শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ডিসপ্লে ইউনিট

ডিসপ্লে ইউনিট

ছবি : ইন্টারনেট

ডিসপ্লে ইউনিট, শুধু অন্দরের সৌন্দর্যই বাড়ায় না, অনেক সময় অন্দরের প্রয়োজনও মেটায়। তাই অন্দরের সৌন্দর্য বাড়াতে তৈরি করে নিন পছন্দের ডিসপ্লে ইউনিট।

 

অন্দরসজ্জার ক্ষেত্রে ডিসপ্লে ইউনিট বেশ প্রয়োজনীয়। শুধু এ জন্য নয় যে ঘরের সৌন্দর্য এতে বেড়ে যায়, তার সঙ্গে সঙ্গে দরকারি অনেক কাজেও লাগে ডিসপ্লে ইউনিট। বেড়াতে গেলে অনেকেই আপনার জন্য ঘর সাজানোর নানান সামগ্রী নিয়ে আসেন। কোথায় সাজিয়ে রাখবেন সেসব জিনিস? বাড়িতে যে জায়গার বড্ড অভাব! একটা সুন্দর ডিসপ্লে ইউনিট বাড়িতে থাকলেই হবে আপনার সমস্যার সহজ সমাধান।

 

প্রথমে বলি ডিসপ্লে ইউনিট ঠিক কোথায় হওয়া দরকার। সাধারণত এই আসবাবটি বসার ঘরে সোফার বিপরীত দেয়ালে হলে ভালো হয়। সে রকম জায়গা না থাকলে আশপাশের কোনো দেয়ালে হলেও অসুবিধা নেই। সোফার বিপরীতে হলে সুবিধাটা হচ্ছে এই, আসবাবটি সাজিয়ে তোলার সঙ্গে সঙ্গে এর মধ্যে টিভিটাও রাখা যেতে পারে। বসবার ঘর এবং খাবার ঘর আজকাল সাধারণত কোনো পার্টিশন ছাড়াই একসঙ্গে হয়। ডিসপ্লে ইউনিটে টিভিটা এমনভাবে রাখা যেতে পারে যাতে সোফা এবং ডাইনিং টেবিল থেকে টিভি সহজে দেখা যেতে পারে।

 

অনেকে আবার খাবার ঘরে ক্রকারি ক্যাবিনেটের সঙ্গে ডিসপ্লে ইউনিটটি বানিয়ে ফেলেন। লো হাইট ক্যাবিনেটে ক্রকারি সামগ্রীগুলো রাখার পরে তার উপরের দিকে ঘর সাজানোর সুন্দর কিছু সামগ্রী রাখলে দেখতেও বেশ ভালো লাগে।

 

এ ছাড়াও লবি চওড়া হলে সেখানে ডিসপ্লে ইউনিট করা যেতে পারে। তবে যেখানেই ডিসপ্লে ইউনিট করা হোক না কেন আলোর ব্যবস্থা যেন থাকে ঠিকঠাক। সাজিয়ে রাখা সামগ্রীর উপরে আলো এসে না পড়লে ভালোই বা লাগবে কেন?

 

ডিসপ্লে ইউনিটের ফিনিশ নানাভাবে হতে পারে। সাধারণত ল্যামিনেশন বা ভিনিয়ার দিয়ে ফিনিশ করা যায়। ডিসপ্লে ইউনিটের পেছনে থাকা দেয়াল ওয়াল পেপার বা আর্টিস্টিক পেন্টিং দিয়ে ভরিয়ে তোলা যায়।

 

ডিসপ্লে ইউনিট বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। সাউন্ড সিস্টেম রাখা যেতে পারে এখানে। সারাউন্ডিং সাউন্ড বক্স ছড়িয়ে থাকবে চারপাশের দেয়ালে কিংবা ফলস সিলিংয়ের ফাঁকে। আর মূল সাউন্ড প্লেয়ারটা থাকবে ডিসপ্লে ইউনিটের নিচের অংশে। এ ছাড়াও ল্যান্ড টেলিফোন থেকে শুরু করে রাউটার, ল্যাপটপ থেকে বাচ্চাদের গেমিং জোন ডিসপ্লে ইউনিটের নিচের অংশে রাখা যেতে পারে।

ডিসপ্লে ইউনিটের উচ্চতা অবশ্যই দরজার উচ্চতা পর্যন্ত যেন হয়। আই লেভেলের ওপরে কোনো কিছু না রাখাই ভালো, দেখতে একেবারেই ভালো লাগে না।

 

লিখেছেন : মোহাম্মদ সুজন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর