শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
ঘরোয়া পরিচর্যা

বডি স্ক্রাবিং

বডি স্ক্রাবিং

ছবি : ইন্টারনেট

শীতে ত্বকের যত্নের কথা বললে প্রথমেই মাথায় আসে ত্বক। তবে শুধু মুখ ত্বকের যত্ন করলেই তো হবে না, সঙ্গে হাত, পা এবং পিঠের ত্বকের যত্ন নেওয়াটাও জরুরি। শীতের শুষ্ক আবহাওয়া, রোদ এবং রাস্তার ধুলো-ময়লা ত্বককে মলিন করে দেয়। তাই শুষ্ক ত্বকের হাত থেকে বাঁচতে নিয়ম করে মুখের ত্বকের সঙ্গে শরীরেরও যত্ন নিতে হবে।

 

চিনি ও বাদাম তেলের স্ক্রাব : বাদাম তেলের সঙ্গে চিনি মিশিয়ে গোসলের আগে তা দিয়ে পুরো শরীর হালকা ম্যাসাজ করে নিন।

১৫ মিনিট পর গোসল সেরে নিন। গোসল শেষে অবশ্যই ময়েশ্চারাইজার লোশন লাগান। মনে রাখতে হবে, তেলের মধ্যে চিনি গুলতে একটু সময় লাগে আর বাদাম তেল ও চিনির গুঁড়া মিশিয়ে সেটা দিয়ে ততক্ষণ পর্যন্ত স্ক্রাবিং করবে যতক্ষণ না চিনি গলে যায়।

পাতিলেবু ও মধুর স্ক্রাব : পাতিলেবুর রস, মধু ও কিছুটা চিনির গুঁড়া একসঙ্গে মিশিয়ে সেটা দিয়ে কিছুক্ষণ পুরো শরীর ম্যাসাজ করুন। এরপর গোসল সেরে নিন। চিনি ও পাতিলেবুর রস ত্বকের মৃত কোষ দূর করে এবং মধু ত্বককে পুষ্টি দেয় এবং ময়েশ্চারাইজ করে।

 

কফি ও অলিভ অয়েলের স্ক্রাব : কফি বীজ গুঁড়া করে নিয়ে তার সঙ্গে চিনির গুঁড়া, জলপাই তেল ও ভিটামিন-ই ক্যাপসুল মিশিয়ে ভালো করে শরীর স্ক্রাব করে নিন। কিছুক্ষণ পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। স্ক্রাবটি ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের ভিতর থেকে ত্বককে পুষ্টি জোগায়।

 

স্ক্রাবিং শরীরের জন্য ভালো। তবে যাদের শুষ্ক ত্বক তারা সপ্তাহে দুই দিন এবং যাদের তৈলাক্ত ত্বক তারা তিন দিন স্ক্রাব করলেই উপকার পাবেন।

- ফ্রাইডে ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর