শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
ত্বকচর্চা

সৌন্দর্যে পানি

উম্মে হানি

সৌন্দর্যে পানি

পানির অপর নাম জীবন। বিশেষজ্ঞদের মতে, আমাদের দেহের ৬৭ ভাগ পানি। রক্ত-রসে এর পরিমাণ দাঁড়ায় প্রায় ৯১ ভাগ। আর বিশুদ্ধ পানি সবসময় মানবদেহের প্রতিটি প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে। এ থেকে বাদ যায় না সৌন্দর্যও।

 

রূপ বিশেষজ্ঞদের ভাষায়, মানব সৌন্দর্য পানি। পানি ছাড়া মানুষের প্রকৃত সৌন্দর্য ফুটে ওঠে না। আর সৌন্দর্যচর্চায় তো বটেই। কারণগুলো একটু খোলামেলা আলোচনা করতে গিয়ে তারা বলেন, মানবদেহে পানি এতটাই প্রয়োজন যে, শরীরে অপর্যাপ্ত হলে ত্বক রুক্ষ হয়ে যায়। তখন ত্বকে দেখা দেয় র‌্যাশ এবং ব্রণের মতো সমস্যা। বিশুদ্ধ পানির অভাবে শুধু ত্বক নয়, ভঙ্গুর নখ এবং চুলও রুক্ষ হয়ে যায়। যার ফলে বার্ধক্য দেখা দেয়। ত্বক বুড়িয়ে যেতে থাকে। তাই বুড়িয়ে যাওয়া ঠেকাতে পানি বিকল্পহীন।

 

বিশেষজ্ঞরা প্রতিটি মানুষকে পর্যাপ্ত পরিমাণ পানি পানের পরামর্শ দিয়ে থাকেন। বিউটি এক্সপার্টরা ত্বকের তারুণ্য ধরে রাখতে, বলিরেখা কমাতে বেশি বেশি বিশুদ্ধ পানি পান করতে বলেন। শুধু তাই নয়, বাড়তি মেদ কমাতে বা ঝরাতেও এর জুড়ি নেই। পানি মাংসপেশি শক্তিশালী ও সবল করতে সহায়তা করে। ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে এর তুলনা নেই। বিজ্ঞানের পরিভাষায়, বিশুদ্ধ পানির ফলে মানবদেহে প্রতি মুহূর্তে ফ্ল্যাশ হচ্ছে এবং শরীরের ক্ষতিকর টক্সিন দূর করে মানুষের দেহকে উজ্জীবিত করে এবং ত্বককে করে আরও উজ্জ্বল, সতেজ এবং লাবণ্যময়।

 

গবেষণায় দেখা যায়, অধিকাংশ তরুণ-তরুণী হাত-পায়ের নখের সৌন্দর্য নিয়ে বিষণœতায় ভোগেন। পায়ের নখ মরে যাওয়া, ভেঙে পড়ার সমস্যা দেখা দেয়। তাই বিশুদ্ধ পানি পান জরুরি। বিশুদ্ধ পানি নখের ভঙ্গুরতা রোধ করে। নখ করে শক্ত, চকচকে ও প্রাণবন্ত। এ ছাড়া চুল পড়া, চুলের রুক্ষ ভাব, আগা ফেটে যাওয়াসহ বিভিন্ন ধরনের সমস্যা সমাধানে এর বিকল্প নেই। তাই চুলের পুষ্টিচাহিদা পূরণে এর চেয়ে বেস্ট অপশন আর নেই। তীব্র রোদে ত্বক হয় কালচে এবং পোড়া ভাব দেখা দেয়। তাই সানবার্ন ঠেকাতে পানি জাদুকরী দাওয়াই। তাই প্রত্যেককে পর্যাপ্ত পরিমাণ পানি পান করা উচিত।

 

অনেকেই আছেন পানি এড়িয়ে চলেন। তাদের পানির সংস্পর্শে বিভিন্ন সমস্যা (ফাঙ্গাল ইনফেকশন) দেখা দেয়। তারা পানি ব্যবহারের সময় হাতে গ্লাভস ব্যবহার করতে পারেন। পায়ে ইনফেকশন প্রতিরোধে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। দৈনন্দিন কাজে বেশি পানি ব্যবহার করা হলে একটু পর পর হাত-পা পরিষ্কার কাপড় দিয়ে মুছে নেওয়া দরকার। তাতে পানিবাহিত রোগও এড়িয়ে চলা যায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর