শুক্রবার, ৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

গয়নার যত্ন

গয়নার যত্ন

বিয়ে গেল। গেল আত্মীয়স্বজনের বাড়িতে বেড়ানোর পালা। বিয়ে, এই বিশেষ মুহূর্তে কয়েকটা দিন বেশ সাজগোজের ওপর দিয়েই গেল। আর সেই সাজের অন্যতম আর্কষণ হলো কনের গয়না। তবে বিয়ের পর গয়না তুলে রাখা এবং এর যত্ন-আত্তি সম্পর্কে জানা না থাকলে বেশ ঝামেলা পোহাতে হয় নতুন বউকে। আজকের ফিচারে রইল গয়নার যতেœর বৃত্তান্ত।

 

কনের সাজ বা রমণীর সাজ; অলঙ্কার হিসেবে ললনাদের প্রথম পছন্দ সোনার গয়না। এ সোনার গয়না পুরনো হয়ে গেলে উজ্জ্বলতা কমে যায়। অনেক সময় বারবার পলিশের কারণে গয়না স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে ফেলে।

 

 

সোনার উজ্জ্বলতা বাড়াতে একটি পাত্রে পানি ও সামান্য ডিটারজেন্ট মিশিয়ে সেই পানিতে গয়না ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর গয়নায় সামান্য টুথপেস্ট লাগিয়ে টুথব্রাশ দিয়ে হালকাভাবে ঘষে নিন। এর পরও যদি কালচে দেখা যায় তবে সোনার দোকানে নিয়ে পলিশ করান। সোনার গয়নার পাশাপাশি হীরার গয়নাও পরছেন আধুনিক মেয়েরা। তাই হীরার গয়নার যতœ নিতে হবে। তবে খুবই সতর্কতার সঙ্গে। হীরার গয়না পরিষ্কারের জন্য টুথব্রাশে সামান্য টুথপেস্ট ঘষলেই যথেষ্ট। চকচকে হয়ে উঠবে। হীরার গয়না তুলে রাখার আগে টিস্যু দিয়ে মুড়িয়ে রাখতে হবে। তবে সোনা, রুপার মতো হীরার গয়না একই বাক্সে রাখা উচিত নয়। সময়ের সঙ্গে সঙ্গে আধুনিক মেয়েদের রুচি এবং পছন্দেরও বদল এসেছে। ভারী গয়নার চেয়ে হালকা স্টাইলিশ গয়নাই এখন বেশি পছন্দ তাদের। এখন সোনার গয়না ও হীরার গয়নার মতো মুক্তার গয়নাও বেছে নেন অনেকে। এসব গয়না ব্যবহার শেষে নরম, ভেজা কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। খুব বেশি ময়লা হলে পানিতে সামান্য ডিটারজেন্ট মিশিয়ে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন।

 

আজকাল সোনার গয়নার দামের ঊর্ধ্বমুখীর কারণে অনেক মেয়ে ভরসা করেন রুপার গয়নায়। আর এসব রুপার গয়না পরিপাটি রাখতে বেশি কষ্ট করতে হয় না। গয়নাটি ভালোভাবে মুছে তার ওপর ট্যালকম পাউডার লাগিয়ে শুকনা সুতি কাপড় দিয়ে ঘষে নিলেই হলো। রুপার গয়না পরিষ্কারে নেই পানি ও ডিটারজেন্টের কোনো ঝামেলা। ঠিকঠাক কেয়ার করলে রুপার গয়না ভালো থাকবে দীর্ঘদিন। আর হ্যাঁ, আরেকটি গুরুত্বপূূর্ণ কথা হলো, সোনার গয়না এবং রুপার গয়না আলাদা করে রাখুন। একসঙ্গে রাখা মোটেও উচিত নয়। এতে রং নষ্ট হতে পারে।

 

সাধ্যের মধ্যে স্বাদ মেটাতে আধুনিক মেয়েরা বিয়ে, পার্টি বা গেট টুগেদারে বেছে নিচ্ছে গোল্ড প্লেটেড গয়না। এসব গয়না ব্যবহার শেষে টিস্যু দিয়ে মুড়িয়ে রাখতে হবে। গোল্ড প্লেটের গয়না ব্যবহারের বড় সুবিধে হলো এর রং কালো হয়ে গেলেও স্বর্ণের দোকানে নিয়ে আবার রং করিয়ে নেওয়া যায়। আজকাল অসংখ্য গয়নার ভিড়ে পাথরের তৈরি গয়নাও নারীদের মন জয় করে নিয়েছে। এসব ভারী গয়নার মধ্যে কুন্দনের গয়না ও পাথর বসানো গয়না গরম পানিতে নরম কাপড় ভিজিয়ে ঘষে পরিষ্কার করে নিলে গয়না ঝকঝকে হবে। এ ছাড়া অ্যান্টিকের গয়না ব্যবহারের পর লেবু নিয়ে ঘষে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। চকচকে পরিষ্কার হয়ে যাবে নিমিষেই।

 

লেখা : ফ্রাইডে ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর