শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
রূপচর্চা

ত্বকের যত্ন প্রতিদিন

নূরজাহান জেবিন

ত্বকের যত্ন প্রতিদিন

► মডেল : মিষ্টি মারিয়া ► ছবি : রাকিবুল হক

রূপ পাল্টাচ্ছে প্রকৃতি। বাড়ছে গরম। প্রকৃতির নিয়ম মেনে ত্বকের নির্জীবতা জানাবে গরমের আগমনী বার্তা।  এমন ঠান্ডা-গরমের আবহাওয়াকে অস্বীকার না করে জেনে নিন যথাযথ যত্নে কীভাবে সামাল দেবেন।

 

দিনে কড়া রোদ। পড়ন্ত বিকাল জানান দেয় ঠান্ডার আবহ। বসন্তের এমন প্রতিদিন নিজের যত্ন নেওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। শরীর, ত্বক, চুল ভালো থাকলে মন খারাপের পাল্লাও যে হালকা থাকবে। শুরু করা যাক ত্বক নিয়েই। প্রতিদিন কী করবেন, কী করবেন না- তা জানা থাকা জরুরি। তার সঙ্গে ঘরোয়া প্যাক ভালো রাখবে ত্বক। ত্বকের যত্নের খুঁটিনাটি বিষয় তুলে ধরা হলো এই প্রতিবেদনে।

 

প্রথমেই আসা যাক পরিষ্কার পরিচ্ছন্ন থাকার কথায়। ধুলো-ময়লা, ঘাম আর তেল জমে ত্বকের রোমকূপ বন্ধ হয়ে যায়। ফলে ত্বক পুনরায় তৈরি বা নতুন কোষ গঠন করতে পারে না। ফলে ত্বক যেমনই হোক, স্বাভাবিকতা বজায় থাকে না। তাই প্রতিদিন ত্বক পরিষ্কার রাখা প্রয়োজন। দিনে দুইবার ক্লিনজিং মিল্ক বা জেল দিয়ে মুখ পরিষ্কার করুন। পরিষ্কার করার পর তুলোয় টোনার নিয়ে ভালো করে মুখ মুছে নিন। টোনার ত্বকের টানটান ভাব বজায় রাখতে সাহায্য করবে। মুখ পরিষ্কার করার পর অবশ্যই ভালো কোনো ক্রিম বা ময়েশ্চারাইজার লোশন লাগান।

 

রোদ থেকে বাঁচতে

বলুন তো! ঠিক কী কারণে ত্বকে বলিরেখা এবং কালচে দেখায়। এক কথায় উত্তরটা বিশেষজ্ঞরাই দিয়ে দেবেন। আর তা হলো, রোদে বেশিক্ষণ থাকা। ঋতু বৈচিত্র্যের কারণে এখন রোদের তাপ বেশি না হলেও রোদের তাপের কারণে যেমন ক্ষতি হওয়ার কথা তা কিন্তু হচ্ছেই! যদিও আমরা তা খুব একটা টের পাচ্ছি না। সূর্যের ক্ষতিকারক আলট্রাভায়োলেট রশ্মির কারণে ত্বক বুড়িয়ে যায়।   ত্বকের টানভাবও ক্রমে নষ্ট হয়ে যায়। তখন ত্বকে কালচে ভাব (পিগমেন্টেশন) দেখা দেয়। তাই বাইরে বেরোনোর আগে (অন্তত ২০ মিনিট) মুখ ও গলায় উচ্চ এসপিএফযুক্ত সানস্ক্রিন লাগান। তবে নিজের ত্বকের ধরন বুঝে সানস্ক্রিন বেছে নিন। শুষ্ক ত্বকে ক্রিমবেস সানস্ক্রিন এবং তৈলাক্ত ত্বকে জেলবেস সানস্ক্রিন ভালো কাজ করে।

 

রাতে ত্বকের যত্ন

প্রতি রাতে ঘুমোতে যাওয়ার আগে মুখ পরিষ্কার করে নিন। মুখে ও গলায় নারিশিং ক্রিম লাগিয়ে আলতো হাতে কিছুক্ষণ ম্যাসাজ করুন। সবশেষে ভিজে তুলো দিয়ে অতিরিক্ত ক্রিম মুছে নিন। নারিশিং ক্রিম ত্বকের ভিতর থেকে পুষ্টি জোগাবে। ফলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে বহুগুণ।

 

সপ্তাহান্তে স্ক্রাবিং

নরম, কোমল ত্বক পেতে ত্বকের স্ক্রাবিং জরুরি। কিন্তু তাতে প্রশ্ন জাগতে পারে, প্রতিদিন কি স্ক্রাবিং করাবেন? না সপ্তাহে তিন দিন স্ক্রাবিং করুন। স্ক্রাবিং ত্বকের মৃত কোষ ঝরিয়ে নতুন কোষ জন্মাতে সাহায্য করবে। ভালো কোনো কোম্পানির স্ক্রাবার বা ঘরোয়া উপায়ে (চালেরগুঁড়ি, দই ও সামান্য মধু মিশিয়ে) তৈরি স্ক্রাবার ব্যবহার করতে পারেন। ত্বক হয়ে উঠবে নরম, কোমল।

 

মাসে একবার ফেসিয়াল

মাসে অন্তত একবার ভালো কোনো বিউটি স্যালুনে গিয়ে ফেসিয়াল করিয়ে নিন। স্যালুনে দক্ষ হাতের ছোঁয়ায় ত্বক দারুণভাবে এক্সফোলিয়েশন হয়। এরপর ফেস মাস্ক ব্যবহারের মাধ্যমে ফেসিয়াল করানো হয়। ফেসিয়াল ম্যাসাজের ফলে ত্বকের ওপর জমে থাকা মৃত কোষ দূর হওয়ার পাশাপাশি ত্বকের রক্ত সঞ্চালন ভালো হবে, চামড়া টানটান হবে। ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

 

সপ্তাহে একদিন ফেস মাস্ক

সপ্তাহে একদিন সময় বের করে প্রাকৃতিক উপাদানসমৃদ্ধ ফেস মাস্ক ব্যবহার করুন। প্রাকৃতিক ফেস মাস্ক একদিকে যেমন ত্বকের রক্ত সঞ্চালন বাড়ায় অন্যদিকে ভেষজ উপাদান ত্বকের নানা উপকারে আসে। ২ টেবিল চামচ মধু ও একটি কলা ভালোভাবে চটকে এর সঙ্গে ২ টেবিল চামচ গ্লিসারিন এবং একটা ডিমের সাদা অংশ মিশিয়ে ফেস মাস্ক তৈরি করে মুখে ও গলায় লাগিয়ে নিন। ১৫ মিনিট পর পানি দিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিন। কলাতে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, আয়োডিন ও আয়রন ত্বকের জন্য উপকারী। ত্বক উজ্জ্বল ও মসৃণ হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর