শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

অনার্দ্রতায় গ্লিসারিন

শুষ্ক দিনে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে বেশিই যত্ন নিতে হয়। বিশেষ করে শীত মৌসুমে ত্বক হারায় মসৃণতা। এ সময় ত্বকের যত্নে রাখতে পারেন গ্লিসারিন টনিক।

অনার্দ্রতায় গ্লিসারিন

ছবি : ফ্রাইডে ডেস্ক

রূপচর্চায় গ্লিসারিনের ব্যবহার অনেক পুরনো। আগের দিনে শীতের শুষ্কতায় গ্লিসারিন ম্যাজিক ছিল সহজলভ্য সমাধান। এটি ত্বককে করে ময়েশ্চারাইজ। ফলে হাত-পা হয় কোমল ও মোলায়েম। পাশাপাশি ঠোঁট ফাটা রোধেও দারুণ কার্যকর গ্লিসারিন। দুই চা-চামচ পানি বা গোলাপজলে এক চা-চামচ গ্লিসারিন মিশিয়ে নিন। তুলোয় মিশ্রণটি ভিজিয়ে টোনার হিসেবে ত্বকে লাগান। এটি ত্বক ময়েশ্চাইজ রাখতে দারুণ উপকারী।

 

কেন গ্লিসারিন ব্যবহার করবেন?

শীত মানেই রুক্ষতা। এর সমাধানে ক্রিম বা লোশনের চেয়ে বেশি উপকারী গ্লিসারিন। তবে সহজলভ্য হওয়ায় দীর্ঘদিন এর ব্যবহার উচিত নয়। এটি ত্বকের রুক্ষতা দূর করে। ত্বকের নতুন কোষ গঠনে সহায়তা করে। এতে থাকা হিউমেকট্যান্ট এবং হাইগ্রোস্কোপিক উপাদানগুলো তৈলাক্ত ত্বকে সৌন্দর্য ফিরিয়ে আনতে সাহায্য করে। ফলে ত্বকে ব্রণ, অ্যাকনে, ব্ল্যাকহেডস ইত্যাদির মতো সংক্রমণ থেকে রেহাই পাওয়া যায়। এতে কোনো ধরনের ক্ষতিকর পদার্থ নেই বলে শুধু বয়স্করা নয়, ছোটরাও ব্যবহার করতে পারে। গ্লিসারিন ব্যবহারে ত্বকে বার্ধক্যের ছাপ পড়তে দেয় না। এ ছাড়া মেছতা, চুলকানি, প্রদাহ ও কর্কশভাব কাটিয়ে ত্বককে রাখে লাবণ্যময়। শীতকালে অনেক সময় ত্বকে পানি স্বল্পতা কমে যায়। গ্লিসারিন ত্বকের পানির ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে।

 

মুখত্বকের প্রাকৃতিক টোনার

মুখত্বকে গ্লিসারিন সরাসরি ব্যবহার করবেন না। গ্লিসারিন ব্যবহারের আগে কয়েক ফোঁটা পানি মিশিয়ে নিতে হবে। ত্বকের ময়েশ্চারাইজার ধরে রাখতে দুই চা-চামচ পানি বা গোলাপজলে এক চা-চামচ গ্লিসারিন মিশিয়ে নিন। মিশ্রণটিতে তুলা ভিজিয়ে ত্বকের টোনার হিসেবেও ব্যবহার করা যায়। ত্বকের ময়েশ্চারাইজার ধরে রাখতে দারুণ উপকারী গ্লিসারিন। পাশাপাশি লিপবামের জারে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে নিতে পারেন। রোজ ব্যবহারে ঠোঁট নরম থাকবে।

 

হাত-পায়ের যত্নে গ্লিসারিন

কয়েক ফোঁটা পানির সঙ্গে ১-২ ফোঁটা গ্লিসারিন মিশিয়ে নিন। এই মিশ্রণ বডি লোশনের বোতলে মিশিয়ে ঝাঁকিয়ে নিন। এখন থেকেই প্রতিদিন এই মিশ্রণটি ব্যবহার করুন। এটি ত্বকে লোশন হিসেবে কাজ করবে। সামান্য বেকিং সোডা, এক চা-চামচ গ্লিসারিন ও গোলাপজল, ২ চা-চামচ মুলতানি মাটি, ২ চা-চামচ ব্রাউন সুগার একসঙ্গে মিশিয়ে একদিন পরপর হাত-পায়ের ত্বকে আলতো করে সার্কেল এন্টি সার্কেল করে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

 

গোসলে গ্লিসারিন ব্যবহার

গ্লিসারিন ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে তাই অনেক সাবান প্রস্তুতকারী প্রতিষ্ঠান তাদের সাবানে গ্লিসারিনের ব্যবহার করে থাকে। চাইলে আপনিও গোসলে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। এক মগ পানির সঙ্গে এক চামচ গ্লিসারিন মিশিয়ে গোসলের পর এই পানি গায়ে ঢেলে নিন। এরপর আর শরীরে পানি ঢালবেন না।

 

লিখেছেন : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর