শুক্রবার, ৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
যত্ন-আত্তি

কোঁকড়া চুলের যত্ন

শোভন সাহা

কোঁকড়া চুলের যত্ন

কোঁকড়া চুলের কোমলতা বজায় রাখতে প্রয়োজন যত্ন-আত্তি। ►মডেল : সুমাইয়া বুশরা ► ছবি : মনজু আলম

ঢেউ খেলানো চুলের সৌন্দর্যই আলাদা। যাদের প্রাকৃতিকভাবে চুল  কোঁকড়া, তাদের অবশ্য চুলের যত্ন-আত্তিতে একটু ঝামেলা পোহাতে হয়। কোঁকড়া চুলের যত্ন অন্য সব চুলের চেয়ে আলাদা। সহজে এলোমেলো হয়ে যেতে পারে। আসে রুক্ষ ভাব। কোঁকড়া চুলে ধুলো জমে বেশি। ফলে নানা কারণে কোঁকড়া চুল হারায় স্বাভাবিকতা। তখন চুল বাঁধতে গিয়ে বাধে নানা বিপত্তি।

 

কোঁকড়া চুল কেন হয়?

সাধারণত জন্মগতভাবে চুল কোঁকড়া হয়। এটা মূলত জিনগত কারণে হয়ে থাকে। এ ছাড়া হঠাৎ করেও চুল কোঁকড়া হয়ে যেতে পারে। এর অবশ্য কারণও রয়েছে। সাধারণত চুলের প্রতি অবহেলা বা অযত্নে চুল কোঁকড়া হয়ে যেতে পারে। কোঁকড়া চুল একটু শুষ্ক হয়। এমন চুলে ধুলোবালি বেশি আটকায়। অনেকের ক্ষেত্রে দেখা দেয় উঁকুনের সমস্যা। তাই কোঁকড়া চুলের জন্য প্রয়োজন বাড়তি পরিচর্যা।

 

নিয়মিত পরিচর্যা

কোঁকড়া চুলে প্রতিদিন শ্যাম্পু করা ঠিক নয়, বরং একদিন পর পর শ্যাম্পু করলে চুলের স্বাভাবিকতা বজায় থাকবে। শ্যাম্পুর পর কন্ডিশনার লাগানোও প্রয়োজন।

 

তবে, বেশি ময়েশ্চারযুক্ত শ্যাম্পু কোঁকড়া চুলের জন্য আদর্শ। চুল আঁচড়াতে বড় দাঁতের চিরুনি ব্যবহার করতে হবে। ছোট দাঁতের চিরুনি বা হেয়ার ব্রাশ ব্যবহার করলে চুল সহজেই ছিঁড়ে আসতে পারে।

 

ঘরোয়া পরিচর্যা

কোঁকড়া চুলে তেল মালিশ করার আগে একটু গরম করে নিন। এরপর উষ্ণ পানিতে ভিজিয়ে নেওয়া তোয়ালে জড়িয়ে রাখুন আধঘণ্টা থেকে এক ঘণ্টা। এরপর চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে এক-দুবার এভাবে চুলের যত্ন নিতে পারেন। চুলের সুস্থতার জন্য প্রতি মাসে একবার চুলের আগা কাটিয়ে নিন। এ ছাড়া কোঁকড়া চুলের জন্য বাজারে স্পেশাল হেয়ার ড্রায়ার পাওয়া যায়। সেটা দিয়ে সব সময় হেয়ার ড্রাই রাখতে হবে।

 

ঘরোয়া টোটকা

ঘরোয়া দাওয়াই হিসেবে টক দই, ডিমের কুসুম, অলিভ অয়েল, নিম অয়েল একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি মাথায় লাগিয়ে ১ ঘণ্টা পর ভালোভাবে শ্যাম্পু করে ধুয়ে কন্ডিশনিং করতে হবে।

 

পারলারের ট্রিটমেন্ট

কোঁকড়া চুল সতেজ এবং কোমল রাখার জন্য পারলারে গিয়ে নিয়মিত হেয়ার স্পা করাতে পারেন। আর চুলের সমস্যা থাকলে দ্রুত ক্লিনিক্যালি ট্রিটমেন্টের মাধ্যমে সারিয়ে ফেলতে পারেন। বিউটি ক্লিনিকগুলো কোঁকড়া চুলের জন্য ড্যামেজ রিপেয়ার, অ্যান্টি ড্যানড্রাফ, কার্লি স্মুথিং, ভলিউম কার্ল ইত্যাদি ট্রিটমেন্টগুলো দিয়ে থাকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর