শিরোনাম
শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ছেলেদের ত্বকচর্চায় ভুল

সৌন্দর্য শুধু মেয়েদের জন্য নয়, ছেলেদেরও পরিপাটি থাকতে প্রয়োজন হয় রূপচর্চার। তবেই ধরে রাখা যাবে নিজের হ্যান্ডসাম লুক। রইল বিস্তারিত...

ছেলেদের ত্বকচর্চায় ভুল

ছবি : ইন্টারনেট

►   ছেলেরা নিখুঁতভাবে শেইভ করার জন্য দাড়ির উল্টো দিক থেকে রেজার চালায়। যা করা একদমই উচিত নয়। কারণ এতে ব্লে­ডের আঘাতে চামড়া কেটে যেতে পারে। পাশাপাশি ত্বকের লোমকূপের ক্ষতি হতে পারে।

 

►   শুষ্ক ত্বকে শেইভ করার সময় ব্লেডের ঘর্ষণে চামড়া ক্ষতিগ্রস্ত হতে পারে। একই জায়গায় একাধিকবার রেজারের ঘর্ষণে ত্বকের চামড়া, ব্রণ ও ‘ইনগ্রৌন হেয়ার’ ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। তাই শুষ্ক ত্বকে শেইভ নয়।

 

►   ত্বক ভালো রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। ত্বকে অয়েল ফ্রি এবং নন-কমিডোজেনিক ময়েশ্চারাইজার লোশন ব্যবহার করা উচিত। কারণ ক্রিম ব্যবহারে ত্বকের লোমকূপ ক্ষতিগ্রস্ত হতে পারে।

 

►   অনেক ছেলে আছে ব্রণ হলে বার বার সেখানে হাত দিয়ে খুঁটতে থাকে। চেষ্টা করুন এমন না করতে। কারণ, তাতে হাতের লুকানো ব্যাক্টেরিয়া মিশে যায় ব্রণের সঙ্গে। ফলে সমস্যা আরও বেড়ে যেতে পারে।

 

►   ছেলেদের সব সময় ব্রণ কম হয় এমন পণ্য ব্যবহার করা উচিত। সেক্ষেত্রে নন-কমিডোজেনিক পণ্য ব্যবহার করলে ত্বকের সমস্যা থাকবে না। এ ছাড়া ব্রণ দূর করতে ‘নন-কমেডোজেনিক ক্লেনজার’ বেশ কার্যকর।

 

►   ত্বকের যত্ন নিতে গিয়ে তাড়াতাড়ি ফল পাওয়ার জন্য বার বার প্রোডাক্ট বদল করা একেবারেই ঠিক নয়। কারণ ছেলেদের ত্বক কিছুটা পুরু তাই কাজ করতে সময় নেয়।

 

►   ছেলেরা সাধারণত সানস্ক্রিনে ব্যবহারের প্রয়োজনীয়তা আছে বলে মনে করেন না। তবে শীত বা গ্রীষ্ম যে কোনো সময়ই বাইরে বেশিক্ষণ থাকলে সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকের ওপর ক্ষতিকর প্রভাব রাখতে পারে।

 

►   ছেলেদের অনেকেই সানস্ক্রিন ব্যবহার করে। কিন্তু তা শুধু মুখের জন্য। মনে রাখতে হবে, ছেলেদেরও শরীরের অন্য অংশ, যেমনÑ হাত, কাঁধ, পা-ও খোলা থাকে যেখানে সূর্যের তাপ লাগে।

 

►   ত্বকের ডেড-সেল সরানোর জন্য এক্সফলিয়েশন খুবই জরুরি। কিন্তু ছেলেদের তা সপ্তাহে দুবারের বেশি একেবারেই নয়।

 

►   আ্যলকোহল বা ধূমপানের আসক্তি কমিয়ে আনা উচিত। একেবারে ছেড়ে দিতে পারলে ভালো। এসব বরাবরই ছেলেদের ত্বকে খারাপ প্রভাব ফেলে।

 

লেখা : ফ্রাইডে ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর