শুক্রবার, ১০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
পরিচর্যা

ফুলে ফুলে রূপচর্চা

কাজী অপূর্বা

ফুলে ফুলে রূপচর্চা

শীত মানেই লাল, নীল, হলুদ, গোলাপি, সাদাসহ নানা ফুলের সমাহার। সৌন্দর্যের আধার রঙিন এই ফুলের ভুবনে হারিয়ে যেতে চায় সবাই। ফুলের সুবাসে ঘর সাজানো তো বটেই, অনেকে আবার নিজেকে সাজাতেও ফুলের ব্যবহার করেন। যুগ যুগ ধরে সৌন্দর্যচর্চায় ফুলের ব্যবহার চলে আসছে। 

 

গাঁদা : শীত এলে প্রায় প্রতি বাড়িতে মিলবে গাঁদা ফুল। এটি কার্যকর একটি অ্যান্টিব্যাকটেরিয়াল। অন্য কোনো উপকরণ যুক্ত না করেই শুধু গাঁদা ফুল আর তার পাতা ভালো করে থেঁতো করে ব্রণের ওপর লাগিয়ে রাখুন। দেখবেন সহজেই ব্রণ দূর হয়ে গেছে। এ ছাড়াও রোদে পোড়া দাগ দূর করতেও গাঁদা ফুল অনেক কার্যকরী। কিছু পাপড়ি ব্লেন্ড করে তাতে ২ চা চামচ কমলার রস মিশিয়ে মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এতে রোদে পোড়া দাগ দূর হবে ও রং উজ্জ্বল হবে। ত্বকের কালো ছোপ ছোপ দাগ দূর করতে গাঁদা ফুল উপকারী। ফুলের পাপড়ি বাটা, চন্দন পাউডার ও গোলাপজল মিশিয়ে তৈরি পেস্ট মুখে লাগান। ২০ মিনিট পর ধুয়ে  ফেলুন। এতে দাগ দূর হবে ও ত্বক উজ্জ্বল হবে।

 

গোলাপ : ত্বকচর্চায় গোলাপের সুনাম দীর্ঘদিনের। কয়েকটি পাপড়ি কাঁচা দুধে ভিজিয়ে রাখতে হবে। আধা ঘণ্টা পর পাপড়িগুলো বেটে ১ চা চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি পুরো মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানিতে মুখ ধুলে তৎক্ষণাৎই মিলবে উজ্জ্বল, কোমল ও মসৃণ ত্বক। বলিরেখা দূর করতে কয়েকটি গোলাপের পাপড়ি  পেস্ট করে বেটে নিন। ত্বক তৈলাক্ত হলে লেবুর রস, শুষ্ক হলে কমলার রস এবং মিশ্র হলে শসার রস মিশিয়ে প্যাক তৈরি করুন। এরপর এ মিশ্রণটি তুলার বলে নিয়ে প্রতিদিন ত্বকে লাগান। বলিরেখা তো দূর হবেই, ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পাবে।

 

জবা : দীর্ঘস্থায়ী গাছের ফুল জবা। সারা বছরই এই ফুল পাওয়া যায়। রূপচর্চার জন্য লাল জবা ফুল থেঁতো করে তার সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে নিন। এই পেস্ট ত্বকে লাগিয়ে রাখুন ১০ মিনিট। তারপর আলতো হাতে ঘষে ধুয়ে ফেলুন। ত্বকের মৃত কোষ দূর করে ত্বক গভীর থেকে পরিষ্কার করে। উজ্জ্বলতা বেড়ে যায় কয়েক গুণ।

 

বেলি : খোঁপার সৌন্দর্য বাড়ানো বা হাতে একটি বেলি ফুলের মালা যে কোনো রমণীকে করে তোলে আরও বেশি মোহনীয়। এর মন মাতানো গন্ধে পাগল হয় ফুলপ্রেমী হৃদয়। শুধু কি তাই, ত্বকের সৌন্দর্য বাড়াতেও এই ফুলের গুণের কমতি নেই। ত্বক টান টান, বলিরেখা দূর, উজ্জ্বলতা বৃদ্ধি ও মসৃণ করতে বেলি খুব কার্যকর। বেলি ফুল থেঁতো করে নিয়ে এর সঙ্গে অ্যালোভেরার রস ও মধু মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। শুষ্ক ত্বকের জন্য সপ্তাহে দুইবার ব্যবহার করলে উপকার পাবেন। এ ছাড়া বেলি ফুলের পাপড়ি ফুটন্ত পানিতে তিন থেকে পাঁচ মিনিট রাখার পর পানি  ছেঁকে দুধের মালাইয়ের সঙ্গে পেস্ট করে নিতে হবে। পেস্টটি ত্বক মসৃণ করবে। সংবেদনশীল ত্বকের জন্য সপ্তাহে একবার টক দইয়ের সঙ্গে ব্লেন্ড করে বেলি ফুল মুখে লাগান। অ্যালোভেরার রস মিশিয়ে লাগালেও উপকার পাবেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর