শুক্রবার, ১০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

দাগ দূর করার দাওয়াই

দাগ দূর করার দাওয়াই

ওষুধ ছাড়াই কালো দাগ দূর করতে চান? কিছু উপায় অবলম্বন করলে এই কালো দাগের হাত থেকে মুক্তি মিলবে সহজে। একেবারেই সহজলভ্য উপাদান ও নামমাত্র খরচেই বানিয়ে নিন ঘরোয়া কিছু প্যাক। সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করলে দুই-তিন সপ্তাহের মধ্যেই ভালো ফল পাবেন।

 

চিনি ও লেবু : পানিতে এক চামচ চিনি মিশিয়ে খানিকটা ফুটিয়ে নিন। চিনি গলে পানিতে মিশে যাওয়ার পর ঠান্ডা করে নিন সেই মিশ্রণ। এবার এই চিনির রস  লেবুর গায়ে মাখিয়ে কালো দাগের ওপর লেবুটা ঘষতে থাকুন। মিনিট দশেক পর ভালো করে ধুয়ে নিন।

 

অলিভ অয়েল ও চিনির রস : চিনি যেমন প্রাকৃতির স্ক্রাবার, তেমনই অলিভ অয়েলও ত্বককে নরম ও দাগমুক্ত রাখতে সাহায্য করে। ত্বকে ব্যবহারযোগ্য এক চামচ অলিভ অয়েল ও আধ চামচ চিনির রস মিশিয়ে কনুইয়ের ওপর লাগিয়ে রাখুন। মিনিট দশেক পর চিনির রস টেনে গেলে ধুয়ে নিন। সপ্তাহে বার তিনেক এই প্যাক লাগালে দুই-তিন মাসের মধ্যেই দাগ অনেকটা হালকা হয়ে এক সময় উঠে যাবে।

দই, বেসন ও লেবু : এক চামচ টকদই, এক চামচ বেসন ভালো করে মিশিয়ে তার ওপর লেবুর রস মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। পাঁচ মিনিট এই প্যাক লাগিয়ে রাখুন ত্বকের কালো দাগে। শুকিয়ে গেলে ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। বেসন রোমকূপের ভিতরে লুকিয়ে থাকা ময়লা সরাতে কাজে আসে। সঙ্গে যোগ হয় দই ও লেবুর অ্যাসিড। তিনে মিলে দীর্ঘমেয়াদি কালো দাগ দূর করে।

দুধ ও গোলাপের পাপড়ি : দুধের মধ্যে কয়েকটি গোলাপের পাপড়ি ছড়িয়ে ১৫ মিনিট হাত-পা ভিজিয়ে রাখুন। এবার পানি দিয়ে হাত-পা ধুয়ে ভালোভাবে মুছে ময়েশ্চারাইজার লাগান। দুধে প্রচুর পরিমাণে ল্যাকটিক অ্যাসিড রয়েছে। যা ত্বকের কালো দাগ দূর করে।

 

লেখা : ফ্রাইডে ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর