শুক্রবার, ৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
রসনা

শীতের নাস্তায় পাস্তা

শীতের নাস্তায় পাস্তা

শীতের সকালে গরম কিছু দিয়ে দিন শুরু হওয়া মানেই সারা দিন নিজেকে চাঙ্গা রাখার এক অনন্য উপায়। তাই এই শীতে আপনার সকাল শুরু হোক পাস্তা দিয়ে। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী ফাহা হোসাইন।

 

 

ক্রিমি হোয়াইট সস চিকেন পাস্তা

উপকরণ

মুরগির বুকের মাংস ১/২ কাপ, পেনি পাস্তা ১ কাপ, পিয়াজ কুচি ১ টেবিল চামচ, রসুন মিহি কুচি ১ চা চামচ, ময়দা ১ টেবিল চামচ, তরল দুধ ১/২ কাপ, বাটার ১ চা চামচ, চিলি ফ্ল্যাক্স ১/৩ চা চামচ, লবণ ১/২ চা চামচ, চিনি ১/৩ চা চামচ, মোজারেলা চিজ ২ টেবিল চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ।

প্রণালি

মুরগির বুকের মাংস ছোট ছোট পাতলা স্লাইস করে নিতে হবে, এবার একটা প্যানে পানি গরম করে তাতে কিছু তেল ও লবণ দিয়ে পাস্তা সেদ্ধ করে নিন, অন্য একটি প্যানে তেল গরম করে তাতে পিয়াজ কুচি, রসুন কুচি দিয়ে হালকা নেড়েচেড়ে মুরগির স্লাইসগুলো দিয়ে খুব ভালো করে এপিঠ-ওপিঠ করে ভাজা ভাজা করে নিতে হবে। এবার পুরো মিশ্রণে ময়দা দিয়ে খুব দ্রুত নেড়েচেড়ে তাতে তরল দুধ দিয়ে খুব ঘন ঘন নেড়ে ক্রিম করে নিন, এবার এতে সেদ্ধ পাস্তা, বাটার, চিলি ফ্ল্যাক্স, লবণ, চিনি, মোজারেলা চিজ দিয়ে ভালো করে নেড়েচেড়ে মেশান, চিজ গলে গেলে গরম গরম পরিবেশন করুন।

 

গ্রিন সালসা মেকারুন

উপকরণ

মেকারুন পাস্তা ১ কাপ, পুদিনা পেস্ট ১ টেবিল চামচ, ধনেপাতা পেস্ট ১ টেবিল চামচ, কাঁচামরিচ পেস্ট ১ চা চামচ, পিয়াজ মিহি কুচি ১ টেবিল চামচ, রসুন মিহি কুচি ১ চা চামচ, ফ্রেশ ক্রিম ৪ টেবিল চামচ, চিলি ফ্ল্যাক্স ১/৪ চা চামচ, লবণ ১/২ চা চামচ, চিনি ১/৪ চা চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটা প্যানে পানিতে কিছুটা তেল এবং লবণ দিয়ে তাতে পাস্তা সেদ্ধ করে নিতে হবে, এবার অন্য একটি প্যানে তেল গরম করতে হবে, তাতে পিয়াজ কুচি, রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিয়ে একে একে পুদিনা পেস্ট, ধনেপাতা পেস্ট, কাঁচামরিচ পেস্ট দিয়ে নেড়েচেড়ে নিন, এবার এতে সেদ্ধ মেকারুন, চিলি ফ্ল্যাক্স, লবণ এবং চিনি দিয়ে এপিঠ-ওপিঠ করে মিশিয়ে নিতে হবে, হয়ে এলে সব শেষে ফ্রেশ ক্রিম দিয়ে নেড়েচেড়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

মিট বল পাস্তা

উপকরণ

পাস্তা ১ কাপ, চিকেন পেস্ট ১/২ কাপ, পিয়াজ মিহি কুচি ৩ টেবিল চামচ, কাঁচামরিচ মিহি কুচি ১/২ চা চামচ, স্প্রিং অনিয়ন ১ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, টমেটো পিউরি ৪ টেবিল চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, সানফ্লাওয়ার অয়েল ১/২ কাপ।

প্রণালি

প্রথমে পাস্তা সেদ্ধ করে নিন, এবার চিকেন পেস্টের সঙ্গে সয়াসস, পিয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, স্প্রিং অনিয়ন মিশিয়ে সানফ্লাওয়ার তেল গরম করে তাতে চিকেন পেস্ট পছন্দমতো আকারে গড়ে ভেজে নিন। এবার একটা প্যানে অলিভ অয়েল দিয়ে তাতে কিছুটা পিয়াজ কুচি, টমেটো পিউরি দিয়ে হালকা কষিয়ে তাতে প্রথমে মিটবলগুলো এবং পরে পাস্তাগুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর