শিরোনাম
শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

রিমুভারের কয়েক ধাপ

মেকআপ ভারী হোক বা হালকা, ত্বককে সুস্থ ও সুন্দর রাখতে মেকআপ তোলাটা আবশ্যক। আজ পাঠকের জন্য রইল মেকআপ রিমুভের কয়েক ধাপ...

রিমুভারের কয়েক ধাপ

ছবি : শোভন মেকওভার

তারুণ্য ধরে রাখতে গেলে প্রতিদিন ত্বককে আর্দ্র রাখতে হয়, করতে হয় ন্যূনতম যতœ। একইভাবে ঘুমোতে যাওয়ার আগে মেকআপ তুলে ফেলা জরুরি। না হলে দীর্ঘক্ষণের মেকআপ ত্বকের গ্রন্থিকে আবদ্ধ করে ফেলে। ফলত, ত্বকের শুষ্কতা, ব্রণের মতো সমস্যা দেখা দিতে পারে। দেখা দিতে পারে বলিরেখাও। আবার শুধু মুখের মেকআপই নয়, চোখের মেকআপ, ঠোঁটের মেকআপ, নখের মেকআপও তুলে ফেলতে হবে। মাত্র কয়েক মিনিট সময় নিয়ে কয়েকটি ধাপে তুলে নেওয়া যায় মেকআপ।

 

তবে সব রিমুভার সবার জন্য নয়। ত্বকের ধরন বুঝে মেকআপ রিমুভার ব্যবহার করতে হবে। যাদের ত্বক শুষ্ক, তাদের জন্য নারিকেল তেলের চেয়ে ভালো রিমুভার আর নেই। যাদের ত্বক তৈলাক্ত ও ব্রণ হওয়ার প্রবণতা আছে, তারা জেল বা ক্রিম জাতীয় রিমুভার বা রিমুভিং ওয়াইপ ব্যবহার করতে পারেন। বাজারে তেল-জাতীয় বাম পাওয়া যায়। মেকআপের প্রায় সবটুকু তুলতে সাহায্য করে এগুলো। মনে রাখবেন, সারা দিনের ব্যস্ততার পর যতই ক্লান্তি এসে ভর করুক না কেন, মেকআপ তুলে তবেই বিশ্রাম নেওয়া উচিত। বেশির ভাগ মেকআপ প্রোডাক্টে সামান্য হলেও তেল থাকে। যা ত্বকে থাকলে রোমকূপ বন্ধ হয়ে যায়, যা অস্বাস্থ্যকর।

 

ত্বকের ধরন অনুযায়ী হতে হবে আপনার প্রসাধন তোলার উপকরণ। এমনটাই বললেন উইমেনস ওয়ার্ল্ডের পরিচালক ফারনায আলম। তিনি জানান, ফাউন্ডেশন তোলার জন্য আপনি ব্যবহার করতে পারেন জলপাই তেল, বেবি অয়েল কিংবা নারকেল তেল। শুষ্কতার সমস্যার জন্য চাইলে ময়েশ্চারাইজার লোশন বা ক্রিমও ব্যবহার করতে পারেন। তৈলাক্ত ত্বকের মেকআপ তুলতে উন্নতমানের কিট ব্যবহার করাই ভালো। যদিও মেকআপ তুলে ফেলার জন্য তৈলাক্ত ত্বকেও জলপাই তেল কিংবা ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করা যায়। সংবেদনশীল ত্বক থেকে মেকআপ তোলার পর বরফ ঘষে নেওয়া ভালো। এতে র‌্যাশের সমস্যা কমে যায়।

 

শুরু হোক ক্লিনজারে

মুখের মেকআপ তুলতে প্রথমে ওয়েট টিস্যু দিয়ে মুখটা একবার মুছে নিন। এরপর মুখে পানির ঝাঁপটা দিয়ে পুরো মুখ ও গলায় ক্লিনজার দিয়ে মুখ থেকে ফাউন্ডেশন এবং কনসিলরের পরত উঠিয়ে ফেলুন। সবশেষে মুখ ধোয়ার পর তোয়ালে দিয়ে চেপে চেপে মুছে অল্প একটু ময়েশ্চারাইজার হালকা করে লাগিয়ে নিন মুখে ও গলায়। এসব ব্যবহার না করলেও, সারা দিনের ধুলোবালি ও ময়েশ্চারাইজার, সানস্ক্রিন তুলতেও ক্লিনজার ব্যবহার করুন। মুখে, গলায় এটি লাগিয়ে ১৫-২০ সেকেন্ড ম্যাসেজ করুন। এতে মেকআপের পরত আলগা হয়ে আসবে। তবে দীর্ঘস্থায়ী মেকআপ তুলতে অয়েল বেসড মেকআপ রিমুভার ব্যবহার করুন।

নজর দিন চোখেও

চোখের মেকআপ তোলার সময় খেয়াল রাখুন, চোখের যেন কোনো ক্ষতি না হয়। চোখের মেকআপ তোলার জন্য বাজারে বিশেষ মেকআপ রিমুভার পাওয়া যায়। তাও যদি না থাকে তবে ব্যবহার করতে পারেন বেবি অয়েল। তুলোয় কিছুটা তেল নিয়ে আস্তে আস্তে আইলাইনার তুলে ফেলুন। চোখের মাশকারা তোলার জন্য ব্যবহার করুন ভ্যাসলিন।

 

মুছে ফেলুন বাড়তি তেল

প্রতিদিনের মেকআপ এবং ধুলোবালিতে অনেক সময়ই ত্বক তৈলাক্ত হয়ে পড়ে। ফলে মুখে ব্রণ, এলার্জি হতে শুরু করে। তাই মেকআপ তুলে ফেলার পর একটি শুকনো টিস্যু দিয়ে মুখে থাকা অতিরিক্ত তেলতেলে ভাব মুছে ফেলুন।

 

তুলে ফেলুন ঠোঁটের মেকআপ

ঠোঁটের মেকআপ তোলার জন্য বিশেষ রিমুভার পাওয়া যায়। সেই রিমুভারে তুলা ভিজিয়ে সেই তুলা দিয়ে ঠোঁট মুছে ফেললেই হবে। আর রিমুভার না থাকলে ব্যবহার করতে পারেন বেবি অয়েল বা ক্রিম। তুলোতে রিমুভার বা ক্রিম নিয়ে তা দিয়ে তুলে ফেলুন ঠোঁটের মেকআপ। তবে ঠোঁটের মেকআপ তোলার সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে ঠোঁটে একটু বেশি করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে মিনিট পাঁচেক রাখুন।

 

স্টিম হিটের ব্যবহার

হাতে একটু বেশি সময় থাকলে ও চড়া মেকআপ থাকলে নিতে পারেন স্টিম হিট। খুব একটা ঝক্কির ব্যাপার নয় এটি। একটি বড় মাপের বাটিতে গরম জল নিয়ে কিছুক্ষণ সেই গরম পানির ভাপ নিন। এতে ত্বকের রন্ধ্রগুলো আলগা হয়ে যাবে এবং মেকআপ সহজে উঠে আসবে।

 

অর্গানিক রিমুভার

♦  শুধু চুলচর্চায় নয়, রূপচর্চায়ও নারকেল তেল দারুণ উপকারী। মেকআপ তোলার জন্য হাতের তালুতে নিয়ে সারা মুখে হালকা বুলিয়ে নিলেই হলো।

 

♦  মেকআপ তোলার জন্য তুলোয় অল্প দই লাগিয়ে নিন। এবার সারা মুখে সেই দই লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মেকআপ উঠে যাবে।

 

♦  একটি শসা ভালো করে পেস্ট করে নিন। মিশ্রণটি সারা মুখে লাগিয়ে রাখুন। তারপর নরম ও শুকনো কাপড় দিয়ে আলতো করে মুছে নিলেই হলো। সব মেকআপ উঠে আসবে।

 

লেখা : ফ্রাইডে ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর