শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

অতিথির ঘর

অতিথির ঘর

♦ ছবি : ইন্টারনেট

অন্দরসাজ করতে গেলে সবার আগে প্রয়োজন প্ল্যানিং। অতিথির ঘরের সাজের ক্ষেত্রেও তাই। তাতে অবশ্য বাজেট এবং যথেষ্ট জায়গাও প্রয়োজন। রইল বিস্তারিত...

ঘর মানে শুধু বসার ঘর, খাবার ঘর বা শোয়ার ঘর নয়। ঘরের সঙ্গে জুড়ে থাকতে হবে অতিথির ঘর। তবে সে জন্য অবশ্য থাকতে হবে যথেষ্ট জায়গাও। আজকাল মধ্যবিত্তদের জগতেও বিষয়টি ঢুকে গিয়েছে। অতিথির ঘর কেমন হবে, কোন রঙের রাঙাবেন বা কী কী আসবাব জোড়ানো যায়, সে সম্পর্কে জানতে ইন্টারনেটে ঢুঁ মারেন অনেকে। তাদের জন্য রইল আমাদের এই ফিচার।

 

অতিথির ঘর, নাম থেকেই বোঝা যাচ্ছে ঠিক কাদের জন্য এই ঘরের আয়োজন। সাধারণত অতিথিরা এলে তবেই ঘরটি ব্যবহৃত হয়। তবে অন্য সময় এই ঘর নিজেরাও ব্যবহার করা যায়। তবে ঘরটির সাজসজ্জা এমনভাবে হতে হবে, যাতে অতিথি এসে কয়েক দিন থাকলেও সে ঘরে রাখা বাড়ির অন্যান্য মানুষের কোনো জিনিসের সঙ্গে অতিথির নিত্য দিনের যোগাযোগ না থাকে।

 

অতিথির ঘরের আসবাব

অতিথির ঘর আলাদা কিছু নয়। অন্যান্য ঘরে যেমন আসবাব থাকে এই ঘরেও ঠিক তেমনি আসবাব রাখা উচিত। যেন অতিথি এসে কোনো কিছুর কমতি না থাকে। প্রথমেই নজর দিতে হবে অতিথির শোয়ার বেডের দিকে। অতিথির ব্যবহৃত বেড এবং পাশে সাইড টেবিল রাখতে হবে। খুব বড় না হলেও ওয়্যারড্রোব বা আলমারি মোটামুটি মাপের হলেও চলবে। আর ওয়্যারড্রোবের নিচের ড্রয়ার ফাঁকা রাখতে হবে, যেন অতিথি এসে তার সঙ্গে রাখা সরঞ্জাম ওয়্যারড্রোবের মধ্যে রেখে দিতে পারেন। পাশাপাশি ঘরের যে কোনো এক কোণে রাখা যেতে পারে একটি ড্রেসিং টেবিল। খুব বেশি বড় না হলেও মোটামুটি আড়াই ফুটের মতো জায়গা নিয়ে ড্রেসিংয়ের জায়গা বানিয়ে নেওয়া যেতে পারে।

 

ইলেকট্রনিক্স সরঞ্জাম

অতিথির জন্য ঘরে টিভি থাকলে ভালো হয়। খাটের বিপরীত দেয়ালে জুড়ে দিতে পারেন ফ্ল্যাট টিভি। পাশাপাশি মোবাইল চার্জিং বা ল্যাপটপ ব্যবহারের জন্য মাল্টিপ্ল্যাগ বা দেয়ালের কম্বো প্ল্যাগের ব্যবস্থাও থাকতে হবে। অতিথির ঘরে ফ্রিজের দরকার হয় না, তবু একান্তই যদি রাখার ইচ্ছে হয়, একটা একেবারে ছোট মাপের ফ্রিজ রেখে দিতে পারেন।

 

নজরকাড়া দেয়াল

ঘরসজ্জার অন্যতম মন্ত্র হলো দেয়ালের রং। আর ঘরের রং নির্বাচনের ক্ষেত্রে প্রথমেই নজর দিতে হবে তা যেন চোখের জন্য আরামদায়ক হয়। অতিথির ঘরের ক্ষেত্রেও একইভাবে রং নির্বাচন করতে হবে। তবে অতিথির ভিন্ন রুচি, তাই আসবাবপত্র ডার্ক শেডের আর ঘরের রং মূলত অফ হোয়াইট হওয়াটাই ভালো, এই কালার কম্বিনেশনে ঘরের সজ্জা রুচিশীল লাগে বেশি। আর চাইলে রঙের সঙ্গে মানানসই এক-দুটি পেইন্টিং ঝুলিয়ে দিতে পারেন। ঘরে ঢুকেই অতিথির নজরে পড়বে। অতিথির ঘরে রাখতে পারেন নতুন পর্দা, কুশন কভার ইত্যাদি। 

 

আরও যত সংযোজন

অতিথির ঘরে বাড়তি সংযোজন হিসেবে সোফা রাখা যেতে পারে। আর তা বড় না হলেও অন্তত দুজনের বসার জন্য সোফা বা ডিভান রাখা যেতে পারে। আর সোফা সংযোজন করতে না চাইলে ছোট ছোট বসার টুল বা চেয়ার রাখতে পারেন। পাশপাশি অতিথির ঘরে ছোট্ট একটি বুক সেলফ রাখা যেতেই পারে। সেখানে যে কোনো বই সাজিয়ে রাখতে পারেন। একটু এলোমেলো থাকলেও ক্ষতি নেই। কেননা ‘ট্রেন্ড’ সেটাই। আর অতিথির বেডের পেছনের দেয়ালে ওয়ালপেপার বা ঘরে দু’-একটা ল্যান্ডস্কেপ রাখা যেতে পারে। আলো খুব বেশি না হলেও চলে, অতিথির পড়ার জায়গায় যেন যথেষ্ট পরিমাণে আলো থাকে তা খেয়াল রাখতে হবে।

লিখেছেন : মোহাম্মদ সুজন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর