শুক্রবার, ৩১ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
ঘরদোর

বারান্দায় সবুজের ছোঁয়া

মোহাম্মদ সুজন

বারান্দায় সবুজের ছোঁয়া

♦ মডেল : আফরিন ♦ ছবি : মনজু আলম

ছোট্ট ফ্ল্যাট! আসবাবও কম। তবুও ইচ্ছা হয় কম জায়গাকে সবুজে সবুজে ভরিয়ে দিতে। যেহেতু জায়গা কম তাই বারান্দা, ছাদ, বাড়ির সামনের অংশই ভরসা। কীভাবে ছোট্ট ফ্ল্যাটের বারান্দাকে সবুজে সাজাবেন? রইল পরামর্শ...

 

কীভাবে সাজাবেন

বারান্দার গ্রিলের সঙ্গে টব রাখার জন্য লোহার গোল গোল চাকতির মতো চাকতি লাগিয়ে তাতে ঝুলিয়ে রাখা যায় টব। তবে বাইরের অংশে টব ঝুলিয়ে দিলে গ্রিলের ফাঁকগুলো দেখে নেওয়া দরকার, যেন পানি দিতে অসুবিধা না হয়। এমনকি টব যেন বের করে এনে গাছের যত্ন করা যায় সেই ফাঁকটুকুও থাকা চাই। সম্ভব হলে বারান্দার মেঝেতে সারিবদ্ধভাবে গাছ রাখা যেতে পারে। সে ক্ষেত্রে মাটির টব ব্যবহার না করে প্লাস্টিক বা ফাইবার বা সেরামিকের টব ব্যবহার করা যায়। এছাড়া আলাদা লুক আনতে বালতি বা প্লাস্টিকের মগেও গাছ বসিয়ে দেওয়া যায়। প্লাস্টিকের টব, বালতি বা মগের গায়ে সুন্দর করে তুলির টান বা রঙের ছোঁয়া বুলিয়ে দেওয়া যায়। দেখতে দারুণ লাগবে।

সতর্কতা

আর হ্যাঁ, বারান্দায় সবুজের ছোঁয়া বা গাছ রাখার আগে দেখে নেওয়া দরকার সূর্যের আলো ভালোভাবে বারান্দায় আসছে কিনা। পানির ব্যবস্থা সঠিক রয়েছে কিনা। অর্থাৎ কোনোভাবেই মেঝেতে পানি যেন না জমে। মেঝেতে টবের পানি জমে থাকা অস্বাস্থ্যকর। এতে টবের পানি পরে শেওলা জমে যেতে পারে। তাই কিছুদিন পরপর টবের পজিশন বদলে দেওয়া উচিত।

 

কেমন গাছ লাগাবেন

বাড়ির বারান্দায় কেমন গাছ শোভা পাবে সেসব বিষয়েও জ্ঞান থাকা দরকার। এক্ষেত্রে নানারকম পাতাবাহার, অরোকেরিয়া, ড্রাসিনা, রাবার, বনসাই গাছ লাগাতে পারেন। দেখতে ভালো লাগে। ইচ্ছা হলে মাঝে মধ্যে বারান্দায় রাখা গাছগুলোকে ঘরে এনেও রাখতে পারেন।

 

ছোট্ট কিচেন গার্ডেন

আজকাল অনেকেই বারান্দায় ছোট্ট কিচেন গার্ডেন বানিয়ে নিচ্ছেন। বেগুন থেকে শুরু করে ক্যাপসিকাম, কাঁচামরিচ, টমেটো, ফুলকপি, লেবু, জলপাই, শসা, শিম এমন অনেক গাছই লাগিয়ে নেওয়া যায়। অনেকে আবার ঋতুভেদে ফুলের গাছ লাগিয়ে নিচ্ছেন। সেখানে গাঁদা, গোলাপ, চন্দ্রমল্লিকা, ডালিয়া, রজনীগন্ধা, জুঁই এসব গাছ লাগানো যেতে পারে।

 

যাই হোক, বাড়িতে সবুজের ছোঁয়া ও অফুরন্ত অক্সিজেন পাওয়ার জন্য গাছ লাগানো জরুরি। তাই ঘর ছোট হোক বা বড়; গাছ লাগান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর