শনিবার, ১০ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ

ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. আজিজুল ইসলাম

মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ

১. ‘স্বাস্থ্যই সকল সুখের মূল।’ তাই সুস্বাস্থ্য নিয়ে আমাদের ভাবনাও কম নয়। তবে সুস্বাস্থ্যের মূল সংজ্ঞা ও প্রতিপাদ্য আমরা হয়ত অনেকেই জানি না। স্বাস্থ্য হলো শারীরিক, মানসিক, সামাজিক এবং আত্মিক সুস্থতা। আমাদের সমাজে মানসিক স্বাস্থ্য সর্বদাই অবহেলিত। মানসিক ও সামাজিক সুস্থতা ছাড়া কোনো সুন্দর জীবন, সুন্দর সমাজ সম্ভব নয়। আজকের সামাজিক জটিলতা, অস্থিরতা, বিশৃঙ্খলতার পিছনে মানসিক স্বাস্থ্য সম্বন্ধে অজ্ঞতা ও অবহেলা। ডিজিটাল বাংলাদেশে আমরা প্রায় সবকিছুতে অগ্রসরমান, উন্নত হলেও মানসিক স্বাস্থ্য ও মানসিক রোগের ক্ষেত্রে আমাদের দৃষ্টিভঙ্গি পশ্চাৎপদ, পুরনো এবং নেতিবাচক। কুসংস্কার, অন্ধ বিশ্বাস, অবৈজ্ঞানিক ও মান্ধাতা আমলের চিন্তা-চেতনা মানসিক রোগ ও স্বাস্থ্য সম্বন্ধে করে রেখেছে উদাসীন ও অন্ধ।

২. মানসিক সুস্থতা, মানসিক স্বাস্থ্য ও মানসিক রোগ এসবই আমাদের সমাজের কাছে উপেক্ষিত। মানসিক রোগীর প্রতি আমাদের দরদ, সহানুভূতি অতি সামান্য। মানসিক রোগীকে আমরা নূন্যতম সম্মানটুকু দেই না। এমনকি নিজের সন্তান, স্বামী বা স্ত্রী, নিকটাত্মীয়ের মানসিক সমস্যা দেখা দিলে লুকিয়ে রাখি। ভাবখানা এমন যে মানসিক রোগ হওয়া অন্যায় কিছু। আমরা ভাবি না মন, মনন ও আচরণের পরিবর্তন/ব্যত্যয় যে কারও যে কোনো সময় হতে পারে। শিশু থেকে বৃদ্ধ, পুরুষ-মহিলা, উঁচু-নিচু, শিক্ষিত-অশিক্ষিত যে কেউই এ রোগে আক্রান্ত হতে পারেন; সেটা যে ধরনেরই হোক।

৩. সব মানুষ একই রকম মর্যাদাবোধ ও অধিকার নিয়ে জন্মগ্রহণ করে। সব মানুষ সমান। মানুষে মানুষে বিভেদ, উঁচু-নিচুর বিভক্তি মৌলিক ও সামাজিক অধিকার পরিপন্থী। কিন্তু দুঃখজনক হলেও সত্যি, মানসিক রোগী (গুরুতর বা সামান্য হোক) সমাজে বৈষম্যের শিকার। মানসিক রোগীকে আমরা কখনো শিকল পরিয়ে দেই, শারীরিকভাবে নির্যাতন করি। সঠিক চিকিৎসার দ্বারস্থ না করে ওঝা/ফকির দিয়ে নির্যাতন করি। ৪. এ পরিপ্রেক্ষিতে এবারের বিশ্ব মানসিক দিবসের স্লোগান ‘মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ’ (উরমহরঃক্ষু ধহফ গবহঃধষ ঐবধষঃয), যা অত্যন্ত প্রয়োজনীয় ও যুগোপযুগী স্লোগান।

 

লেখক : উপদেষ্টা ও অধ্যাপক, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ও সিএমএইচ ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর