শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

উষ্ণতায় অ্যালোভেরা

উষ্ণতায় অ্যালোভেরা

অ্যালোভেরা শরীরের যত্নে দারুণ উপকারী। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি এবং সতেজ করার ক্ষেত্রে এর কোনো জুড়ি নেই। জেনে নিন অ্যালোভেরার ছোঁয়ায় কীভাবে শীতের উষ্ণতার হাত থেকে আপনার ত্বককে রক্ষা করা সম্ভব।

 

শীতে অনেক সময় ত্বকে কালচে ভাব তৈরি হয়, যার কারণে ত্বক মলিন হয়ে যায়। এক টেবিল চামচ অ্যালোভেরা, এক চা চামচ মুনতানির মাটি এবং পরিমাণ মতো গোলাপজল মিশিয়ে ভালো করে পেস্ট করে নিয়ে পুরো মুখে লাগান। প্যাকটি শুকিয়ে এলে পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে হবে। প্যাকটি যে কোনো ত্বকের ক্ষেত্রেই প্রযোজ্য। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করতে পারেন।

 

শীতে শুধু কুয়াশার চাদরে ঢাকা পড়ে না। অনেক সময় রোদের দেখাও মেলে। যারা বাইরে ঘুরাঘুরি করেন তাদের ত্বকে রোদের পোড়াভাব লক্ষ করা যায়। দুই টেবিল চামচ অ্যালোভেরার সঙ্গে একটি লেবু অর্ধেক করে তার রস ভালোভাবে মিশিয়ে প্যাক তৈরি করতে হবে। প্যাকটি ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রাখার পর হালকা শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। এটি ত্বক ঠান্ডা রাখবে ও রোদের পোড়াভাব দূর করে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করবে।

 

ত্বকের মৃত কোষ দূর করতে অ্যালোভেরার মাস্ক বেশ উপকারী। সে ক্ষেত্রে ফ্রেশ অ্যালোভেরার জেল ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ড করা জেল, এক চা চামচ ওটমিলের গুঁড়া এবং ১/২ চা চামচ অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে মাস্ক তৈরি করতে হবে। মাস্কটি পুরো মুখে লাগিয়ে কমপক্ষে ৩০ মিনিট পর তা পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। মৃত কোষ উঠে, ত্বক হবে কোমল এবং লাবণ্যময়।

 

লেখা : রাফিয়া আহমেদ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর