শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
সাজসজ্জা

সাজে ভ্যালেনটাইন

শোভন সাহা

সাজে ভ্যালেনটাইন

► মডেল : কাজী নওশাবা ► ছবি : নেওয়াজ রাহুল

পোশাকের সঙ্গে মিল রেখে মেকআপ করা জরুরি। শাড়ির পাশাপাশি কামিজ, আনারকলি কাটিংয়ের জামা ও টিনএজ মেয়েদের দেশি ঢঙের স্কার্টের সঙ্গে সাজ হবে ভিন্ন ভিন্ন। রইল সাজগোজের নানা পরামর্শ...

 

কতটা ভালোবাসি তা বোঝানোর অনেক ধরনের মাধ্যম প্রেম দিবস। এক কথায় প্রিয় মানুষটির সঙ্গে দিনভর সময় কাটানো। কিন্তু এত পরিকল্পনার মাঝে  আপনার বিশেষ একটি বিষয় গুরুত্বের সঙ্গে দেখতে হবে। তা হলো- প্রেম দিবসের সাজ। বিশেষ দিনের বিশেষ পোশাকের সঙ্গে মানানসই সাজগোজ। কারণ,  ভ্যালেনটাইনস ডের সাজটি শুধু প্রিয় মানুষের জন্য।  নিশ্চই পছন্দের মানুষটিকে কীভাবে চমকে দেবেন বা কীভাবে তার চোখে আকর্ষণীয় হয়ে উঠবেন তা নিয়ে ভাবছেন! সেক্ষেত্রে আপনার প্রিয় মানুষ আপনাকে কীভাবে দেখতে পছন্দ করে সেদিকে গুরুত্ব দিন। পছন্দের মানুষটির রুচিকে প্রাধান্য দিয়ে সাজগোজ করাটাই সবচেয়ে বেশি ভালো। এক কথায়, আপনার সাজের ওপর তার আকর্ষণ, আনপা মাঝে যেন সে ডুবে যান, আপনি যেন তার ভাবনাজুড়ে থাকেন সেভাবেই সাজটি নিতে হবে।

 

হাল ফ্যাশনের দিকে লক্ষ করলে দেখা যাবে,  দেশীয় পোশাক-আশাকের পাশাপাশি বাইরের ওয়েস্টার্ন সাজেও তরুণ-তরুণীদের আগ্রহ অনেক। সেদিক থেকে বিবেচনা করলে দেশীয় সাজের পাশাপাশি ওয়েস্টার্ন সাজেও নিজেকে উপস্থাপন করতে পারেন। এ বছর যেহেতু পয়লা ফাল্গুন ও ভালোবাসা দিবস এসেছে মিশ্র একটি আবহাওয়ায়। তাই ওয়েস্টার্ন ভূষণে অভ্যস্ত হলেও প্রিয় মানুষটির জন্য দেশীয় সাজে সেজে তাকে চমকে দিন। নানা রং আর নকশার শাড়ি, কুর্তি, কামিজ বা ফতুয়া হতে পারে সেক্ষেত্রে বাঙালিয়া অপশন। ভালোবাসার রং বলতেই আমরা লাল বুঝি, তাই এই দিনে সাজে লাল রঙের প্রাধান্য থাকে বেশি। তবে ফাল্গুনেও লাল কসমস, রক্তজবা পরা যাবে। এ ছাড়া যেতে এই সময়ে ফুলেল আবহের প্রাধান্য থাকে বেশি। তাই সাজে রাখতে পারে প্রকৃতির ছোঁয়া।

 

বিশেষ দিন অর্থাৎ বসন্ত ও ভালোবাসা দিবস বরণে শাড়ি পরলে চিরচেনা সেই সাজই রাখতে পারেন। হলুদ, কমলা আর লাল রঙের শাড়ির সঙ্গে খোঁপাভরা ফুল বা গলায় হাতে ফুলের মালা বেশ মানাবে। নানা রঙের মালা বা মালার সেট দিয়ে সাজতে পারেন। মেয়েরা এই দিনে নানা ঢঙে চুল সাজিয়ে থাকে। শাড়ি পরলে চুল ছাড়া রাখতে পারেন। চাইলে হাতখোঁপা করে তাতে গুঁজে নিতে পারেন ফুল। চুল ঘন হলে সুন্দর করে বেণি করতে পারেন। কপালে টিপও পরতে পারেন।

 

আর যদি কুর্তি বা কামিজ পরতে চান তবে চুল খোঁপা না করে চুল কোঁকড়ানো করতে পারেন। সেক্ষেত্রে রাতে চুল কোঁকড়া করে পেঁচিয়ে সকালে চুল খুলে হালকা বেণির মতো করে ফেলতে পারেন। আবার চুল ঘন হলে নানা ডিজাইনের বিনুনি করতে পারেন। আবার খোলা চুলেও যেতে পারেন প্রিয়জনের সামনে। স্কার্ট আর ফতুয়ার সাজে নিজেকে রাঙ্গাতে খোলা চুলের সাজ বেশ মানাবে। লাল, কমলা ও হলুদ রঙের মিশেলের স্কার্টের সঙ্গে টিন মেয়েদের সাজ হবে ছিমছাম। আর ফুলেল আবহ আনতে মাথায় পরা যেতে পারে কমলা বা বাসন্তী রঙের গাঁদা ফুলের ব্যান্ট। আবার সন্ধ্যার ক্যারেডল লাইট ডিনারে গাউনের সঙ্গে খোলা চুল বা হাই বান দুই ধরনের চুলের সাজেই মানিয়ে যাবে। হাই পনিটেইলেও চমৎকার দেখাবে আপনাকে। আবার কোঁকড়ানোর চুলেও সাজ পাবে পূর্ণতা।

 

বসন্তবরণ বা ভ্যালেনটাইনস, সাজটা হালকা হলেই ভালো। দিনের সাজে চোখে আইলাইনার বা কাজল দিয়ে চোখটা এঁকে আইব্রাও পেন দিয়ে আইব্রাও শেপ করে নিন। গালের মাঝ বরাবর থেকে কান পর্যন্ত খুব হালকা শেডের ব্রাশন দিয়ে নিন। এবার বাকি লিপস্টিক। লাল লিপস্টিক ও সঙ্গে  চোখে হালকা লাল, সোনালি আইশ্যাডোই যথেষ্ট। আনারকলি জামার সঙ্গে এ ধরনের সাজে  খোলা চুল রাখতে পারেন। আর রাতের সাজে শাড়ির সঙ্গে চুলে একগুচ্ছ লাল গোলাপ আনবে পূর্ণতা।

 

বসন্ত মৌসুমে আমাদের ত্বক অনেক সেনসেটিভ হয়ে যায়। তাই ত্বকের দেখভাল করতে হবে নিয়মিত। প্রচুর পানি পান করার বিকল্প নেই। এতে ত্বক হাউড্রেটেড হবে না। সাজের ক্ষেত্রে দিন আর রাতের সময়কে প্রাধান্য দিতে হবে। যেমন- যদি দিনে সাজেন  তবে হালকা ব্রাইট লুক নিতে পারেন। আর রাতের সাজে একটু গর্জিয়াস সাজ নিতে পারেন। আপনার সাজের ওপর ফুটে উঠবে আপনার রুচিবোধ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর