Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ অক্টোবর, ২০১৯ ২১:৪৬

আঠারোদের অন্দরমহল

বয়স যাদের আঠারো রঙিন ভুবনে স্বপ্ন বোনার সময় তাদের। তাই তাদের অন্দরে জিনিসপত্র রাখার জন্য যথেষ্ট পরিমাণ জায়গা থাকা দরকার।

আঠারোদের অন্দরমহল
ছবি : ফ্রাইডে

বয়স যখন আঠারো। সে সময়ের ছেলেমেয়েরা একটু চাপে থাকে। একদিকে পড়াশোনা অন্যদিকে শিল্পকলা, খেলাধূলার মতো যে কোনো সৃজনশীল কাজের সঙ্গে জড়িয়ে থাকলে তার চাপ; সব মিলে সারা দিনের দৌড়ঝাপের পর একটু শান্তির পরশ চায়। চায় একান্তে নিজের মতো করে থাকতে। এ বয়সীদের ঘর সাজানোর সময় কিছু বিষয় খেয়াল রাখতে হয়।

 

বাড়তি আসবাব একদম নয়

অতিরিক্ত ইন্টিরিয়র ডিজাইন এ বয়সের ছেলেমেয়েরা খুব একটা পছন্দ করে না। ওরা চায় ছিমছাম তবে রুচিসম্মত অন্দরসাজ। আর তাই ঘরের অন্দরসাজের সময় আসবাবপত্রে খুব বেশি কারুকাজ বা বেশি আসবাবে সয়লাবপূর্ণ ঘর করা যাবে না। বরং ছিমছাম, সহজ, সরল এবং মনকাড়া অন্দরসাজই এ বয়সী ছেলেমেয়েরা পছন্দ করে।

 

বড় মাপের খাট রাখুন

আমরা অনেকেরই এ সময়ের ছেলেমেয়েদের সিঙ্গেল খাট দেওয়ার কথা ভাবি। এটা ঠিক নয়। কারণ কাজের চাপে তারা বিছানায় শোয়ার সুযোগ কম পায়। আর যখন বিশ্রাম করে তখন আরামের প্রয়োজন হয়। তা ছাড়া খাটে শুয়ে বা বসে তাদের প্রয়োজনীয় কাজও সারতে চায়। চাইলে খাটের বদলে ম্যাট্রেস বসিয়ে শোবার আয়োজন করা যেতে পারে। উঠতি বয়েসের ছেলেমেয়েদের এই ধরনের বেড ভীষণ পছন্দ।

 

আসবাবের যথেষ্ট জায়গা রাখুন

এ বয়সীদের অন্দরমহলে জিনিসপত্র রাখার জায়গা যথেষ্ট পরিমাণে থাকাটা দরকার। যেমন- আলমারি বা ওয়ারড্রোবের নিচের দিকে ড্রয়ার থাকলে অনেক কিছু রাখার সুবিধে পাওয়া যায়। খাটের পাশে যেখানে বেড সাইড টেবিল থাকে সেখানে ড্রেসিংয়ের জায়গা বানিয়ে নেওয়া যায়। নিচের দিকে ড্রয়ার থাকবে। আড়াই ফুট উচ্চতা থেকে আয়না শুরু হয়ে উচ্চতায় প্রায় সাড়ে ছয় ফুট পর্যন্ত উঁচু হতে পারে আয়না। অন্দরঘরের জানালার পাশে সোফা বা ডিভাইন রাখা যেতে পারে। দেওয়ালে ঝুলিয়ে দেওয়া যেতে পারে ফ্রেমবন্দী ছবি।

 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যে ঘরের রং নীল, সে ঘরেই নাকি সবচেয়ে ভালো ঘুম আসে। কিন্তু আঠারো বয়সের তারুণ্যের ঘরের রং বাছাইয়ে সতর্ক থাকা উচিত। টিনএজারদের ঘরের রং এনার্জেটিক হওয়া দরকার। পাশাপাশি ঘরে যেন প্রচুর আলো-বাতাস বিরাজমান থাকে সেদিকটিও খেয়াল রাখতে হবে।

লেখা : ফ্রাইডে ডেস্ক


আপনার মন্তব্য