শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
রসনা

রেজওয়ানা হকের রেসিপি

রেজওয়ানা হকের রেসিপি

শীত মানেই চালের গুঁড়ার হরেক রকম পিঠা। তবে এখন আর খুব কষ্ট করে ঢেঁকিছাঁটা চালের গুঁড়ায় পিঠা বানাতে হবে না, সুপার শপগুলোতে চালের গুঁড়া পাবেন, আর তা দিয়েই এ শীতে উপভোগ করতে পারবেন সেই গ্রাম্য স্বাদের পিঠা। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী-  রেজওয়ানা হক।

 

নারিকেলের নকশিপিঠা

উপকরণ

কোরানো নারিকেল ৪ কাপ, চালের গুঁড়া ১ কাপ, চিনি ২ কাপ, লবণ সামান্য, ময়দা ৩ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, তেল ২ কাপ, এলাচ ৫-৬টি, লবঙ্গ ৫টি, তেজপাতা ২টি।

প্রণালি

প্রথমে কড়াইয়ে ১ টেবিল চামচ তেল দিন। এতে এলাচ, লবঙ্গ, তেজপাতা দিয়ে নেড়ে কোরানো নারিকেল দিয়ে ভালো করে নাড়তে হবে। নাড়ার সঙ্গে সঙ্গে অল্প অল্প চালের গুঁড়া দিতে হবে। ময়দা, তেল, লবণ সামান্য, চিনি ও প্রয়োজন মতো পানি দিয়ে খামির করে রাখতে হবে। এবার ঘন হলে নামিয়ে লম্বা লম্বা করে নারিকেলের রোল করে নিতে হবে। এবার খামির দিয়ে পাতলা রুটি বেলে মাঝখানে নারিকেল রোল দিয়ে সাইডে নকশা করে কেটে তেলে মচমচা করে ভেজে পরিবেশন করুন।

 

ক্ষীর পাটিসাপটা পিঠা

উপকরণ

ব্যাটার তৈরি-  চালের গুঁড়া ২ কাপ, ময়দা ১/৪ কাপ, ডিম ১টা, লবণ ১/২ চা চামচ, চিনি ১/২ কাপ, হালকা গরম পানি ৩ কাপ।

ক্ষীরসা তৈরি-  দুধ- ২ লিটার, চিনি- ১/৪ কাপ, খেজুর গুড়-১/২ কাপ, নারিকেল বাটা ১/২ কাপ, সুজি ১ টেবিল চামচ। তেল/ঘি (সামান্য) ব্রাশ করার জন্য।

প্রণালি

ক্ষীরসা তৈরি- প্রথমে একটি কড়াইয়ে দুধ ঢেলে ক্রমাগত নেড়ে দুধ থকথকে করে নিন। এরপর সুজি ও নারিকেল দিয়ে দিন। সুজি সেদ্ধ হলে চিনি দিয়ে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন। অন্যদিকে সামান্য পানিতে গুড় গুলিয়ে নিন। গুড় দুধে মিশিয়ে আবার চুলায় বসান। ঘন হয়ে এলে নামিয়ে নিন।   

ব্যাটার তৈরি-  ব্যাটার তৈরি করতে চালের গুঁড়া, ময়দা, চিনি, লবণ ও ডিম একসঙ্গে মাখিয়ে নিন। হালকা গরম পানি দিয়ে পাতলা ডো তৈরি করে ঢেকে রেখে দিন ১/২ ঘণ্টা।

পিঠা তৈরিÑ  অল্প আঁচে ননস্টিক প্যান চুলায় বসান। তেল/ঘি ব্রাশ করে ১ চামচ ডো প্যানে দিয়ে ঘুরিয়ে ছড়িয়ে দিন। ১ চামচ ক্ষীরসা ১ পাশে লম্বা করে দিয়ে রুটিটিকে রোল করে নিন। এপিঠ-ওপিঠ উল্টিয়ে ১ মিনিট পর নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

খেজুর কাঁটার নকশিপিঠা

উপকরণ

পিঠার জন্য- চালের গুঁড়া ১ কাপ, পানি ১ কাপ, লবণ ১/২ চা চামচ।

গুড়ের সিরার জন্য- খেজুর গুড় ১ কাপ, পানি ২/৩ কাপ।

আরও লাগবে- ভাজার জন্য তেল প্রয়োজনমতো, খেজুর কাঁটা, পাতলা টিন (খাঁজ কাটার জন্য), চিরুনি।

প্রণালি

প্রথমে একটি হাঁড়িতে পানি গরম দিন। এর মধ্যে লবণ দিন। পানি ফুটে উঠলে চালের গুঁড়া পুরোটা ঢেলে দিন। এখন অল্প আঁচে চার-পাঁচ মিনিট ঢেকে রেখে চালের গুঁড়া সেদ্ধ করে নিন। চার পাঁচ মিনিট পর চুলা বন্ধ করে দিয়ে খামিরটি কিছুক্ষণ ঢেকে রাখুন। খামির কয়েকভাগে ভাগ করে এক ভাগ নিয়ে মোটা করে রুটি বেলে নিন। রুটির ওপর সামান্য তেল মেখে খেজুর কাটা দিয়ে ইচ্ছামতো নকশা করে নিন। টিনের পাত দিয়ে পিঠার সাইডের ধারে খাঁজ কেটে নিন। এবার আরেকটি কড়াইয়ে তেল গরম করে পিঠা ডুবো তেলে মাঝারি আঁচে অনেক সময় নিয়ে ভেজে নিন। এবার পিঠার সিরা তৈরির জন্য পাত্রে গুড় এবং পানি মিশিয়ে জ্বাল দিন। সিরার পাত্র চুলা থেকে নামিয়ে সামান্য ঠান্ডা করে নিন। এই হালকা গরম গুঁড়ের সিরার মধ্যে ভেজে রাখা পিঠাগুলো এক মিনিটের মতো ডুবিয়ে রাখুন। এরপর পিঠা থেকে অতিরিক্ত সিরা ঝরিয়ে পিঠাগুলো তুলে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর