শিরোনাম
শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

রুক্ষ দিনে চুল

শীত জেঁকে বসেছে। বাতাসে এর প্রভাব সুস্পষ্ট। তাতেই সাধের চুল হয় নিপ্রাণ। শুধু শ্যাম্পু আর কন্ডিশনারে যথেষ্ট নয়। রইল চুলের প্রাণ ফেরানোর দাওয়াই।

রুক্ষ দিনে চুল

মডেল : তানজীন তিশা - ছবি : ফ্রাইডে

শীত সমপূর্ণরূপে হাজির না হলেও, বাতাসে এর উপস্থিতি বেশ টের পাওয়া যাচ্ছে। হালকা কুয়াশাঘেরা সকাল জানান দিচ্ছে শীতের আগমনি বার্তা। আর সঙ্গে সঙ্গে বদলাতে শুরু করেছে চুলের মেজাজও। কারণ, ঋতু পরিবর্তনে চুলের ধরনের পরিবর্তন হয়। শীতকালে বাতাসে আর্দ্রতা কম থাকায় সাধের চুল রুক্ষ হতে থাকে। শীতের আবহাওয়া চুলের স্ট্যাটিক ইলেকট্রিসিটির পরিমাণ বাড়ে, ফলে চুল কিছুতেই সমানভাবে বসে না। ফলে চুল খাড়া হয়ে ফুলে থাকে। এ ছাড়া বাইরের ধুলাবালির কারণে চুল রুক্ষতার শিকার হয়। তাই সম্ভব হলে শীতকালে মাথায় স্কার্ফ ব্যবহার করুন।

 

মূলত আর্দ্র এবং পুষ্টির অভাবই শুষ্কতার প্রধান কারণ। ফলে সমস্যার সমাধানে চুলকে সব সময় ময়েশ্চারাইজড এবং হাইড্রেটেড রাখতে হবে। আর শীতে রুক্ষতাকে বশে আনতে তেলের মতো উপকারী উপাদান কম থাকলেও, চুলে সারাক্ষণ তো তেলমাখা করে রাখা সম্ভব নয়। কারণ, তেলমাখা চুল নিয়ে রাস্তায় বেরোলে ধুলোবালির ভয় থাকে। আর শ্যাম্পু করলে তো কথাই নেই। চুল শুকোতে না শুকোতে ফিরে আসে রুক্ষতা। কন্ডিশনার বা সিরাম চুলের প্রাণ ফেরানোর যথেষ্ট নয়। নিশ্চই বুঝে গেছেন, শুধু নিয়মিত চর্চা রুক্ষদিনে চুলের জন্য যথেষ্ট নয়। তাই নিয়মিত পরিচর্যার পাশাপাশি শামিল করুন কিছু প্রাকৃতিক উপাদান।

 

প্রথমেই বলে রাখি, সাধের চুলের রুক্ষতা সারাতে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া প্রয়োজন। কেননা, তিনি সঠিকভাবে বলে দিতে পারেন কী কারণে চুলের রুক্ষতা বাড়ছে। তা ছাড়া সমস্যা অনুযায়ী সঠিক সমাধান না নিলে চুলের আরও বেশি ক্ষতি হতে পারে। চুল খুব বেশি রুক্ষ হয়ে গেলে আপনাকে যেতে হবে বিউটি ক্লিনিকে। সেখানে হেয়ার ড্যামেজ রিপিয়ার, স্মুদনিং, ইনটেনস রিপিয়ার, কেরাটিন বন্ড (অবশ্যই কেমিক্যাল কেরাটিন ট্রিটমেন্ট নয়), স্পা ইত্যাদি সার্ভিস পাবেন। ক্লিনিক্যালি হেয়ার ট্রিটমেন্টের পাশাপাশি তাদের পরামর্শে নিতে পারেন হার্বাল বা আয়ুর্বেদিক চিকিৎসা। চুলের রুক্ষতা দূরীকরণে আজকাল বাজারে নানা রকম হার্বাল বা আয়ুর্বেদিক প্রসাধনীর ছড়াছড়ি। কিছু কিছু প্রসাধনী মাত্রাতিরিক্ত রাসায়নিক কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। না জেনে এসব প্রসাধনী ব্যবহারে উপকারের চেয়ে ক্ষতিই বেশি হতে পারে। এ ছাড়া বিশেষজ্ঞদের পরামর্শে বাসায় হেয়ার স্মুদ রাখার জন্য ব্যবহার করতে পারেন খাঁটি নারিকেল তেল। শ্যাম্পু করার আগে নারিকেল তেল দিয়ে চুল এবং মাথার স্ক্যাল্পে ভালোভাবে ম্যাসাজ করে নিন। সম্ভব হলে নারিকেল তেল হালকা গরম করে নিন। মাথায় তেল ম্যাসাজ করার পর শাওয়ার ক্যাপ পরে নিন বা হট টাওয়েল দিয়ে মাথা পেঁচিয়ে রাখুন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার বা সিরাম লাগিয়ে ধুয়ে ফেলুন।

 

লিখেছেন : শোভন সাহা, কসমোলজিস্ট

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর