Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ অক্টোবর, ২০১৯ ২১:৪৮

সুগন্ধি গোলাপজল

বন্ধুর নাম গোলাপজল। ত্বকের বন্ধু; দেয় সবরকম সমস্যার সমাধান। এর মধ্যে থাকা অ্যান্টিসেপটিক উপাদান যে কত উপকারী... সেটাই জেনে নিন।

সুগন্ধি গোলাপজল
♦ মডেল : রিমি ♦ ছবি : আলামিন কাব্য

প্রকৃতির এক অনন্য আয়ুর্বেদ এটি। এর গন্ধমাখা পানির উপকারিতা অনেক। ত্বক যেমনই হোক, কখনই সে ধোঁকা দেবে না। ত্বকের সবরকম সমস্যার সমাধানে ম্যাজিকের মতো কাজ করবে এ প্রাকৃতিক উপাদান। এর মধ্যে থাকা অ্যান্টিসেপটিক উপাদান যে কতভাবে ত্বকের উপকার করে তা জেনে নিন।

 

ব্রণের জ্বালাপোড়া

যাদের তৈলাক্ত ত্বক তাদের যন্ত্রণা বেশি। তেলতেলে ত্বক বলে গালে একগাদা ব্রণ দেখা দেয়। দিন কিংবা রাত, ত্বকের জ্বালাপোড়া সারাতে যে কোনো সময়ে মুখে গোলাপজল লাগিয়ে নিতে পারেন। নিয়ম মেনে ব্যবহারে দারুণ উপকার পাবেন। এ ছাড়া ব্রণের পরের বিচ্ছিরি দাগগুলোও গায়েব হবে তাড়াতাড়ি।

 

পিএইচ ব্যালান্স বজায়

গোলাপজল ত্বকের পিএইচ ব্যালান্স ঠিক রাখতে সাহায্য করে। এর অ্যাসট্রিনজেন্ট উপাদান রোমকূপে ঢুকে থাকা তেল ও ময়লা বের করে আনে। নিয়মিত গোলাপজলের ব্যবহার ত্বককে অতিরিক্ত তেলমুক্ত রাখার ফলে ত্বকের সমস্যা কম দেখা দেয়।  এ ছাড়া গোলাপজল সুন্দর টোনারের কাজ করে। তাই বাজারের কেমিক্যাল বেস্ড টোনারের চেয়ে গোলাপজল ব্যবহার অনেক বেশি উপকারী।

 

মেকআপ রিমুভার

মেকআপ তোলার জন্যও কিন্তু নিশ্চিন্তে গোলাপজল ব্যবহার করতে পারেন। ত্বক শুষ্ক বা তৈলাক্ত যেমনই হোক, ত্বকের প্রতি রুক্ষ না হয়ে, এটি মেকআপ তুলে দেবে। বাইরে থেকে এসে মুখ পরিষ্কার করার জন্যও গোলাপজল সহজ আর বেস্ট অপশন। এছাড়া কোনো মাস্ক লাগানোর আগেও মুখ ধোওয়ার পর মুখে গোলাপজল লাগিয়ে মাস্ক অ্যাপ্লাই করতে পারেন।

 

রুক্ষ ত্বক?

ত্বকের শুষ্কতা কিন্তু প্রিম্যাচিয়োর এজিংয়ের একটা বড় কারণ। তা ছাড়া ত্বক যদি খসখসে, অমসৃণ হয়, তা হলে স্বচ্ছন্দে গোলাপজল ব্যবহার করতে পারেন। তুলোয় গোলাপজল লাগিয়ে সেটা মুখে ভালো করে মাখিয়ে নিতে পারেন।

 

চুলেও গোলাপজল!

যদি চুলে খুশকির সমস্যা থাকে, আর বারবার অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু করেও কোনো লাভ না হয়, তা হলে গোলাপজল ব্যবহার করতে পারেন। নারকেল তেল আর গোলাপজল নিয়ে হালকা গরম করে চুলে ভালো করে ম্যাসাজ করে নিন।

লেখা :  ফ্রাইডে ডেস্ক


আপনার মন্তব্য