শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
ঘরদোর

শীতে মেঝের কার্পেট

মোহাম্মদ সুজন

শীতে মেঝের কার্পেট

ছবি : ইন্টারনেট

নগরীতে এখন শীতের ভীষণ দাপট। তাই পোশাক-পরিচ্ছদের মতো গৃহসজ্জায়ও রাখতে হয় খানিকটা পরিবর্তন। শীতের এই মৌসুমে ঠান্ডার প্রকোপ এতটাই বেশি যে, মেঝেতে স্লিপার ছাড়া চলাচল করা বেশ কষ্টদায়ক। আর তা যদি হয় মার্বেল, মোজাইক বা টাইলস তাহলে তো কথাই নেই। ঠান্ডাটা বেড়ে যায় কয়েকগুণ। সুতরাং শীতে অন্দরসাজে মেঝেতে কার্পেট বিছিয়ে দেওয়া যেতে পারে। কারণ, মেঝেতে কার্পেট দিলে ঘরজুড়ে বেশ গরম অনুভূত হয়। মেঝের ঠান্ডা সরাসরি পায়ে লাগে না। কার্পেট থাকলে সব সময় ঘরে স্লিপার পরেও থাকার প্রয়োজন পড়ে না।

 

কোথায় কেমন কার্পেট

ড্রইং রুমে যখন কার্পেট পাতবেন, কার্পেটটা যেন এমনভাবে পাতা থাকে, যাতে সোফায় বসে পা কার্পেটের ওপরে থাকে। ফলে ঘরজুড়ে কার্পেট না পাতলেও চলবে। বেডরুমে কার্পেট পাতার জায়গা প্রায় থাকে না বললেই চলে। তবুও খাট থেকে নামার পর যেখানে পা রাখবেন, সেখানকার মেঝেতে ছোট একটা কার্পেট পেতে রাখবেন, যাতে মেঝের ঠা-াটা সরাসরি পায়ে না লাগে। তবে কার্পেট ব্যবহারে কিছু কথা মনে রাখবেন। বাথরুমে বা রান্নাঘরের আশপাশে, অর্থাৎ ভিজে পায়ে বেরিয়েই পা দিতে হয়, এমন জায়গায় কার্পেট রাখবেন না একেবারেই। কারণ কার্পেট ভিজে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।

 

নিয়ম মেনে কার্পেট ব্যবহার

শুধু ঠান্ডা থেকে রেহাই পেতে নয়, সৌন্দর্যের বিষয়টিও মাথায় রেখে অন্দরে কার্পেট ব্যবহার করা শ্রেয়। আবার কার্পেটের পাশাপাশি নকশিকাঁথা বা শতরঞ্জিও ব্যবহার করা যেতে পারে। বড়দের পাশাপাশি শিশুদের ঘরেও কার্পেট ব্যবহার করা যেতে পারে। বিশেষ করে বাহারি রঙের কার্পেটগুলো ওরা খুব পছন্দ করে। শোয়ার ঘরে বিছানার চাদর ও পর্দার রঙের সঙ্গে মিল রেখে কার্পেট ব্যবহার করা যেতে পারে। আর খাবার ঘরে কিছুটা কালচে রঙের কার্পেট ব্যবহার করা ভালো। একইভাবে ঘরের পুরোটা জুড়ে (ওয়াল টু ওয়াল) কার্পেট বাড়িতে না পাতাই ভালো। কারণ ফিক্সড কার্পেট হলে বার বার সরিয়ে ধুলো পরিষ্কার করা বেশ কঠিন। ভ্যাকিউম ক্লিনারটা নিয়মিত ব্যবহার করবেন কার্পেটের ভিতরে জমে থাকা ময়লা পরিষ্কার করতে। কার্পেটে ধুলো জমা একটা সমস্যা। বাড়ির কারও যদি শ্বাসকষ্টজনিত সমস্যা থাকে, তাহলে কার্পেটের ধুলোয় সমস্যা হতে পারে। আর শীতের সময় তো এ ধরনের সমস্যা একটু বেশিই হয়। তাই শ্বাসকষ্টজনিত সমস্যা থাকলে কার্পেটের ব্যবহার না করাই ভালো।

 

জেনে রাখুন

শীতকালে লাল, কমলা বা বাদামি রঙের কার্পেট ব্যবহার করা হয়। অনেকে শীতের শুরুতে পুরনো কার্পেট রং করিয়ে থাকেন। রাজধানীর বিভিন্ন স্থানে পুরনো কার্পেট রং করা হয়। কোন ধরনের রং ব্যবহার করা হবে, তার ওপর নির্ভর করে প্রতি বর্গফুট ১৫ থেকে ২৫ টাকা পর্যন্ত খরচ হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর