বুধবার, ১৩ জুলাই, ২০১৬ ০০:০০ টা

বাতের ব্যথায়

বাতের ব্যথায়

আমাদের দেশে বাত শব্দটি বহুল প্রচলিত। শারীরিক বেশির ভাগ ব্যথাকেই আমরা বাত বলে থাকি। প্রকৃতপক্ষেই বেশিরভাগ শারীরিক ব্যথা বাত। তবে  সব বাত এক নয়। দুই ধরনের বাত মানুষকে বেশি ভোগায়— গেঁটে বাত বা রিউমাটয়েড আথ্রাইটিস এবং ক্ষয় বাত বা অস্টিও আথ্রাইটিস। এর মধ্যে অস্টিও আথ্রাইটিসে ভোগা রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। অস্টিও আথ্রাইটিসের কারণে ঘাড় কোমর বা হাঁটু ব্যথা হয়।

ঘাড় ব্যথা : ঘাড়ে সাতটি ছোট হাড় বা কশেরুকা থাকে। এই কশেরুকার আকার পরিবর্তন হয়ে ঘাড় থেকে বের হওয়া স্নায়ুতে চাপ পড়লে ঘাড় ব্যথা শুরু হয়। এই ব্যথা ঘাড় থেকে হাতে যায়, হাত ঝি ঝি ধরতে পারে। অনেক সময় হাতের আঙ্গুল অবশ মনে হয়। মাথাব্যথা বা কান ব্যথার অভিযোগও করে থাকেন। ব্যথা পিঠের দিকে চলে যায়।

হাঁটু ব্যথা : অস্টিও আথ্রাইটিস জনিত হাঁটু ব্যথা খুব কমন। চল্লিশোর্ধ্ব নারী-পুরুষ উভয়েই এই ধরনের ব্যথায় আক্রান্ত হতে পারেন। রোগীরা সিঁড়ি দিয়ে উঠতে নামতে, নামাজ পড়তে বেশি কষ্ট পান। যাদের কমোড নেই তারা ফ্রেস রুম ব্যবহারেও অসুবিধায় পড়ে যান। হাঁটুর ব্যথা সাধারণত হাঁটুতেই সীমাবদ্ধ থাকে।

চিকিৎসা : আইপিএম বা ইন্টিগ্রেটেট পেইন ম্যানেজমেন্টের আওতায় এসব ব্যথার চিকিৎসা করা প্রয়োজন। এজন্য একজন ব্যথা বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে অতি দ্রুত চিকিৎসা শুরু করতে হবে।

ডা. মোহাম্মদ আলী

বাত-ব্যথা ও ফিজিওথেরাপি বিশেষজ্ঞ, এইচপিআরসি, ঢাকা। ফোন: ০১৮৭২৫৫৫৪৪৪

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর