শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
সম্পর্ক

সিঙ্গেল? তাতে কী!

সাইফ ইমন

সিঙ্গেল? তাতে কী!

♦ মডেল : আনিশা ও তাজরিন ♦ ছবি : মনজু আলম

প্রেম দিবসে সিঙ্গেল! ভ্যালেনটাইনস যে কেবল প্রেমিক-প্রেমিকার মধ্যে সীমাবদ্ধ এমনটা নয়। তো ভ্যালেনটাইনস উদ্যাপনে বাধা কোথায়! বরং কাছের মানুষগুলোর সঙ্গে কাটান পুরো দিন।

 

হ্যাপি ভ্যালেটাইনস ডে। মনের মানুষকে ভালোবাসা প্রকাশের একটি বিশেষ দিন। আসলে ভালোবাসা দিবস মানে প্রেম প্রেম গন্ধ! শহরের পার্ক, রেস্তোরাঁ এবং মলগুলোতে দেখা যায় কপোত-কপোতীর ভিড়। তাও আবার বিশেষ মানুষটির সঙ্গে। যদিও ওয়েস্টার্ন কালচারের ভ্যালেনটাইনস ডে আমাদের দেশের অনেকেরই অপছন্দের। তাদের যুক্তির ভিড়ে রয়েছে ভালোবাসা প্রতিদিনের। জীবনের চলতি পথে কোনো না কোনো স্থানে চোখে চোখে কথা বলা। আর পরক্ষণেই মনের আদান-প্রদান। অন্তর্জালে খুঁজে ফেরা প্রিয় মানুষের মুখ। তাহলে ভ্যালেনটাইনস ডের দরকার কী! হাজার যুক্তির ভিড়ে কিন্তু যারা প্রেমহীন বা সিঙ্গেল তাদের কিন্তু একটু আধটু মন খারাপ হয়েই যায়। যুগলদের প্রেম দেখে খারাপ লাগাটা চেপে বসে মনে। ভালোবাসা দিবস ‘সিঙ্গেলদের’ জন্য একটি ভয়ানক একাকিত্বের দিন। সারা বছর তেমন কিছু মনে না হলেও এই একটি দিনে একজন মনের মানুষের অভাব একটু বেশিই অনুভব করেন নিঃসঙ্গ মানুষরা। অনলাইন শপগুলোয় পছন্দের মানুষের জন্য পছন্দের উপহার কেনার রয়েছে নানা অপশন। অথচ প্রিয় মানুষের অভাবে কাউকে উপহার দেওয়া হয়ে ওঠে না। রেস্তোরাঁগুলোয় থাকে ভ্যালেনটাইনের নানা প্যাকেজ। অথচ আপনি তো সঙ্গীহীন! আর আপনার কাছে প্রেম বিষয়টা বড়ই বিষাদময়। একটু কম বয়সীদের দিকে তাকালে দেখা যায়, প্রেমিক বা প্রেমিকা না থাকলে বন্ধুমহলে যেন মানসম্মান থাকে না। কেউ কেউ আবার সাহস করে পছন্দের মানুষটিকে বলে উঠতে পারেন না মনের সুপ্ত কথা। কারও জীবনে আবার প্রেম আসলেও সে বুঝে উঠতে পারেন না। কেউ আবার ধারাবাহিকভাবে প্রেমে ব্যর্থ হয়ে চলেন। কারণ যাই হোক, মূল কথা আপনি ভালোবাসা দিবসে একা। তাই বলে তো হৃদয় সাহারা মরুভূমি করে রাখলে চলবে না। এ দিনটিতে সেজেগুজে কোনো পছন্দের রেস্টুরেন্টে গিয়ে বসুন। মাথা থেকে এই চিন্তা একেবারে ঝেড়ে ফেলুন যে আশপাশের প্রেমিক-প্রেমিকারা ভাবছেন আপনি একজন একা মানুষ। আপনি আপনার মতো থাকুন। দেখুন, হতেও পারে আপনার এই নিজের প্রতি যত্ন কারও চোখে পড়েছে। আবার খুঁজে দেখুন আপনার মতো কোনো বন্ধুও ভালোবাসা দিবসে মুখ গম্ভীর করে বসে আছেন কিনা। এরপর বেরিয়ে পড়ুন, কাছের বন্ধুদের নিয়ে ঘুরে বেড়ান। দিনটি উপভোগ করুন নিজের মতো করে। নতুন নতুন জায়গা ঘুরে বেড়ানোর জন্য  বেশ ভালো একটি সময় ভালোবাসা দিবস। প্ল্যান করে দূরে  কোথাও ঘুরে আসুন। একা ঘুরে আসতে পারেন।

 

অথবা বন্ধুদের সঙ্গে নিয়েও ঘুরে আসতে পারেন। এতে মন ভালো থাকবে বেশ। পাশাপাশি ভালোই যাবে ভালোবাসা দিবস। বছরের প্রতিটি দিন প্রিয় মানুষের জন্য। আজকাল অনেক প্রেমিক প্রেমিকা ভ্যালেনটাইন ডেতে একসঙ্গে কাটান না। অনেকে আবার সেদিন বন্ধু-বান্ধবদের সঙ্গে কাটিয়ে দেন বিভিন্ন স্থানে ঘুরে। সে ক্ষেত্রে বন্ধু যদি হয় সঙ্গী তাকে নিয়েও আসেন, অসুবিধা কোথায়! অনেকেই নানান ব্যস্ততায় পরিবারের মানুষজনকে সময় দিতে পারেন না। তাদের জন্য ভালোবাসা দিবস বেশ ভালো একটি দিন। পরিবারের মানুষের জন্য প্রকাশ করুন ভালোবাসা। কারণ ভালোবাসা দিবস শুধু জুটিদের জন্য নয়। ভালোবাসা দিবস সবার জন্য। খুশি করুন পরিবারের মানুষকে। নিজের বাবা-মাকে পালন করান ভালোবাসা দিবস। এ দিনে নিজেকে নিজে কিছু উপহার দিতে পারেন। শপিং করতে পারেন বন্ধুদের সঙ্গে নিয়ে। যদিও নিজের জন্য শপিং করা বা ট্রিট দেওয়ার জন্য বছরের কোনো নির্দিষ্ট দিনক্ষণ নেই। রাস্তাঘাটে বা শপিংমলে যুগল দেখে হিংসুটে মনোভাব করবেন না। নিজেকে বোঝান, মাঝে কিছু সময়ের জন্য প্রেম না করতে পেরে আপনি নিজের বা বন্ধুদের সঙ্গে ‘কোয়ালিটি টাইম’ কাটানোর সুযোগ পেয়েছেন। এই সময়টুকু তো উপভোগ করা প্রয়োজন। তাই না!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর