শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

দূর হোক ড্যানড্রাফ

দূর হোক ড্যানড্রাফ

শীত এলেই বেড়ে যায় খুশকি। নারী-পুরুষ নির্বিশেষে এটা চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে বিরাট সমস্যা। আগে শীত মৌসুম এলেই খুশকির সমস্যা দেখা দিত। কিন্তু এখন এর চিত্র সারা বছরের। মাত্রাতিরিক্ত দূষণ আর ধুলোবালির কারণে মোটামুটি সারা বছর এ সমস্যা লেগেই থাকে। অত্যধিক চুল ঝরা, রুক্ষ চুল, স্ক্যাল্প ইনফেকশন ইত্যাদির জন্য বেশিরভাগ ক্ষেত্রে দায়ী খুশকি। তাই খুশকি সমস্যার সমাধানে সঠিক পরিচর্যা নেওয়া জরুরি।

 

* নারকেল তেল খুশকির প্রকোপ কমাতে দারুণ কার্যকরী। এ ছাড়া চুলের গোঁড়া ময়েশ্চারাইজ করে খুশকি এবং স্ক্যাল্প ইনফেকশনের শঙ্কাও অনেক কমিয়ে দেয়। সপ্তাহে দুইবার চুলের গোড়ায় সামান্য উষ্ণ নারিকেল তেলের মালিশ করলে দ্রুত উপকার পাওয়া যাবে।

* খুশকি দূর করতে স্ক্যাল্পে টক দই ভালোভাবে ম্যাসাজ করুন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। খুশকির সমস্যা দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে দুইবার ট্রিটমেন্ট নিন।

 

* দুটো পিয়াজ ভালো করে ব্লেন্ড করে এক মগ পানিতে মিশিয়ে মিশ্রণটি মাথায় ভালো করে মালিশ করুন। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার মাথায় মাখলে দ্রুত উপকার পাওয়া যাবে।

 

* দুই টেবিল চামচ লেবুর রস অল্প পানির সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। ২-৫ মিনিট ম্যাসাজ করার পর চুল ধুয়ে নিন। সপ্তাহে দুইবার মাথার স্ক্যাল্পে লেবুর রস ব্যবহার করা যাবে।

 

* মেথি সারা রাত পানিতে ভিজিয়ে রেখে সকালে ছেঁকে ভালো করে বেটে নিন। ছেঁকে নেওয়া পানি ফেলে দেবেন না। মেথি চুলের গোড়ায় মাথার ত্বকে ভালো করে লাগিয়ে নিন। ঘণ্টা খানেক পর চুল ধুয়ে ফেলুন। চুল ধোয়ার পর মেথি ভিজিয়ে রাখা পানি দিয়ে আরও একবার চুল ধুয়ে নিন।

 

- ফ্রাইডে ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর