শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

আর্দ্র ত্বকের রহস্য

আর্দ্র ত্বকের রহস্য

♦ মডেল : রিম ♦ ছবি : মনজু আলম

এগিয়ে আসছে শীত। রুক্ষ হতে শুরু করেছে প্রকৃতি। রুক্ষতার ছাপ পড়ছে মুখ-ত্বকেও। আজ জেনে নিন ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনার কৌশল।

শীত আরামের মৌসুম হলেও ত্বকের জন্য খানিকটা অস্বস্তির। আর সেই ত্বককে স্বাভাবিক রাখতে কিছুদিন আগে যে ক্রিম ব্যবহার করতেন এখন তা বেমানান। এই  সুযোগে ত্বকে অ্যালার্জি, র‌্যাশ, ব্রণের মতো সমস্যা দেখা দেয়। আর তাই ত্বকের সুস্থতা ফেরাতে প্রয়োজন সঠিক যতœাদি। এতে ত্বকের আর্দ্রতা ফিরে আসবে এবং ত্বক হবে কোমল।

 

দূর করুন মৃত কোষ

ত্বকের সৌন্দর্য বজায় রাখতে অবাঞ্ছিত ও মৃত কোষ দূর করার বিকল্প নেই। ত্বকের ওপরে জমে থাকা মৃত কোষ ও বাড়তি দূষণের পরত দূর করতে সপ্তাহে এক থেকে দুবার ত্বক এক্সফলিয়েট করা জরুরি। সেজন্য ওটমিল, মধু, লেবু, টকদই, শসা বাটা ১ চামচ করে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার মুখে লাগিয়ে অপেক্ষা করুন ১৫ মিনিট। তারপর আলতো হাতে ম্যাসাজ করে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের কোষ সজীব থাকতে এ উপাদানই যথেষ্ট।

 

ময়েশ্চারাইজার ব্যবহার করুন

প্রতিদিন নিয়ম করে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। বিশেষ করে ঘর থেকে বের হওয়ার আগে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। সূর্যের তাপের কারণে ত্বক অতিরিক্ত শুষ্ক হওয়ার সমস্যা থাকবে না। তাছাড়া গোসল করা ও মুখ ধোয়ার পর হালকা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এরপর সানস্ক্রিন মেখে নিন। এতে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও ত্বক সুরক্ষিত থাকবে। রাতে ঘুমানোর আগেও ময়েশ্চারাইজার লাগাতে হবে।

 

পুষ্টিকর খাদ্যাভ্যাস

পানির পাশাপাশি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে জরুরি পুষ্টিকর খাদ্যাভ্যাস। সবুজ শাক, সবজি ও ফলমূল খাওয়া ত্বকের জন্য উপকারী। তাছাড়া ভাজাপোড়া ও অতিরিক্ত মসলাদার খাবার, কোমল পানীয় ইত্যাদি অস্বাস্থ্যকর খাবার যতটা সম্ভব এড়িয়ে চলা উচিত।

 

দূরে থাক এয়ার কন্ডিশন

এয়ার কন্ডিশন ত্বকের জন্য ক্ষতিকর। ত্বকের প্রাকৃতিক তেল ও আর্দ্রতা শুষে নেয় এয়ার কন্ডিশন। ফলে ত্বক শুষ্ক হয়ে ওঠে। তাই দীর্ঘ সময় এসির মধ্যে না থাকাই ভালো। আর যদি থাকতেই হয় তবে কিছু সময় পরপর অবশ্যই ত্বক ধুয়ে ময়েশ্চারাইজার ক্রিম লাগিয়ে নিন।

 

গোসলের আগে তেল লাগান

হিমেল বাতাসের হাত থেকে প্রকৃতিক আর্দ্রতা বাঁচাতে তেল খুবই গুরুত্বপূর্ণ। গোসলের আগে ১০ মিনিট  তেল মালিশেই মিলবে ত্বকের প্রয়োজনীয় পুষ্টি। ব্যবহার করা যাবে যে কোনো বেবি অয়েল বা অলিভ অয়েল। নিয়মিত ব্যবহারে পুরো শীতকাল ত্বক থাকবে নরম, কোমল ও মসৃণ।

 

প্রাকৃতিক দাওয়াই

শীত আসলেই ত্বক হয় রুক্ষ। আর সেই সমস্যায় প্রাকৃতিক সমাধান অ্যাভোকাডো। অ্যাভোকাডোর চটকে সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি ত্বকে মেখে ৩০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। শীতপূর্ব আবহাওয়ায় ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এর জুড়ি নেই।

লেখা : ফ্রাইডে ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর