শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
ত্বকের পরিচর্যা

হাত-পায়ের অনার্দ্রতায়

সাদিয়া সারা

হাত-পায়ের অনার্দ্রতায়

ছবি : ফ্রাইডে

শীত আসলে প্রথমে বলতে হয় রুক্ষতার কথা। রুক্ষতার প্রশ্নে শরীরের অন্যান্য অংশের তুলনায় আমাদের হাত ও পা অনেক বেশি অবহেলিত। তাই হাত-পায়ের প্রয়োজন পরিচর্যা। রইল পরামর্শ।

 

প্রথমেই বলব, ঠান্ডা যত বেশিই হোক-  প্রতিদিন নিয়ম মেনে গোসলের আগে এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে হবে। একইভাবে গোসল শেষে ব্যবহার করতে হবে ময়েশ্চারাইজার লোশন। সপ্তাহে একদিন লুফা দিয়ে হাত-পায়ের অবহেলিত অংশগুলো ঘষুন। রক্ত চলাচল বাড়বে। পা ফাটা গোড়ালির সমস্যায় গোসলের সময় পিউমিস স্টোনের সাহায্যে ঘষে নিন। এতে ত্বকের মৃত কোষ উঠে আসবে। একইভাবে সপ্তাহে একদিন ফ্রুট স্ক্রাবার বা মাস্ক ব্যবহার করতে পারেন। দুধের সর, অ্যাভোকাডো, অলিভ অয়েল, পাকা কলা ইত্যাদি ফাটা গোড়ালির সমস্যা কমাতে সাহায্য করবে। মাসে একবার বিউটি স্যালনে গিয়ে বডি স্পা করাতে পারলে আরও ভালো। ত্বক হয়ে উঠবে আরও কোমল এবং মোলায়েম।

 

পাশাপাশি বিউটি স্যালনে গিয়ে পেডিকিউর মেনিকিউর করাতে পারেন। ঘরে বসেও এক কাজটি করা সম্ভব। পেডিকিউর করতে কুসুম গরম পানিতে সামান্য শ্যাম্পু ও লবণ মিশিয়ে নিন। এই পানিতে ১০ মিনিট পা ডুবিয়ে রাখুন। তারপর ব্রাশ বা পিউমিস স্টোন দিয়ে গোড়ালি ও পায়ের পাতা ভালো করে ঘষে নিন। এরপর পা পরিষ্কার করে ধুয়ে তোয়ালে দিয়ে শুকনো করে মুছে নিন। এবার ফুট ক্রিম লাগিয়ে নিন। এই তো গেল পায়ের কথা। এবার আসি হাতের মেনিকিউর-এর কথায়। কুসুুম গরম পানিতে শ্যাম্পু, কয়েক ফোঁটা লেবুর রস ও লবণ মিশিয়ে সেই পানিতে হাত ডুবিয়ে রাখুন ১০ মিনিট। তারপর  লুফা দিয়ে হাতের ত্বক ভালো করে পরিষ্কার করে নিন। পরিষ্কার শেষে ভালো করে ধুয়ে তোয়ালে দিয়ে শুকনো করে মুছে ময়েশ্চারাইজার লোশন ব্যবহার করুন।

এ ছাড়া প্রতিদিন ঘুমোতে যাওয়ার আগে হাত ও পা পরিষ্কার করে বাদাম তেল বা জলপাই তেল লাগিয়ে নিন। ফাটা গোড়ালির সমস্যা থাকলে পায়ে পুরু করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে সুতির মোজা পরে ঘুমিয়ে পড়ুন। পা যতটা সম্ভব শুকনো রাখার চেষ্টা করুন। ঘরে ফ্লিপফ্লপ পরার অভ্যাস করুন। সকালে উঠে কুসুম গরম পানি দিয়ে হাত এবং পা ধুয়ে নিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর