শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

কেকা ফেরদৌসীর রেসিপি

শীত এলেই জমে ওঠে রসনাবিলাস। নানা পদের খাবার থাকে ডাইনিংয়ে। মজাদার রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী কেকা ফেরদৌসী।

কেকা ফেরদৌসীর রেসিপি

মুড়িঘণ্ট

উপকরণ

রুই মাছের মাথা ভাজা ১টি, মুগ ডাল ভাজা ৫০০ গ্রাম, তেল ২ টেবিল চামচ, তেজপাতা ৩টি, গরম মসলা ৬ টুকরা, রসুন বাটা ১ চা-চামচ, পিয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, পানি পরিমাণমতো, লবণ ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া  ১ চা-চামচ, ধনিয়া গুঁড়া ১ চা-চামচ, কাঁচামরিচ ৫টি, বেরেস্তা ১ টেবিল চামচ, ঘি ৩ চা-চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তেজপাতা, গরম মসলা, রসুন বাটা, পিয়াজ কুচি, আদা বাটা, জিরা বাটা, পানি, লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও ধনিয়া গুঁড়া দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হলে মুগ ডাল, ভাজা মাছের মাথা, পানি ও কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ১৫ মিনিট রান্না করুন। ১৫ মিনিট পরে ঢাকনা তুলে বেরেস্তা ও ঘি দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মুড়িঘণ্ট সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

কলাপাতায় মুরগির মাংস

উপকরণ

মুরগির মাংস ১ কেজি, পিয়াজ বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, ধনিয়া বাটা ১ চা-চামচ, গরম মসলা বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ ১ চা-চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৪টি, তেল ২ টেবিল চামচ, পানি আধা কাপ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে মুরগির মাংস, পিয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, ধনিয়া বাটা, গরম মসলা বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ, জিরা, ধনেপাতা কুচি, কাঁচামরিচ, তেল ও সামান্য পানি দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে কলাপাতা দিয়ে তার মধ্যে মাখানো মাংস দিয়ে উপরে আর একটি কলাপাতা দিয়ে ভালো করে পেঁচিয়ে নিন। এবার ঢেকে ২০ মিনিট অল্প আঁচে রান্না করুন। ঢাকনা তুলে মাখামাখা হলে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে কলাপাতায় মুরগির মাংস। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

রূপচাঁদা ভুনা

উপকরণ

রূপচাঁদা মাছ ২ পিস, সরিষার তেল ২ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, লবণ আধা চা-চামচ, পিয়াজ কুচি আধা কাপ, টমেটো গোল করে কাটা ২টি, কাঁচামরিচ ৫টি।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয় তেল দিন, তেল গরম হলে ধনিয়া গুঁড়া, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া, লবণ, পিয়াজ কুচি ও পানি দিয়ে ভালো করে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে ভাজা মাছ, টমেটো ও কাঁচামরিচ দিয়ে ১০ মিনিট রান্না করে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে রূপচাঁদা ভুনা। সুন্দর করে সাজিয়ে  পরিবেশন করুন।

 

পুরভরা পটোল

উপকরণ

পটোল আস্ত ৬টি, সেদ্ধ ডিম ২টি, পিয়াজ কুচি আধা কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ৫টি, লবণ ১ চা চামচ, ময়দা আধা কাপ, বেসন আধা কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ।

প্রণালি

প্রথমে পটোলগুলোর মাঝ থেকে কেটে বিচি ফেলে, হালকা সেদ্ধ করে নিন। একটি বাটিতে সেদ্ধ ডিম, পিয়াজ কুচি, ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার সেদ্ধ করা পটোলের মধ্যে মাখানো পুর দিন। আরেকটি বাটিতে ময়দা, বেসন, লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে দো তৈরি করে নিন। দোর মধ্যে পুর ভরা পটোল চুবিয়ে ডুবো তেল বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে পুর ভরা পটোল। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর