শুক্রবার, ৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
ত্বকচর্চা

অনার্দ্রতায় ভেষজ

কাজী অপূর্বা

অনার্দ্রতায় ভেষজ

ছবি : শোভন মেকওভার

হাজার চেষ্টা করেও ত্বকের শুষ্কতা হার মানাতে  পারছেন না! সকালে ময়েশ্চার লোশন দিলেন; কিন্তু দুপুর গড়িয়ে বিকাল না হতেই মসৃণ ত্বকে দেখা দিয়েছে শুষ্কতা। চিন্তার কিছু নেই। যেখানে বাজারের প্রোডাক্ট হার মানতে বাধ্য সেখানে ভেষজ ঔষধির কারিশমা দেখার মতো। প্রাচীনকাল থেকেই মহৌষধ হিসেবে এসব ভেষজ উপাদান ত্বকের ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এগুলো ত্বকের প্রাকৃতিক তেল পুনরুদ্ধার করে ত্বককে স্বাভাবিক এবং সুন্দর করে তোলে।

 

অ্যালোভেরা

অ্যালোভেরা, বাঙালিরা যাকে ঘৃতকুমারী নামে চিনে। এর গুণাগুণ বলে শেষ করা যাবে না। এটি ৯৫ শতাংশ পানিসমেত ভেষজ উপাদান। প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে অ্যালোভেরার নির্যাসে। আছে বিটা ক্যারোটিন, ভিটামিন ই-এর মতো সব উপাদান। যা ত্বককে ভিতর থেকে ময়েশ্চারাইজ করে ত্বককে রাখে পরিপুষ্ট এবং সুস্থ। এটি বয়সের ছাপ রোধ করে তারুণ্য ধরে রাখে।

 

* ২ টেবিল চামচ টমেটোর রস এবং ১ টেবিল চামচ অ্যালোভেরার জেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি ত্বকে ২-৩ মিনিট ম্যাসাজ করে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পর ঠান্ডা পানি ধুয়ে ফেলুন।

 

ল্যাভেন্ডার

ত্বকের চমৎকার টনিক ল্যাভেন্ডার অয়েল। এই তেল ব্যবহারে ত্বকে প্রাকৃতিক তেল ফিরে আসে। ফলে ত্বক হয় কোমল, আর্দ্র এবং আকর্ষণীয়। ল্যাভেন্ডার ত্বকের রক্তসঞ্চালন বাড়াতে সাহায্য করে। ফলে ত্বকে সহজেই অক্সিজেন প্রবেশ করে। ত্বককে আর্দ্রতা করে রোধ করে বয়সের ছাপ কমায়। এতে থাকা অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান মুখে ব্রণের উপদ্রব কমায়।

 

* গরম পানি একটি পাত্রে নিয়ে তাতে ১০-১২ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে পাত্রের ওপর মাথা ঝুঁকে ওপরে ভারী তোয়ালে দিয়ে ঢেকে দিন। ল্যাভেন্ডারযুক্ত গরম পানির বাষ্প নিঃশ্বাসের সঙ্গে গ্রহণ করুন।

 

ক্যামোমাইল

শুষ্ক ত্বকের যতেœ দারুণ উপকারী এই ভেষজ উপাদানে রয়েছে ফ্ল্যাবনয়েড। যা এ ধরনের ত্বকের ফাটা ভাব ও জ্বালাপোড়া রোধ করে। ত্বককে ঢেকে দেয় আর্দ্রতার প্রলেপে। নিয়মিত ব্যবহারে শুষ্ক ত্বকের টেক্সচার এবং ইলাস্টিসিটির উন্নতি হয়। এমনকি ত্বকে বয়সের ছাপ রুখতেও এর জুড়ি নেই। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট কার্যকরভাবে বলিরেখা সারায়। ত্বককে পরিবেশগত দূষণ থেকে দূরে রাখে। শুষ্ক ত্বকের পিগমেন্টেশন, দাগছোপ সারাতে ক্যামোমাইলের নির্যাস কাজ করে জাদুর মতো। নিয়মিত ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

 

মধু

১৮১ রকমের উপকারী ভেষজ উপাদান রয়েছে মধুতে।

 

 

যার বেশির ভাগই ত্বকের অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। মধু ত্বকের ভিতরে প্রবেশ করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ও ত্বক পরিচর্যায় কাজ করে। এটি ত্বকে নমনীয়তা আনে ও ত্বকের সতেজতা বৃদ্ধি করে।

 

* মধু ও লেবুর রস পরিমাণ মতো নিয়ে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে মেখে ১৫-২০ মিনিট পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এটি অ্যান্টিঅক্সিডেন্ট ফেসপ্যাক। সপ্তাহে অন্তত ২-৩ দিন ব্যবহার করুন।

 

রোজহিপ সিড

ফ্যাটি অ্যাসিডযুক্ত এ ভেষজ শুষ্ক ত্বকের সৌন্দর্য রক্ষায় দারুণ কাজ করে। প্রাকৃতিক এ নির্যাস ব্যবহারে ত্বকের খসখসে, ম্যাড়ম্যাড়ে ভাব আর্দ্রতার আদরে ঢেকে যায়। আর পরবর্তীতে এ নির্যাস নতুন কোষ উৎপাদনে  সাহায্য করে। এর ফলে নিষ্কাশিত তেল শুষ্কতার ক্ষতি পুষিয়ে ত্বক পুনরুজ্জীবিত করে। রোদেলা বডি ম্যাসাজ অয়েল হিসেবেও এটি কাজ করে জাদুর মতো। সূর্যের সংস্পর্শে আসার ফলে ত্বকের প্রাকৃতিক আর্দ্রতার যে ক্ষতি হয়, তা পুষিয়ে দেয় প্রাকৃতিক নির্যাসযুক্ত রোজহিপ সিড অয়েল। শীতে ত্বকের রুক্ষতা সারাতে এ তেলের তুলনা হয় না। শুধু তাই নয়, কনুই এবং হাঁটুর শুষ্কতা সারাতেও উপযোগী। ভিটামিনের দারুণ উৎস এ ভেষজে তৈরি ক্রিম বা লোশন ত্বককে পরিবেশের দূষণ থেকেও রক্ষা করে দীর্ঘ সময়ের জন্য।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর