শনিবার, ২৬ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
প্রেসক্রিপশন

শিশুদের রিকেটস

বাড়ন্ত শিশুদের ভিটামিন-ডি এর অভাবে শরীরের বিভিন্ন অংশের  হাড় ভেঙে যাওয়া, বেঁকে যাওয়াসহ যে সমস্ত সমস্যার সৃষ্টি হয় তাকে রিকেটস বলা হয়।

কাদের রিকেটস হয় : সাধারণত ৬ মাস থেকে ২ বৎসর বয়সের শিশুদের রিকেটস হয়।

কেন হয় : শরীরের হাড়গুলো গঠনের জন্য ক্যালসিয়াম এবং ফসফেট অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। খাবারের মাধ্যমে এই দুই উপাদান যখন স্মল ইনটেসটাইনে (ক্ষুদ্রান্ত) আসে তখন ভিটামিন-ডি এই উপাদানগুলোকে শোষণ করে রক্তে নিয়ে আসে এবং পরবর্তীতে হাড় গঠনে সহায়তা করে এবং হাড়কে মজবুত করে। ভিটামিন-ডি এর অভাবে পুরো প্রক্রিয়াটি বাধাপ্রাপ্ত হয়ে রিকেটস দেখা দেয়।

ভিটামিন ডি এর উৎস : চর্বি জাতীয় মাছ, দুধ, ডিম, কড লিভার অয়েলে ভিটামিন-ডি পাওয়া যায়। তবে ভিটামিন-ডি এর সবচেয়ে মূল্যবান উৎস হলো সূর্যরশ্মি।

রিকেটস এর লক্ষণ :

১। শরীরের বিভিন্ন অংশের হাড় ফুলে যায় এবং ব্যথা করে। ফলে শিশুরা এক কোল থেকে অন্য কোলে নেওয়ার সময় কান্নাকাটি করে। ২। হাত, পায়ের হাড় বাঁকা হয়ে যায়; সহজে ভেঙে যায়, বুক উঁচু হয় এবং পুঁতির দানার মতো গুটি দেখা দেয়। কপালের হাড় পাতলা হয়ে যাওয়ায় মাংস ফুলে যায় এবং উঁচু দেখায়। ৩। শিশুরা খাটো হয়, দেরিতে দাঁত ওঠে। ব্যথার কারণে খেতে চায় না। ৪। রক্ত স্বল্পতা, শ্বাসনালিতে ঘন ঘন প্রদাহ এবং কোষ্ঠকাঠিন্য দেখা যায়।

রিকেটস প্রতিরোধে করণীয় : পর্যাপ্ত সূর্যের আলোতে শিশুদের কিছুক্ষণ রাখা উচিত। সূর্যের আলো ভিটামিন-ডি তৈরিতে সাহায্য করে। নিয়মিত বুকের দুধ খাওয়াতে হবে এবং ৬ মাস বয়স থেকে দুধের পাশাপাশি ডিম, মাছ খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

ডা. আনিস আহমেদ

সহকারী অধ্যাপক, স্টেট কলেজ অব হেলথ সায়েন্সেস, ধানমন্ডি, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর