শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
পরামর্শ

ভ্রমণ যাত্রায় যা খাবেন আর যা খাবেন না

ভ্রমণ যাত্রায় যা খাবেন আর যা খাবেন না

► মডেল : আদর ও তমা ► ছবি : ম্যাক্স ব্যাগ

ভ্রমণে বের হওয়ার আগে প্রস্তুতির ওপর নির্ভর করবে ভ্রমণ কতটা আনন্দময় হবে। ভ্রমণকে আরও আনন্দময় করতে ভ্রমণকালে স্বাস্থ্যকর খাবারের একটা ফর্দ তুলে ধরা যাক।

 

ভ্রমণ করতে কার না ভালো লাগে। কেউ যাত্রা করেন বাসে, লঞ্চে, ট্রেনে, গাড়িতে বা ফ্লাইটে। বেশ কিছু মানুষের যাত্রার সময় বেশ কয়েক ধরনের সমস্যা দেখা যায় যেমন- মাথা ঘুরানো, বমি বমি ভাব, অনেকের পেটের সমস্যা হয় মাঝ রাস্তায় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার খাওয়ার জন্য। তাই কোথাও যাওয়ার আগে বুঝে খাবার গ্রহণ করতে হয় এবং বেশ কিছু খাবার এড়িয়ে চলতে হয়।

 

যাত্রার সময় যেসব খাবার খাবেন সেগুলো দেওয়া হলো-

১. যাত্রাপথে যাওয়ার আগে অল্প পরিমাণে তেল ও মসলাযুক্ত খাবার খাবেন। এতে করে আপনার পেট ঠান্ডা থাকবে এবং খাবার সহজে হজম হবে।

২. যাত্রাপথে পানির প্রয়োজনীয়তা অপরিসীম। অনেকেই ভ্রমণের সময় পানি পান করতে চায় না। এতে করে শরীর ডি-হাইড্রেটেড হয়ে যায়। পর্যাপ্ত পানি পান করতে হবে।

৩. গুরুপাক ও অতিরিক্ত ভারী মসলা জাতীয় খাবার ও ভাজাপোড়া খাওয়া থেকে বিরত থাকবেন কারণ এসব খাবার যাত্রার সময় অথবা যাত্রা শুরু করার আগে গ্রহণ করলে বদহজম হওয়ার সম্ভাবনা বেড়ে যায় এবং অ্যাসিডিটি বাড়ে।

৪. রাস্তার কাছে অস্বাস্থ্যকর পরিবেশে হাতে বানানো ঝাল-মুড়ি, আচার, কাসন্দি দিয়ে মাখানো ফল খাওয়া থেকে বিরত থাকুন। এতে করে জন্ডিস হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

৫. যাত্রাপথে সঙ্গে সেদ্ধ ডিম, রুটি, শুকনো খাবার, কেক, বিস্কুট, বাদাম, খেজুর, শসা, ডার্ক চকলেট ইত্যাদি রাখবেন। এতে আপনার পেটও ভরে যাবে ক্লান্তিভাবও কাটবে।

৬. যাদের যাত্রাপথে বমি হয় তারা যাত্রার পূর্বে আদা চা পান করবেন এতে করে বমি হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

৭. যে কোনো কার্বোনেটেড বেভারেজ, চিপস ও  কেমিক্যালযুক্ত প্রসেসড জ্যুস খাওয়া থেকে বিরত থাকবেন। কারণ এতে করে অনেক সময় অতিরিক্ত ইউরিন হতে পারে।

৮. যাত্রাপথে সর্বদা স্যালাইন রাখবেন। এতে করে আপনার পেটের সমস্যা থাকলেও বা ক্লান্তিভাব হলেও স্যালাইন অনেক ভালো কাজ করবে শরীরের জন্য।

 

পরামর্শ দিয়েছেন :

রুবাইয়া পারভীন প্রীতি, পুষ্টিবিদ।

সর্বশেষ খবর