শুক্রবার, ২৭ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
সাজ

গয়নায় আভিজাত্য

নূরজাহান জেবিন

গয়নায় আভিজাত্য

ছবি : ওয়েডিং গ্লি

গয়না ছাড়া বিয়ের সাজ অকল্পনীয়। কনের সাজ নিয়ে যত কথা উঠুক-  এটি বাদ দেবে, সাধ্য কার? যদিও গয়নার ট্রেন্ড এখন আর আগের মতো নেই। তাই বলে সাবেকিয়ানার গয়নার আভিজাত্য মোটেও কমেনি। তাই নির্দ্বিধায় বলাই যায়, অলঙ্কার ছাড়া যেন নববধূ কল্পনাই করা যায় না। কত রকমের অলঙ্কার।

 

উপমহাদেশে কনের বিয়ের সাজে থাকতে হবে সময়, ঐতিহ্য এবং স্টাইলের সমন্বয়। যেন, পুরো আয়োজনের মধ্যমণি হয়ে থাকে বিয়ের কনে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশের বিয়ের সাজে কনের গয়নায় থাকতে হবে নেকলেস, কানের দুল, আংটি, চুড়ি-বালা, নূপুর, টায়রা, টিকলি, নোলক। বাজারে বিয়ের গয়না সেট হিসেবে এবং আলাদাভাবে পাওয়া যায়। বিয়ের গয়নার সেটে রয়েছে সীতাহার, নথ, দুল, চুড়ি, তাজ, আংটি, বাজু ও পায়েল।

 

আজকাল বিয়ের বাজেটের একটা বড় অংশ থাকে গয়নার জন্য। আগেকার দিনে মেয়ে ছোট থাকতেই বাবা-মা একটু একটু করে বিয়ের গয়না গড়ে রাখতেন। তবে আজকাল সোনার ঊর্ধ্বমুখী দামের কারণে গয়না কেনায় অনেক হিসাব-নিকাশ করতে হয়। তা ছাড়া সময়ের সঙ্গে সঙ্গে আধুনিক কনেদের রুচি এবং পছন্দেরও বদল এসেছে। ভারী গয়নার চেয়ে এখন হালকা এবং স্টাইলিশ গয়নাই বেশি ট্রেন্ডি। তবে বাড়িতে মা-দাদিদের পুরনো গয়না থাকলে তা বদলে নতুন গয়না কেনা বা বানিয়ে নেওয়াই ভালো। বেনারসির সঙ্গে পুরনো ডিজাইনের গয়না বেশ মানানসই। তাছাড়া পুরনো দিনের গয়নার সেন্টিমেন্টাল ভ্যালুকে একেবারে উড়িয়ে দেওয়া যায় না। বিয়ের দিন বেনারসির সঙ্গে পরার জন্য কান এবং গলার একটা জমকালো সেট বেছে নিন। আজকাল অল্প সোনাতেই গলা ভরানো নেকলেস পাওয়া যায়। তবে এক্ষেত্রে ডিজাইনের ওপর গয়নার দামের হেরফের হয়ে থাকে। নেকলেসের সেট ছাড়াও কনের জন্য একটা হালকা সেট রাখুন। গায়ে হলুদের আয়োজনের সময় পরতে পারবেন অনায়াসে।

 

আজকাল অনেকেই আনইভন কাটের নেকলেস পরেন। সে ক্ষেত্রে উজ্জ্বল সোনা, ম্যাট নিশি বা দুয়ের মিশ্রণের গহনা বেছে নিতে পারেন। যারা একটু পুরনো দিনের সাজে স্বাচ্ছন্দ্য তারা তালিকায় রাখতে পারেন তেঁতুলবিছে হার, হাঁসুলি। আজকাল কনের সাজে নেকলেসের সেটের সঙ্গে ম্যাচিং করে কানের দুল পরাই এখন ট্রেন্ড। তবে অনেকে বিয়ের দিন নেকলেসের সঙ্গে টানা কানের দুল বা হাফ কান পরছেন। যারা ঐতিহ্যবাহী সাজে বিশ্বাসী তারা কিনতে পারেন কান ঢাকা দুল, কানবালা বা ঝুমকো। হাতের গয়নার মধ্যে রাখতে পারেন বালা, কঙ্কন এবং চুড়। এর সঙ্গে হাত ভরানোর জন্য কিনতে পারেন সলিড চুড়ি। বড় গোল আংটি এখন ফ্যাশনে এখন ভীষণ ট্রেন্ডি। পুরো আঙ্গুল ঢাকা আংটিও আজকাল কনেদের বেশ পছন্দ। এ ছাড়াও রয়েছে পাথরের কাজ করা আংটি। স্লিভলেস ব্লাউজ বা ছোট হাতা ব্লাউজের সঙ্গে পরতে পারেন বাজুবন্ধ। সোনার গয়নার পাশাপাশি আজকাল হিরের গহনার চাহিদাও বাড়ছে। অনেকে বিয়ের দিন সাবেকি সোনার গয়নায় সেজে উঠে রিসিপশনের জন্য বেছে নেন হিরের সাজ। এনগেজমেন্ট রিংয়ের ক্ষেত্রেও হিরের চাহিদা রয়েছে। আজকাল বাজারে হিরের গয়নার সেট পাওয়া যায়। রিসিপশনের দিন বা বিয়ের পর বিভিন্ন পার্টিতে পরার জন্য একটা হিরের সেট রাখতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর