শুক্রবার, ১০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
জেনে নিন

গরম পানিতে গোসল কতটা উপকারী?

মোহাম্মদ সুজন

গরম পানিতে গোসল কতটা উপকারী?

ছবি : ইন্টারনেট

শীত মানে পানি থেকে গা বাঁচিয়ে চলা! অনেকে তো আবার হাত-মুখ ধোয়ার জন্য কলের পানির সঙ্গে যোগাযোগ রাখেন। তবে পরিচ্ছন্নতার জন্য গোসল তো করতেই হয়। আর তখন উষ্ণতার জন্য বেছে নেন গরম পানি। অনেকে মনে করেন, এতে বুঝি শরীরের বেশ উপকারই! কিন্তু এতে উপকার নয়, বরং ক্ষতিই হয় বেশি।

 

কারণ, গরম পানিতে গোসলের সময় আমাদের রক্তচাপে পরিবর্তন হতে শুরু করে। ফলে এ সময় সারা শরীরে রক্তের সরবরাহ ঠিক রাখার পাশাপাশি রক্তচাপ স্বাভাবিক রাখতে হার্টকে বেশি বেশি করে কাজ করতে হয়। ফলে যাদের হার্টের রোগ রয়েছে তাদের জন্য ঝুঁকি। অনেকের ক্ষেত্রে গরম পানিতে গোসল করার ফলে শরীরের কর্মক্ষমতা কমে গিয়ে মাথা ঘোরা, গা গোলানোর মতো লক্ষণ দেখা দিতে থাকে। এ ছাড়া বেশি গরম পানি দিয়ে গোসল করলে শরীরের চামড়ার ওপর তার প্রভাব পড়বে। ত্বক হয়ে পড়বে খসখসে। ফলে ত্বক দ্রুত আর্দ্রতা হারাতে থাকে।

 

বিশেষজ্ঞদের মতে, শীতের দিনে গরম পানিতে গোসলে সমস্যা নেই। তবে সেটা যেন খুব গরম না হয়। যারা গরম পানিতে গোসল করবে তারা অবশ্যই কুসুম গরম পানি নেবেন। শুধু তাই নয়, গোসল শেষে অবশ্যই শরীরে লোশন ব্যবহার করতে হবে। গরম পানিতে গোসলের সময় আর্দ্রতাযুক্ত সাবান ব্যবহার করলে ত্বক স্বাভাবিক থাকবে। একইভাবে আর্দ্রতাযুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুলে তেমন কোনো প্রভাব পড়বে না।

 

যারা শরীরচর্চা করেন তাদের ঠান্ডা পানিতে গোসল না করাই ভালো। কেননা বেশি ঠান্ডা পানিতে পেশি (মাসল) সংকুচিত হয়ে যায়। তাই শরীরচর্চার পর গরম পানিতে গোসল করে নিলে পেশি ঠিক থাকবে। অনেক পারলার বা জিমে স্টিম বাথ নেওয়ার সুযোগ রয়েছে। এ সময়ে স্টিম বাথ দারুণ আরামদায়ক। শীতে নানা ধরনের চর্মরোগ দেখা দেয়। বাতাসের ধুলোবালি শরীরে লেগে থাকলেও ত্বকের ক্ষতি হয়। এসব সমস্যায় দূর করতে স্টিম বাথ কার্যকরী।

সর্বশেষ খবর