Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ অক্টোবর, ২০১৯ ২১:৪৬

শ্যাম্পুর সঙ্গে

প্রাকৃতিক উপাদানের সঙ্গে কৃত্রিম শ্যাম্পু! দুইয়ে মিলে ফিরে আসবে সুস্থ এবং সুন্দর চুল।

শ্যাম্পুর সঙ্গে
ছবি : ইন্টারনেট

সৌন্দর্যের এক বিরাট অংশজুড়ে আছে চুল। যদিও আলসেমির কারণে আমাদের চুলে আয়ুর্বেদিক উপাদান ব্যবহার করা হয়ে ওঠে না। তাই বলে চুলচর্চায় প্রাকৃতিক উপকরণের ব্যবহার বন্ধ হয়ে যাবে না! বিকল্প উপায় রয়েছে। শতভাগ প্রাকৃতিক না হলেও এটি সেরা উপায়। চুলের সৌন্দর্য বাড়াতে শ্যাম্পু সবচেয়ে জনপ্রিয় প্রসাধন। তবে শুধু শ্যাম্পু যথেষ্ট নয়, বাড়তি পুষ্টির জন্য কিছু প্রাকৃতিক উপকরণ প্রয়োজন। আর তা শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে ব্যবহার করা যেতে পারে। উপাদানগুলো চুলের জন্য যেমন উপকারী তেমনি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত।

 

নারকেলের দুধ

নারকেলের দুধ চুলে পুষ্টির জোগান দিয়ে চুল সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল রাখতে সাহায্য করে। এক কাপের চার ভাগের এক ভাগ নারকেল দুধ নিয়ে সঙ্গে আয়ুর্বেদিক শ্যাম্পু মিশিয়ে নিন। এর সঙ্গে এক চামচ বাদামের তেল এবং কমপক্ষে ১০ ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে চুলে ব্যবহার করতে হবে।

 

লেবুর রস

মাথার ত্বকের তৈলাক্ততা দূর করতে এটি দারুণ। দুই টেবিল চামচ শ্যাম্পুর সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মাথার ত্বকে আলতো করে ম্যাসাজ করে নিন কিছুক্ষণ। এবার ভালো করে ধুয়ে নিন। তাই শ্যাম্পুতে নিয়মিত লেবুর রস ব্যবহার করলে চুলের স্বাস্থ্য নিশ্চিত করা সম্ভব।

 

অ্যালোভেরা

প্রাকৃতিক গুণে গুণান্বিত অ্যালোভেরা চুল ঝরে যাওয়া, খুশকি ও মাথার ত্বকের শুষ্কতা প্রতিরোধ করে ময়েশ্চার ধরে রাখতে সক্ষম। এক টেবিল চামচ অ্যালোভেরা জেল ও দুই টেবিল চামচ ন্যাচারাল শ্যাম্পু মিশিয়ে নিন। ব্যবহারের পর চুল ভালোভাবে ধুয়ে ফেলুন।

 

গোলাপজল

চুলের গ্রোথ, ঠান্ডা স্ক্যাল্প ও খুশকি দূর করতে গোলাপজলের জুড়ি নেই। এটি চুল ও মাথার ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক রাখে। এক টেবিল চামচ অর্গানিক গোলাপজলে ও দুই টেবিল চামচ শ্যাম্পু মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি ব্যবহার করে চুল ভালো করে ধুয়ে ফেলুন।

লিখেছেন : উম্মে হানি


আপনার মন্তব্য