শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা

প্রেসক্রিপশন

প্রেসক্রিপশন

সাধারণত জরায়ুর মাংস  সঙ্কুচিত হয়ে মাসিকে ব্যথা হয়। তাই কিছু প্রাকৃতিক উপায়ে এ ব্যথা কমানো যায়-গরম সেঁক : গরম সেঁক জরায়ুর সঙ্কুচিত মাংসগুলোকে রিল্যাক্স হতে সাহায্য করে। হট ওয়াটার ব্যাগ দিয়ে বা গরম পানির বোতল দিয়ে এই সেঁক দেওয়া যেতে পারে।

দারুচিনি : দারুচিনি সাধারণত ঠাণ্ডা, অ্যালার্জি ও পেটের সমস্যার ভালো ওষুধ। দারুচিনি মাসিকের ব্যথারও কার্যকরী ওষুধ। এক-চতুর্থাংশ দারুচিনি পাউডার এক কাপ গরম পানিতে মিশিয়ে পাঁচ মিনিট রাখতে হয়। মাসিকের দুইদিন আগে থেকে এই পানীয় পান করলে ব্যথার অনেক উপশম পাওয়া যায়। কারণ দারুচিনির অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টি ক্লটিং গুণ আছে। যা রক্ত জমাট বাঁধা ও ইনফ্লেমেশন প্রতিরোধ করে।

মেথি : মেথিতে ফাইটো ইস্ট্রোজেন ও ব্যথানাশক গুণ আছে। মেথি জরায়ুর মাংস রিল্যাক্স করে ব্যথা প্রশমন করে। এক চামচ মেথি বিচি এক কাপ ফুটন্ত গরম পানিতে দিয়ে অল্প আঁচে পাঁচ মিনিট রেখে পরে ছেকে এ পানিতে মধু মিশিয়ে খেতে হবে। মাসিক শুরুর ৩ দিন আগে থেকে দিনে দুইবার করে এই পানীয় খেলে ব্যথা উপশম হয়।

এছাড়া প্রচুর ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম যুক্ত খাবার খাওয়া উচিত। বিশ্রাম, ঘুম এবং চিন্তামুক্ত থাকলে মাসিকের ব্যথা থেকে মুক্ত থাকা যায়।

ডা. রুশদানা রহমান তমা কনসালট্যান্ট (গাইনি ও অব্স)

সরকারি কর্মচারী হাসপাতাল।

[email protected]

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর