শুক্রবার, ৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
চুলচর্চা

চুল রাঙানোর আগে-পরে

সাদিয়া সারা

চুল রাঙানোর আগে-পরে

♦ মডেল : মনোতা ♦ ছবি : মনজু আলম

অনেকের ধারণা চুল রঙিন করালে চুল ঝরে, পাকা চুল বাড়ে। একটা নয়, হাজার প্রশ্ন মনের কোণে উঁকিঝুঁকি দেয়। কিন্তু বাস্তবতা অন্যটা। একটু সাবধানতা আর দেখভালই সমাধান।

অনেকে মনে করেন হেয়ার কালার বা চুল রঙিন করালে চুলের ক্ষতি হয়। চুল রঙিন করালে চুল পড়া, পাকা চুল বেড়ে যাওয়া, খুশকি এমনকি রুক্ষতার মতো নানা সমস্যায় ভুগতে হবে। যদিও সমস্যা শূন্য। হেয়ার কালারিংয়ের (চুল রঙিন করার) সময় এবং পরে তো বটেই, আগেও যদি একটু সতর্ক থাকা প্রয়োজন। তাহলেই সামলে নেওয়া যায় সমস্যা।

 

হেয়ার কালারের আগে

চুল রঙিন করানোর আগে ঠিক করুন কোন কালারিস্ট (এক্সপার্ট) দিয়ে আপনার হেয়ার কালার করাবেন। পরিচিত কোনো কসমোলজিস্ট বা প্রতিষ্ঠান বা অনলাইনের রিভিউ দেখে বেছে নিন কালারিস্ট। চুল রঙিন করার আগে কালারিস্টের সঙ্গে পরামর্শ করে বেছে নিন হেয়ার কালার। শুধু তাই নয়, কালার করার আগে বুঝে নেওয়া প্রয়োজন কোন ধরনের লুক আসবে রাঙানোর পর। সে সময় পছন্দের হেয়ার কালার বা লুকের একটা ছবি দেখে নিলে কাজ অনেকটা সহজ হয়ে যায়। চাহিদা বুঝে, ত্বকের টোনের সঙ্গে মিলিয়ে তখন সেরা পরামর্শটা পাওয়া যায়। এছাড়া চুল কাটার পরিকল্পনা থাকলে তা আগে সেরে নেওয়া ভালো।

তাতে সম্পূর্ণ লুকটা পাওয়া যায়। যদি হেয়ার ট্রিটমেন্ট করানো প্রয়োজন মনে হয় তবে তা আগে সেরে নেওয়া ভালো। মনে রাখতে হবে, মেহেদী বা হেয়ার ড্রাই করা নেই এমন চুলে রং ভালো বসে। তাই মেহেদি বা কালার করার পর নির্দিষ্ট সময়ের আগে পুনরায় হেয়ার কালার ব্যবহার না করাই ভালো। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো এলার্জির প্রবলেম থাকলে প্রথমেই প্যাচ টেস্ট করিয়ে রাখা ভালো। যদিও শেড বাছাইয়ে ক্ষেত্রে পছন্দটাই বেশি প্রাধান্য পায়। তবুও সতর্ক থাকা উচিত। ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে কালার বেছে নেওয়া বুদ্ধিমানের কাজ। হেয়ার কালার করার আগের দিন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ব্যবহার করা যেতে পারে হাইড্রেটিং হেয়ারমাস্ক। এতে চুলের স্বাভাবিক আর্দ্রতা বজায় থাকবে কালার করার পরও। যাদের মাথার ত্বক বেশি শুষ্ক, তারা কালারিংয়ের আগে স্ক্যাল্পে তেল ব্যবহার করে নিতে পারেন। যারা প্রথমবার কালার করাতে চান, তারা পারমানেন্ট কালার না করে, এর পরিবর্তে সেমি পারমানেন্ট বা হাইলাইটস কালার করাতে পারেন। 

 

হেয়ার কালারের পর

হেয়ার কালার করার পর প্রয়োজন পরিচর্যা। এতে রং থাকবে সুন্দর এবং দীর্ঘ সময়। কালার করার নির্দিষ্ট সময় পর শ্যাম্পু ব্যবহার করা যায়। তবে ব্যবহার করতে হবে হেয়ার কালার রেঞ্জ। শ্যাম্পু, কন্ডিশনার, লিভ ইন সিরাম থেকে ট্রিটমেন্ট মাস্ক- সবই আছে এতে। রংবান্ধব এ হেয়ার প্রোডাক্টগুলো চুলের প্রয়োজন মেটায় পরিপূর্ণভাবে। কোনো প্রকার চুলের ক্ষতি না করে। নিয়মিত ওয়াশিং, হট অয়েল ম্যাসাজে কালার করা চুল থাকবে দারুণ যতেœ। অ্যাভোকাডো, কলা, দই, মধু, নারকেলের দুধ, অ্যালোভেরা বা ভিটামিন ই অয়েলযুক্ত পরিচর্যা মাস্ক ব্যবহার করা চাই নিয়মিত। ভালো কোনো স্যালনে গিয়ে বিশেষজ্ঞের তত্ত্বাবধানে মাসে অন্তত একবার প্রফেশনাল ট্রিটমেন্ট করিয়ে নিতে পারলে ভালো।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর