সমান করে ছাঁটতে পারেন। তবে কদিন পর পর ট্রিম করানো ভালো, তা আগে থেকে জেনে নিতে পারেন।

 

জেনে রাখুন

কিছু কিছু হেয়ার বা দাড়ি-গোঁফের কাটছাঁটে সেট রাখার জন্য প্রতিদিনই হেয়ার সেল, ক্রিস, ওয়াক্স, মুজা, স্প্রে বা ট্রেমগোরারি কালার ব্যবহার করতে হয়। এসব ব্যবহারের পর প্রতিদিন অবশ্যই শ্যাম্পু করতে হবে। আর স্যালনে চুল-দাড়ির কাটছাঁটের পর অ্যান্টিসেপটিক ক্রিম বা লোশন ব্যবহার করা যেতে পারে।

 

লিখেছেন : এ কে রাসেল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর