শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

শীতে টনসিলের সমস্যা!

শীতে টনসিলের সমস্যা!

শীতে টনসিল সমস্যা সাধারণত বেড়ে যায়। আর ঠান্ডা জনিত কারণে যতগুলো সমস্যা সৃষ্টি হয় টনসিল সংক্রমণ তার মধ্যে অন্যতম। সমস্যা যে কোনো বয়সে, যে কোনো সময়ে হতে পারে। এ ধরনের সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বুদ্ধিমানের কাজ। তবে প্রাথমিক অবস্থায় অনেক অসুখই ঘরোয়া উপায়ে সমাধান সম্ভব। সমস্যা দেখা দেওয়ার পর থেকেই যত্ন নিলে ঘরোয়া কিছু উপায়েও সারিয়ে তুলতে পারেন অসুখ। জেনে নিন টনসিলের সমস্যার সমাধান-

 

* গরম পানিতে লবণ মিশান। নিঃশ্বাস হিসেবে গরম পানির ভেপার টনসিলের জন্য উপকারী। এ সময় চাদর দিয়ে নিজেকে মুড়ে ফেলুন। 

 

কান-মাথা যেন অবশ্যই জড়ানো থাকে। ফ্যানের বাতাস থেকেও দূরে থাকতে হবে। গলা ব্যথা, টলসিলের অসুখ থেকে অনেকটা আরাম দেয় এই লবণ-পানির ভেপার।

 

দুধে হলুদ : খুশখুশে কাশি থেকে টনসিলের সংক্রমণের সঙ্গে লড়াই-ফোটানো দুধে এক চিমটে হলুদ মিশিয়ে খাওয়া এর অন্যতম ওষুধ! হলুদের অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান সংক্রমণ দূর করে। এ ছাড়া হলুদে প্রাকৃতিকভাবেই অ্যান্টিসেপটিক উপাদান থাকে। তাই হলুদের প্রভাবে গলার প্রদাহও দূর হয় অনেকটাই।

 

গ্রিন টি-মধু : তিন কাপ পানিতে এক চা চামচ গ্রিনটি এবং এক চামচ মধু দিয়ে মিনিট পাঁচেক ফুটিয়ে নিন। এই চা একটা ফ্লাস্কে রেখে দিন। উষ্ণ থাকাকালীন অল্প অল্প করে বার বার খান। গ্রিন টি অ্যান্টি অক্সিড্যান্ট; তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি এটি শরীরের জীবাণুর সঙ্গে লড়াইও করে। মধুর অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান প্রদাহ কমায় টনসিলের।

 

সূত্র : আনন্দবাজার

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর