Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৭ নভেম্বর, ২০১৯ ২১:৩২

ফাহা হোসাইনের রেসিপি

ফাহা হোসাইনের রেসিপি

সকাল থেকে রাত অবধি বেশ ঠান্ডা এক বাতাস দুলিয়ে যাচ্ছে প্রকৃতি। এমন সময় একটু ভারী খাবার জমিয়ে দেয় ঠান্ডার আমেজকে। এমন কিছু মজাদার রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী ফাহা হোসাইন।

 

বাটার চিকেন

উপকরণ

হাড় ছাড়া মুরগির মাংস ১ কাপ, বাটার ২ টেবিল চামচ, রসুন ১ টেবিল চামচ, পিয়াজ কুচি ১ কাপ, আদা ১/২ টেবিল চামচ, টমেটো ৪টা, কাজুবাদাম ২ টেবিল চামচ, শুকনো মরিচ ৪/৫টা, লবণ ১/৩ চা চামচ, চিনি ১/২ চা চামচ, ফ্রেশ ক্রিম ৪ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে হাড় ছাড়া মাংসগুলো কিছুটা পাতলা করে স্লাইস করে কেটে নিন। এবার প্যানে বাটার গলিয়ে চিকেনের স্লাইসগুলো এদিক-সেদিক করে হালকা ভেজে তুলে নিতে হবে। অন্যদিকে ব্লেন্ডারে একে একে রসুন, পিয়াজ কুচি, আদা, টমেটো, কাজুবাদাম, শুকনো মরিচ, লবণ এবং চিনি একসফঙ্গ ব্লেন্ড করে নিন কিছুটা পানি দিয়ে। এবার চিকেন ভাজার প্যানে আরও কিছুটা বাটার দিয়ে তাতে ব্লেন্ড করে নেওয়া পেস্টটা দিয়ে অল্প একটু কষিয়ে তাতে ভেজে রাখা চিকেনগুলো দিয়ে কিছুক্ষণ রান্না করে একটু ঘন হয়ে এলে তাতে ক্রিম দিয়ে নামিয়ে নিন।

 

চিকেন বার্গার

উপকরণ

মিনি বান ৫/৬টা, মুরগির বুকের মাংস ১ কাপ, পিয়াজ ১টা, রসুন ৩/৪ কোয়া, কাঁচামরিচ ২টা, চিলি ফ্ল্যাক্স ১/৪ চা চামচ, সয়া সস ১/২ চা চামচ, ওয়েস্টার সস ১/২ সস, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, পেটি চিজ ৫/৬ স্লাইস, ব্ল্যাক অলিভ ৪/৫টা, অলিভ অয়েল ১ টেবিল চামচ, লবণ ১/৫ চা চামচ।

প্রণালি

প্রথমে মুরগির বুকের মাংস, পিয়াজ, রসুন এবং কাঁচামরিচ ছোট ছোট টুকরো করে ব্লেন্ডারে নিয়ে খুব ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। এবার ব্লেন্ড করা মিশ্রণ একটি বাটিতে নিয়ে তাতে সয়া সস, ওয়েস্টার সস, লবণ, ধনেপাতা, চিলি ফ্ল্যাক্স দিয়ে ভালোভাবে মাখিয়ে, ৫/৬ ভাগে ভাগ করে নিয়ে গোলাকার আকারে গড়ে নিন। এবার একটা ননস্টিক প্যানে অলিভ অয়েল দিয়ে তাতে মাংসের গোলাকার বলগুলো দিয়ে হালকা চেপে চেপে দিন, এপিঠ-ওপিঠ করে খুব ভালো করে ভেজে নিতে হবে। এবার মিনি বার্গারগুলো মাঝ বরাবর কেটে হালকা সেঁকে তাতে পেটি চিজ এবং তার ওপর মাংসের টোস্ট দিয়ে কিছুটা ব্ল্যাক অলিভ স্লাইস করে পরিবেশন করুন।

 

স্পাইসি প্রন টেম্পুরা

উপকরণ

চিংড়ি (মাঝারি) ৪/৫টা, লাইম ১টি, গারলিক পাউডার ১/২চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, টেম্পুরার গুঁড়া ১ টেবিল চামচ, সয়া সস ১ চা চামচ, ডিম ১টি, ব্রেডক্রাম ১/২ কাপ, তেল ১/২ কাপ।

সসের তৈরিতে :

ক্রিম ১/২ কাপ, ময়দা ১ চা চামচ, বাটার ১ টেবিল চামচ, চিনি ১/২ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১/৪ চা চামচ, লবণ ১/৬ চা চামচ।

 

প্রণালি

প্রথমে সস করে নিন, আর সস করার জন্য প্যানে বাটার গলিয়ে তাতে ময়দা দিয়ে খুব ভালো করে ঘন ঘন নেড়ে মিশিয়ে এবার তাতে ক্রিম দিয়ে দিন। এবার এতে চিনি গোলমরিচের গুঁড়া এবং লবণ দিয়ে খুব ঘন ঘন নেড়ে নিন, সস ঘন হয়ে এলে নামিয়ে নিন। চিংড়ি খোসা এবং মাথা ছাড়িয়ে নিন, কিন্তু লেজ রেখে দেবেন। এবার চিংড়ির পিঠের অংশ ছুরি দিয়ে চিড়ে নিন। চিংড়িগুলো গোলমরিচ, সয়া সস, লাইম জুস দিয়ে মেরিনেট করে রাখুন ১ ঘণ্টা। এবার ডিম ফেটিয়ে নিন। তাতে টেম্পুরা মেশান বেশ ভালোভাবে মেরিনেট করা চিংড়ি প্রথমে টেম্পুরার মিশ্রণে ডুবিয়ে তারপর ব্রেডক্রামে গড়িয়ে নিন, ১৫ মিনিট ফ্রিজে রাখুন। তেল মাঝারি আঁচে গরম করে চিংড়িগুলো বাদামি করে ভাজুন। হয়ে গেল স্পাইসি লাইম প্রন টেম্পুরা, গরম গরম পরিবেশন করুন।


আপনার মন্তব্য