শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
রসনা

ফারহানা রূপার রেসিপি

ফারহানা রূপার রেসিপি

বাজারে এই সময় নতুন শাক-সবজির পসরা কম নয়, শীতকাল বলে কথা। তাই রান্না করেও সুখ; আর কব্জি ডুবিয়ে সবজি খেয়েও। ভিন্ন স্বাদের সবজির রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী ফারহানা রূপা

 

মিক্সড ভেজিটেবল

উপকরণ

ফুলকপি ১ কাপ, গাজর ১ কাপ, ব্রোকোলি ১ কাপ, পেঁপে ১ কাপ, রেড বেল পেপার ১ কাপ, মাশরুম ১ কাপ, পিয়াজ (কিউব করে কাটা) ১ কাপ, চিকেন স্টক ৪ কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ডিম ১ টা, ছোট চিংড়ি ১ কাপ, রসুন কুচি ১ চা চামচ, বাটার ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, গোলমরিচ ১ চা চামচ, লবণ পরিমাণ মতো।

প্রণালি

প্রথমে বেলপেপার বাদে সব সবজি সেদ্ধ করে নিন। সেদ্ধ করার সময় সামান্য লবণ ও তেল দিন। এবার কড়াইয়ে বাটার ও তেল দিন। তেল গরম হলে রসুন কুচি, চিংড়ি ও মাশরুম দিয়ে সামান্য ভাজুন। এবার সব সবজি পিয়াজ দিয়ে ভাজুন। চিকেন স্টক এ কর্নফ্লাওয়ার দিয়ে গুলিয়ে নিন। সবজিগুলো সামান্য ভেজে তাতে গুলানো কর্নফ্লাওয়ার দিয়ে দিন। পরিমাণ মতো লবণ ও গোলমরিচ দিয়ে দিন। ফুটে উঠলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে দিন।

 

ডাল সবজি

উপকরণ

মসুর ডাল ১/২ কাপ, আলু ১/২ কাপ, মিস্টি কুমড়া ১/২ কাপ, কাঁচাকলা ১/২ কাপ, পটোল ১/২ কাপ, পিয়াজ কুচি ১ কাপ, আস্ত রসুন ৫/৬ কোয়া, আস্ত জিরা ১ চা চামচ, গোটা ধনিয়া ১/২ চামচ, পাঁচফোড়ন ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ২/৩ টা, ধনিয়াপাতা কুচি ২ চা চামচ, তেজপাতা ১ টা, তেল ১/২ কাপ, লবণ স্বাদ মতো।

প্রণালি

প্রথমে সব সবজি কিউব করে কেটে নিন। এবার কড়াইয়ে তেল দিয়ে আস্ত জিরা এবং ধনিয়া দিয়ে ফোড়ন দিন। এবার পিয়াজ কুচি, রসুন এবং তেজপাতা দিয়ে দিন। পিয়াজ বাদামি হলে সব সবজি এবং মসুর ডাল একসঙ্গে দিয়ে দিন। হলুদ গুঁড়া এবং মরিচ গুঁড়া, লবণ দিয়ে কিছু সময় কষিয়ে নিন। এবারে ২ গ্লাস পানি দিয়ে ঢেকে দিন। চুলার আঁচ মাঝারি রাখুন। ডাল এবং সবজি সেদ্ধ হয়ে গেলে নামিয়ে রাখুন। কড়াইতে ১ টেবিল চামচ তেল গরম করে পাঁচফোড়ন দিন। সুঘ্রাণ বের হলে সবজিতে ঢেলে দিন। কাঁচামরিচ এবং ধনিয়াপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

 

পুঁই মিচুরি ভাজি

উপকরণ

 

পুঁই মিচুরি                            :               ২৫০ গ্রাম

পিয়াজ কুচি        :               ১/২ কাপ

রসুন কুচি                            :               ১/২ চা চামচ

আস্ত জিরা                          :               ১/২ চা চামচ

কাঁচামরিচ ফালি               :               ৩-৪ টা

লবণ                      :               স্বাদ মতো

সরিষার তেল      :               ৩ টেবিল চামচ

প্রণালি

প্রথমে পুঁই মিচুরি ধুয়ে পানি ঝরিয়া নিন। ২ ইঞ্চি লম্বা করে মিচুরি কেটে নিন। কড়াইয়ে তেল গরম করে তাতে আস্ত জিরা আর রসুন কুচি দিয়ে মিনিট দুয়েক ভেজে নিন। এরপর পিয়াজ কুচি দিয়ে দিন। পিয়াজ বাদামি হলে কেটে রাখা মিচুরিগুলো দিয়ে দিন। চুলার আঁচ মাঝারি রাখুন। মাঝে মাঝে নেড়ে দিন যাতে নিচে লেগে না যায়। মিচুরি সেদ্ধ হলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে ফেলুন। ভাতের সঙ্গে পরিবেশন করুন ভিটামিনে ভরপুর মজাদার পুঁই মিচুরি ভাজি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর