শুক্রবার, ২০ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
স্কিন কেয়ার

শীতে ত্বকের সানস্ক্রিন

শোভন সাহা

শীতে ত্বকের সানস্ক্রিন

► মডেল : রিভনি ► ছবি : ফ্রাইডে

রোদ থেকে ত্বককে সুরক্ষিত রাখার সুরক্ষাকবচ সানস্ক্রিন। সূর্যের ক্ষতিকারক আলট্রাভায়োলেট রশ্মি ঋতুভেদে সারা বছর একই থাকে। এই ক্ষতিকর রশ্মি ত্বকের ডারমাল লেয়ারে পৌঁছে ত্বক কালো করে ফেলে। তাই শীত মৌসুম বলে সানস্ক্রিন ব্যবহারে অবহেলা করা উচিত নয়। সানস্ক্রিন ব্যবহারের নিয়ম বদলানোর নয়।

 

আমাদের মধ্যে বেশিরভাগই একটা কমন ভুল করে থাকি। গরম চলে গেলেই সানস্ক্রিনকে ভুলে যাই। শীতের রোদটাও ত্বকের জন্য ক্ষতিকর। তাই শীতকালেও সানস্ক্রিনের ব্যবহার জরুরি।

কারণ, সূর্যের ক্ষতিকারক আলট্রাভায়োলেট রশ্মি ঋতুভেদে সারা বছর একই থাকে। আর এই ক্ষতিকর রশ্মি ত্বকের ডারমাল লেয়ারে পৌঁছে ত্বককে কালো করে ফেলে। শীতকাল বলে সানস্ক্রিন ব্যবহারে অবহেলা করা মোটেও ঠিক হবে না বলে বিশেষজ্ঞদের মত। তবে সানস্ক্রিন-সংক্রান্ত কিছু নিয়ম কখনোই বদলানোর নয়। যেমন- এসপিএফ নিদেনপক্ষে ৩০ বা এর ওপর হওয়া চাই। কসমোলজিস্টদের মতে, সানস্ক্রিনে যত বেশি এসপিএফ থাকে, আপনার ত্বক তত বেশি প্রোটেকটিভ থাকে।

 

সাম্প্রতিককালে নতুন এক ফর্মুলা দেখা গেছে, সানস্ক্রিনের সঙ্গে মিশিয়ে নেওয়া হচ্ছে ত্বকবান্ধব সব অ্যান্টি-অক্সিডেন্ট। যা ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে সুরক্ষা দেয় আরও কার্যকরভাবে। সাধারণত ভিটামিন সি এবং ই সানস্ক্রিনের সঙ্গে বেশি মেশানো হয়। যা ত্বককোষের ওপর সূর্যের ক্ষতিকর প্রভাব পড়তে দেয় না। এমনকি ত্বকের নানা সমস্যা সারিয়ে তুলতেও সহায়ক হিসেবে কাজ করে। এ ছাড়া নানা প্রাকৃতিক উপাদান থেকেও তৈরি হচ্ছে সানস্ক্রিন। যাতে থাকে উচ্চমাত্রার অ্যান্টি-অক্সিডেন্ট। সূর্যমুখী ফুল নির্যাস থেকে তৈরি সানস্ক্রিন ত্বকে ফ্রি র‌্যাডিকেল রশ্মির প্রভাব পড়তে দেয় না। রোজমেরি ফুলের নির্যাসেও উচ্চমাত্রার অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। এটি ত্বকে ফ্রি র‌্যাডিকেলের উপদ্রব দমন করে। ত্বককে রক্ষা করে অকালে বুড়িয়ে যাওয়ার হাত থেকে। এ ছাড়া অ্যাভোকাডোর নির্যাসে থাকে ভিটামিন এ, ডি এবং ই এর মতো শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট। তাই এ থেকে তৈরি সানস্ক্রিন সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে সাহায্য করে ত্বককে।

 

বাজারে হরেক রকম ফর্মুলা আর এসপিএফযুক্ত সানস্ক্রিনের স্তূপ থেকে নিজের পছন্দসই এবং প্রয়োজনীয়টা বেছে নেওয়ার ক্ষেত্রে সামান্য কৌশলী হওয়া চাই। অনেকেরই হয়তো জানা, সানস্ক্রিন মূলত দুই ধরনের হয়ে থাকে- ফিজিক্যাল ও কেমিক্যাল। আপনার ত্বকের ধরন বুঝে বেছে নিন প্রয়োজনীয়টা। এ ছাড়া কেনার সময় বোতল বা টিউবটা উল্টে নিয়ে এর উপাদান তালিকা দেখে নিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর