শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

শীতের নিমন্ত্রণে

তানিয়া তুষ্টি

শীতের নিমন্ত্রণে

পোশাক, মেকআপ বা অনুষঙ্গ সবকিছুতেই রাখতে পারেন উজ্জ্বল রঙের সমাহার। ♦ মডেল : রিফ্ফাত নাবিলা ♦ পোশাক : অঞ্জনস ও মার্জিন ♦ মেকওভার : তাহমিদা হক ♦ ছবি : রাফিয়া আহমেদ

শীতের হিমেল হাওয়ায় মন থাকে উৎফুল্ল। তার ওপর একের পর এক উৎসব লেগেই থাকে সবখানে। ব্যস্ততা পাশ কাটিয়ে উপযুক্ত সাজসজ্জায় উপস্থিত হতে হয় শীতের এসব নিমন্ত্রণে। শুধু কি তাই, সময় ও অনুষ্ঠানের ধরন বুঝে পোশাক, অনুষঙ্গ, সাজÑ সবটায় হতে হয় ঠিকঠাক। কারণ আপনার ব্যক্তিত্ব নির্ভর করছে সবার মাঝে উপস্থাপনের ধরনের ওপর।

 

শীত মানেই নানা অনুষ্ঠানের আয়োজন। হাজারো ব্যস্ততার মাঝেও এসব আয়োজনে আমাদের উপস্থিত থাকতে হয়। শুধু কি তাই, আয়োজনের সঙ্গে সংগতি রেখে আমাদের পোশাক, সাজসজ্জা, অলঙ্কার নির্বাচনের ব্যাপারেও থাকতে হয় সচেতন। কোথাও যাওয়ার আগেই কোন সাজটায় নিজেকে মানায় আর কোনটা মানাবে না, সেই বিষয়েও স্পষ্ট ধারণা রাখতে হয়। খুব কমন হিসাব যদি করেন তবে জেনে রাখবেন দিনের বেলায় চড়া মেকআপ নিয়ে অনুষ্ঠানে গেলে সাজ যেমন অস্বস্তিকর হয়ে ওঠে তেমন দৃষ্টিকটুও লাগে। অন্যদিকে রোগা চেহারায় প্রচন্ড ভারী, জমকালো পোশাক যেমন মানাবে না, তেমন জর্জেট বা পাতলা সিল্কে আরও রোগা দেখাবে। তাই সবকিছু ঠিক করতে হবে সময়, অনুষ্ঠানের ধরন, বয়স, ব্যক্তিত্বের বিষয় মাথায় রেখে।

 

শীতের সময় সাজে উজ্জ্বল রং ব্যবহার করতেই পারেন। পোশাক, মেকআপ বা অ্যাক্সেসরিজÑ সবকিছুতেই রাখতে পারেন উজ্জ্বল রঙের সমাবেশ। তবে সেটা আপনার সঙ্গে যাচ্ছে কিনা সেদিকে বিশেষ খেয়াল রাখুন। শীতের বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে বিয়ে অনুষ্ঠানের পোশাকটা একটু জমকালো হলেই ভালো। এ ছাড়া জন্মদিন, বিয়েবার্ষিকী বা গেট-টুগেদার-জাতীয় অনুষ্ঠানে সিল্ক, সুতি, কোটা, অ্যান্ডি জামদানি এ ধরনের পোশাক বা শাড়ি মানানসই। ট্র্যাডিশনালের বাইরে সাজতে চাইলে ফিউশন পোশাক বেছে নিতে পারেন। জিন্স, লেগিংসের সঙ্গে ফতুয়া, শার্ট টপস বা কামিজও ভালো লাগে। শীতের সময় গর্জিয়াস পোশাকে কালো রংকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়। এ ছাড়া অন্য কোনো উজ্জ্বল রঙের পোশাক পরলেও ভালো লাগবে। শীতের কথা মাথায় রেখে এসব অনুষ্ঠানে জামদানি অথবা কোটা শাড়ি পরাই শ্রেয়। শাড়ির সঙ্গে ফুলস্লিভের ব্লাউজ পরতে পারেন। ফ্যাশনের সঙ্গে শীত তাড়াতেও কাজে দেবে। হালকা রঙের শাড়ি পরলে এর সঙ্গে ম্যাচিং করে ভারী শাল অথবা কার্ডিগ্যান পরতে পারেন। শাড়ির এক সাইডে শাল ছেড়ে দিলেও দেখতে বেশ স্টাইলিশ লাগবে। অনেকে সময় বাঁচাতে শাড়ির বদলে পার্টিতে ফুলস্লিভ সালোয়ার-কামিজ অথবা ফতুয়া বেছে নেন। এর সঙ্গে ছোট শাল অথবা চাদর পরুন। ব্যস, পার্টির জন্য আপনি তৈরি! পোশাকটা তেমন গর্জিয়াস না হলে সাজ ও ভারী গয়না পড়ুন আবার পোশাকটি গর্জিয়াস হলে সাজ ও গয়নার দিকে বেশি মনোযোগ না দিলেও চলবে। অনুষঙ্গে পরিবর্তন আনতে এখন অ্যান্টিক আর রুপার গয়নার দিকে অনেকে ঝুঁকছেন। এ ক্ষেত্রে কখনো সরাসরি রুপার ব্যবহার,  কখনো আবার ধাতবের ওপর রুপালি রঙের  প্লেটিং করে গয়না তৈরি হচ্ছে। বিয়ের অনুষ্ঠানে পরার জন্য সীতাহার, নেকলেস, লহর চেইন থেকে শুরু করে সবকিছুই এই উপাদানে তৈরি হচ্ছে।

 

বিশেষ কোনো অনুষ্ঠানে যাওয়ার জন্য যখন সিল্ক শাড়ি বেছে নিচ্ছেন তখন অনুষঙ্গ হিসেবে কিছু সতর্কতা প্রয়োজন। যেমন- একরঙা জমিন, কনট্রাস্ট পাড় বসানো সিল্ক শাড়ির সঙ্গে গয়না ও ব্লাউজ দুটোই জমকালো হওয়া চাই। সঙ্গে রুপার নকশায় মুক্তা বসানো গয়না পরতে পারেন। চুলটা  খোলা রেখে নিচের দিকে হালকা কোঁকড়া করলেই পূর্ণ হবে সাজ। সাধারণত দিনের আমন্ত্রণে এই সাজটা ভালো দেখাবে। এদিকে বিয়েবাড়ির দাওয়াতে সিল্কের শাড়ির সঙ্গে উৎসবের আমেজ আনতে লহর দেওয়া রুপার চেইন বেছে নিতে পারেন। হাতে কয়েক গাছি রুপার বালা আর টেনে বাঁধা চুলে ফুলেল সাজ সবার মাঝেই আপনাকে করবে আলাদা। কোনো কোনো আমন্ত্রণে নকশি করা সিল্কের সঙ্গে খাঁটি রুপার গয়না বেশি মানাবে। এদিকে রাতের নিমন্ত্রণে উঁচু করে বাঁধা বা একেবারে টেনে ছেড়ে রাখা চুলটাও ভালো লাগবে।

শাড়ি পরলে চুল আয়রন করে ছেড়ে রাখতে  পারেন। ওয়েস্টার্ন পোশাক বা লম্বা গাউন টাইপের  পোশাক পরলে সামনের অংশের চুল হালকা পাফ করে ফুলিয়ে পেছনে ক্লিপ আটকিয়ে বাকি চুল  খোলা রাখুন। হাত-পায়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে নেইলপলিশ লাগান।

 

মেকআপের আগে ফেসওয়াশ লাগিয়ে মুখ ধুয়ে ক্লিনজিং মিল্ক দিয়ে মুখ পরিষ্কার করুন। এরপর  টোনার দিয়ে মুখ ভালো করে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ময়েশ্চারাইজার ব্যবহার করলে সহজেই মেকআপের বেইজ ত্বকে বসে যায়। লিকুইড ফাউন্ডেশন মুখ-ঘাড়-গলায় ভালো করে  ব্লেন্ড করে লাগান। ফাউন্ডেশন দেওয়ার পরও মুখে সূক্ষ্ম রেখা বা দাগ থাকলে সেক্ষেত্রে কনসিলার ব্যবহার করুন। ফেস পাউডার দিয়ে ফাউন্ডেশন বসিয়ে দিন। সবশেষে চোখের মেকআপ করুন।  পোশাক ও তার রঙের ওপর নির্ভর করে মেকআপ করতে হবে। পোশাকের রঙে বা সম্পূর্ণ ভিন্নরঙা কনট্রাস্ট আই শ্যাডোর সঙ্গে গ্লিটার আই লাইনার ব্যবহার করতে পারেন। নীল, সবুজ, সোনালি বা রুপালি যে কোনো রঙের আইলাইনারই ব্যবহার করুন। শীতের সাজে চোখের মেকআপটা গাঢ় হয়। এক্ষেত্রে গাঢ় মাশকারা আর কাজল ব্যবহার করুন। লিপস্টিকের ক্ষেত্রে ‘গ্লস’ শীতের জন্য বিশেষ উপকারী।  দেখতেও সুন্দর আর ঠোঁটকে রাখে সুরক্ষিত। ন্যাচারাল, বাদামি পিচ অথবা  গোলাপি লিপগ্লসে ঠোঁট হয় অনন্য। আবার রাতের সাজে ঠোঁটে গাঢ় রঙের লাল, মেরুন, গোলাপি বা বাদামি রঙের অয়েলি লিপস্টিক লাগাতে পারেন। পারলে লিপস্টিক চিকন তুলি দিয়ে লাগিয়ে নিন।  ঠোঁটের শেপ অনেক শার্প লাগবে। ব্লুশন ব্যবহারের সময় একটু সতর্ক থাকুন, খেয়াল রাখুন সেটা যেন উগ্র না হয়। ব্লুশন লাগান চিকবোন বরাবর।

 

টিপস

* মেকআপের আগে অবশ্যই ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ক্লিনজিং মিল্ক লাগিয়ে মুখ ভালোভাবে পরিষ্কার করুন।

* ময়েশ্চারাইজার লাগানোর আগে টোনার দিয়ে মুখ ভালো করে মুছে নিন।

* লকুইড ফাউন্ডেশন মুখ-ঘাড়-গলায় ভালো করে ব্লেন্ড করে নিতে হবে।

* ফাউন্ডেশন দেওয়ার পরও মুখে রেখা বা দাগ থাকলে কনসিলার ব্যবহার করুন।  এরপর ফেস পাউডার দিয়ে ফাউন্ডেশনটা বসিয়ে দিন।

* পোশাকের সঙ্গে মিলিয়ে চোখে আইশ্যাডো ও গ্লিটার দিন।

* গালের উঁচু হাড় বরাবর ব্লুশন লাগান। ব্লুশন ব্যবহারের সময় উগ্র না হয় সেদিকে খেয়াল রাখুন।

* লিপস্টিক লাগানোর আগে লিপলাইনার দিয়ে  ঠোঁট এঁকে নিতে হবে, তারপর লিপস্টিক লাগান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর