শুক্রবার, ১০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
যত্নআত্তি

লেদার কেয়ার

সাইফ ইমন

লেদার কেয়ার

লেদারের জ্যাকেট পরিষ্কার রাখতে প্রয়োজনে প্রফেশনাল ক্লিনারের সহায়তা নিন। ► মডেল : ফয়সাল দ্বীপ ► পোশাক : প্লাস পয়েন্ট ► ছবি : ফ্রাইডে

ব্যাগ থেকে জুতা, লেদার মানেই আভিজাত্য। লেদারের পণ্য ব্যবহারে ভিন্ন লুক তো আছেই! আর লেদারের অনুষঙ্গ দেখতে যেমন সুন্দর তেমনি টেকসইও। তবে লেদারের এসব অনুষঙ্গের চাই সঠিক যত্নআত্তি। তাই লেদারের পোশাক (জ্যাকেট, প্যান্ট, স্কার্ট ইত্যাদি), লেদারের এক্সেসরিজ (ব্যাগ, বেল্ট, জুতা ইত্যাদি)  নিজের হাতে পরিষ্কার রাখার চেষ্টা করুন। তবেই লেদারের আউটফিট থাকবে নতুনের মতো। রইল পরামর্শ।

 

লেদার ধোয়ার নিয়ম

লেদারের পোশাক বা লেদারের এক্সেসরিজ নিজ হাতে পরিষ্কার করা ভালো। তবে যদি ওয়াশিং মেশিনে পরিষ্কার করেন তবে আগে এর গায়ে লেখা নির্দেশাবলি ভালো করে পড়ে নিন। লেদারের আউটফিট ধোয়ার ক্ষেত্রে কুসুম গরম পানি ব্যবহার করুন। সাবান হিসেবে বেছে নিন মাইল্ড শ্যাম্পু। লেদারের আউটফিট কাঁচার আগে বেশ কিছুক্ষণ শ্যাম্পু মিশ্রিত পানিতে ডুবিয়ে রাখুন। এক্ষেত্রে কাপড় কাঁচার ব্রাশ ব্যবহার না করে হাত দিয়ে ঘষুন। কাচার পর পোশাক না চিপে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। এতে পানি ঝরে যাবে।

 

কীভাবে শুকাবেন?

লেদারের আউটফিট রোদে শুকাবেন না। ড্রাই করার জন্য আবার হেয়ার ড্রায়ারও ব্যবহার করা উচিত নয়। ঘরের সাধারণ তাপমাত্রায় শুকনো তোয়ালে দিয়ে মুছে নিন। 

 

লেদারের আউটফিটে চেন, বোতাম, বকলেস ইত্যাদি শুকনো তোয়ালে দিয়ে মুছে ফেলুন। লেদারের আউটফিট দীর্ঘদিন তুলে রাখলে ফাঙ্গাস পড়ার সম্ভাবনা থাকে। এমন সমস্যা এড়াতে লেদারের আউটফিট বা এক্সেসরিজ অবশ্যই অ্যান্টিবায়োটিক লিকুইড দিয়ে লেদার  শুকনো করে মুছে নিন। এরপর লেদার কন্ডিশনার লাগিয়ে নিন।

 

লেদার ভালো রাখতে করণীয়

লেদারের আউটফিট সবসময় হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। সারা বছরই যে কোনো সময় বা মাঝে মাঝে লেদারের আউটফিট বের করে মেলে দিন। লেদার ভালো থাকবে। লেদারের আউটফিট, ব্যাগ বা জুতা যাই হোক, নিয়মিত ব্যবহারে ধুলা পড়ে আবার তুলে রাখলেও ধুলা পড়ে। তাই লেদারের পণ্য পরিষ্কারের জন্য ব্রাশ ব্যবহার করুন। লেদারের অনুষঙ্গ বছরে অন্তত দুইবার ক্লিন করিয়ে নিতে পারলে ভালো। সারা বছরই লেদারের জুতা বা ব্যাগের ভিতর খবরের কাগজ ভরে রাখুন। এতে কাগজ ময়েশ্চার শুষে নেবে। লেদার ভালো থাকবে। লেদারের পণ্যে বেশি ময়লা ধরলে প্রফেশনাল ক্লিনারের কাছ থেকে ক্লিন করিয়ে নিন। যে কোনো  মৌসুমে লেদার ভালো রাখার জন্য পলিশ প্রয়োজন। সারা বছর লিক্যুইড বেসড পলিশ ব্যবহার করলেও বর্ষা মৌসুমে ওয়াক্স বেসড পলিশ লেদারের জন্য ভালো।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর