শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

ফেসিয়ালে শিট মাস্ক

নূরজাহান জেবিন

ফেসিয়ালে শিট মাস্ক

► মডেল : রিম ► ছবি : মনজু আলম

কোরিয়ান পদ্ধতিতে ত্বক ডিটক্স করতে, প্রাকৃতিক আর্দ্রতা ও মসৃণভাব আনতে প্রকৃত অর্থেই শিট মাস্ক কাজ করে। এ এমন এক মাস্ক যাতে বিশেষ উপাদান শোষিত হয়, যা ত্বক সুন্দর রাখতে সাহায্য করে।

 

শীত প্রায় শেষের দিকে। শুষ্ক আবহাওয়ার এই দিনে বাইরেও নিস্তার নেই বললেই চলে। চারদিকে এখন দূষণ। আর দূষণহীন পরিবেশ ইট-পাথরের শহরে পাওয়া প্রায় দুষ্কর। তাই বলে তো জীবন থেমে থাকবে না! কাজের চাপ আর বাইরের দূষণ (ধুলাবালি ও রোদের তাপ) ক্রমেই ত্বককে করে তোলে অমসৃণ। ব্যস্ততার বেড়াজালে হয়তো সময় মেলে না। এর সমাধান কোরিয়ান পদ্ধতির শিট মাস্ক।

 

সৌন্দর্যচর্চায় মাস্ক ভীষণ জনপ্রিয়। ফেসিয়ালের মধ্যে সব বয়সীর কাছে প্রাধান্য পায় এ মাস্ক। পাওয়া যায় বড় বড় প্রসাধনীর দোকানে। একে মুখোশ বললেও ভুল হবে না। লাগিয়ে নিতে হয় মুখোশের মতো করে। নির্দিষ্ট সময় পর তুলে ফেললেই মিলবে সজীব ত্বক। কোরীয় পদ্ধতিতে ত্বক ডিটক্স করতে, প্রাকৃতিক আর্দ্রতা ও মসৃণভাব আনতে এর ভূমিকা অস্বীকার করার নয়। এ এমন এক ধরনের মাস্ক যাতে বিশেষ উপাদান শোষিত হয়, যা ত্বক সুন্দর রাখতে সাহায্য করে।

ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক রূপবিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘আজকাল নানারকম মাস্কের মধ্যে শিট মাস্ক সবচেয়ে বেশি ব্যবহৃত। সুপার লাইট মাইক্রোফাইবারে তৈরি হয় বলে একদম পাতলা কাপড়ের মতোই মনে হয় ত্বকে। তাই চটজলদি সমাধান হিসেবে এসব মাস্ক বেছে নিচ্ছেন তরুণীরা। সমস্যা হলো, এতে থাকা সেরাম ত্বক শুষে নিতে একটু সময় নেয়।’

 

কতরকম শিট মাস্ক

বাজারে নানারকম বোটানিক্যাল উপাদান ও ভিটামিনসমৃদ্ধ মাইক্রোফাইবার শিট মাস্ক পাওয়া যাচ্ছে। এদের কাজের ধরনও ভিন্ন ভিন্ন। হাইড্রোজেল মাস্কগুলো সাধারণত মাইক্রোফাইবারের থেকে বেশি কার্যকর। জেলাটিন ও নানা ধরনের ত্বকবান্ধব সেরামের সংমিশ্রণে তৈরি বলে অনেক পাতলা হয় এসব মাস্ক। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে বেশ কার্যকর। এ ছাড়া বাজারের শিট মাস্কের মধ্যে পাবেন নিট মাস্ক। এ মাস্কগুলো তৈরি হয় শতভাগ সুতির বুননে। ফলে ত্বক দ্রুততম সময়ে পরিপূর্ণভাবে আর্দ্রতা শুষে নিতে পারে। একটু ভারী হওয়ায় শুকাতেও বেশি সময় নেয়। আকারে খানিকটা বড় হওয়ায় এতে শুধু মুখ নয়, গলাও অনায়াসে ঢেকে নেওয়া যায়। অন্য শিট মাস্কগুলোর উপাদান সাধারণত উবে যাওয়ার প্রবণতা থাকে। ফয়েল শিট মাস্ক তা রোধ করে কার্যকরভাবে। ফলে শিটে থাকা লিকুইড সেরামের পুরোটাই শুষে নিতে পারে ত্বক। পায় পরিপূর্ণ পুষ্টি। বহুল ব্যবহৃত মাস্কগুলোর মধ্যে ময়েশ্চারসমৃদ্ধ শিট মাস্ক অন্যতম। সাধারণত শুষ্ক ত্বকের যতেœ উপযোগী। অ্যালোভেরা, রয়্যাল জেলি, ডালিমের মতো উপাদানের নির্যাসে তৈরি এসব মাস্ক; যা ত্বকে জরুরি আর্দ্রতার জোগান দেয়। রয়েছে অ্যান্টি এজিং শিট মাস্ক। এ মাস্ক ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে। বলিরেখা আর বাড়তি দাগছোপ কমায়।

 

ব্যবহারবিধি

শিট মাস্ক ব্যবহারের আগে অবশ্যই ত্বক পরিষ্কার করে নিতে হবে। মাইল্ড ক্লিনজার ব্যবহার করে কুসুমগরম পানিতে মুখ ধুয়ে এরপর টোনার ব্যবহার করতে হবে। তারপর শিট মাস্কটা নিয়ে ভালোভাবে ত্বকে বসিয়ে দিন। খেয়াল রাখুন যেন ভিতরে বাতাস না ঢোকে। ২০ থেকে ৩০ মিনিট বা     প্যাকেটে নির্দেশিত সময় শিট মাস্ক মুখে রেখে দিন। তারপর মাস্ক খুলে আলতো চাপড় দিয়ে সেরাম ত্বকে বসিয়ে দিতে হবে।

বাসায় থাকলে আর কিছু না করলেও চলবে। তবে বাইরে বের হলে এর ওপর সানস্ক্রিন মাখিয়ে নিতে ভুলবেন না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর