শনিবার, ২২ জুন, ২০১৩ ০০:০০ টা

ইমুনোথেরাপি বা অ্যালার্জি ভ্যাকসিন

ইমুনোথেরাপি বা অ্যালার্জি ভ্যাকসিন

অ্যালার্জি বাংলাদেশের লাখ লাখ মানুষের কাছে এক অসহনীয় ব্যাধি । কারও কারও ক্ষেত্রে অ্যালার্জি সামান্যতম অসুবিধা করে, আবার কারও ক্ষেত্রে জীবনকে দুর্বিষহ করে তোলে। ঘরের ধুলাবালি পরিষ্কার করেছেন? হঠাৎ করে শুরু হলো হাঁচি এবং পরে শ্বাসকষ্ট অথবা ফুলের গন্ধ নিচ্ছেন রা গরুর মাংস, চিংড়ি, ইলিশ মাছ, গরুর দুধ খেলেই শুরু হলো গা চুলকানি বা চামড়া লাল লাল চাকা হয়ে ফুলে ওঠা। এগুলো হলে আপনার অ্যালার্জি আছে ধরে নিতে হবে। অনেকেরই ধারণা অ্যালার্জির কোনো সুনির্দিষ্ট চিকিৎসা নেই। ওষুধ দিয়ে উপসর্গ কিছু দিন দমিয়ে রাখা যায় এবং ওষুধ বন্ধ করলেই শুরু হয় উপসর্গগুলো। এ কথা কিন্তু অমূলক কিছু নয়। প্রায় ক্ষেত্রেই তাই দেখা দেয়। তাই অ্যালার্জি রোগীদের জানা দরকার রোগটা অ্যালার্জিজনিত কিনা

চিকিৎসা পদ্ধতি : প্রথমত. অ্যালার্জি দ্রব্যাদি থেকে এড়িয়ে চলা, দ্বিতীয়ত. ওষুধ চিকিৎসা, তৃতীয়ত. ভ্যাকসিন বা ইমুনোথেরাপি। প্রায় ৮০ বছর ধরে ভ্যাকসিন বিভিন্ন দেশে প্রচলিত এবং একেক দেশে একেকভাবে প্রয়োগ করা হয় এবং কোনো সুনির্দিষ্ট দিকনির্দেশনা ছিল না, তাই ভ্যাকসিন বা অ্যালার্জেন ইমুনোথেরাপি ব্যবহারের দিকনির্দেশনা তৈরির জন্য ১৯৯৭ সালে ২৭ থেকে ২৯ জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিশ্বব্যাপী অ্যালার্জি, হাঁপানি ও ইমুনোথেরাপি সংক্রান্ত বিভিন্ন সংস্থা একত্রিত হয়ে অ্যালার্জেনের বিরুদ্ধে প্রতিষেধকমূলক অ্যালার্জেন ইমুনো-থেরাপি বা ভ্যাকসিনের ব্যবহারের দিকনির্দেশনা তৈরি করেন ।

অ্যালার্জি ভ্যাকসিন কি : অ্যালার্জেন ভ্যাকসিন বা ইমুনোথেরাপি এমন একটি পদ্ধতি যেখানে স্বল্পমাত্রা থেকে পর্যায়ক্রমে উচ্চতর মাত্রায় অ্যালার্জেন (যে অ্যালার্জেন দ্বারা রোগীর শরীরে উপসর্গ দেখা দেয়) অ্যালার্জিক ব্যক্তির শরীরে প্রবেশ করানো হয়, যাতে অ্যালার্জেনের সংবেদনশীলতা কমে। সংবেদনশীলতাই এর মূল লক্ষ্য।

কিভাবে কাজ করে : ১. রক্তের আইজিই (যা অ্যালার্জির জন্য মূলত দায়ী) তাকে ধীরে ধীরে কমিয়ে দেয় । ২. রক্তে আইজিজি এর মাত্রা বাড়িয়ে দেয় যা অ্যালার্জি প্রতিরোধ করে। ৩. মাস্ট সেল যা হিস্টামিন নিঃসরণ করে তা কমিয়ে দেয়। তাই সঠিক সময়ে পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা নিলে এ রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ডা. গোবিন্দ চন্দ্র দাস

দি অ্যালার্জি অ্যান্ড অ্যাজমা সেন্টার

ঢাকা। ফোন : ০১৭২১৮৬৮৬০৬

 

 

সর্বশেষ খবর