শনিবার, ২৬ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
প্রেসক্রিপশন

শীতের কিছু ব্যথা

শীতের কিছু ব্যথা

শীতের সময় যত যেসব ব্যথা সবচেয়ে বেশি পীড়া দেয় তার মধ্যে কাঁধ ব্যথা বা ফ্রোজেন শোল্ডার অন্যতম। এই রোগে স্বাভাবিক সময় যেমন হাত বিশ্রামে রাখলে বা আক্রান্ত হাত দিয়ে কোনো কাজ না করলে সাধারণত কোনো ব্যথা অনুভূত হয় না। কিন্তু ব্যথাতুর হাত দিয়ে কিছু ধরতে গেলে কাঁধে বিদ্যুৎ চমকের মতো তীব্র ব্যথা অনুভূত হয়। অনেক রোগী রাতে ঘুমাতে পারেন না। আক্রান্ত পাশে পাশ ফিরলে হঠাৎ ঘুম ভেঙে যায় এবং গভীর রাতে তীব্র ব্যথা শুরু হয়। একবার ব্যথা শুরু হলে এই ব্যথা আর থামতে চায় না। এমনকি ব্যথার ওষুধও কাজ করে না। রোগীরা গরম পানি সেঁক, মালিশ ইত্যাদি দিতে থাকেন। এসবেও কাজ হয় না। কোনো সন্দেহ নেই ডায়াবেটিস রোগীদের এই ব্যথা সবচেয়ে বেশি হয়। ভারী কাজ করলে বা অন্য কোনো কারণে কাঁধে সামান্য আঘাত পেলে ধীরে ধীরে কাঁধ জমে যেতে থাকে। অনেক রোগী প্রাথমিক অবস্থায় ব্যথার ধরন বুঝতে পারেন না। ভাবেন সামান্য ব্যথা এমনিতেই সেরে যাবে। ধীরে ধীরে এই ব্যথা তীব্র থেকে তীব্রতর আকার ধারণ করে এবং একসময় রোগী পেছনের দিকে হাত নিতে পারেন না এমনকি জামা পরতে বা টয়লেটিং করতে ব্যথা অনুভব করেন।

চিকিৎসা : ডায়াবেটিস থাকলে ইন্ট্রাআর্টিকুলার ইনজেকশন না দেওয়াই ভালো। এতে ডায়াবেটিস বেড়ে যায় এবং অনেক ক্ষেত্রেই ব্যথা ভালো হয় না। দীর্ঘমেয়াদি ইলেকট্রোথেরাপি থেরাপিউটিক এক্সারসাইজ ও ম্যানিপুলেশনের সমন্বয় অর্থাৎ আইপিএম এই ক্ষেত্রে কার্যকর।

উপদেশ : ডায়াবেটিস রোগীরা কাঁধের ব্যথার ব্যাপারে খুব সজাগ থাকুন। আঘাত পাওয়ার  এক সপ্তাহের মধ্যে হালকা ব্যথা অনুভব করলে আইপিএম চিকিৎসা শুরু করতে পারেন।

ডা. মোহাম্মদ আলী,

পরিচালক ও চিফ কনসালট্যান্ট এইচপিআরসি, উত্তরা, ঢাকা।

ফোন : ০১৮৭২৫৫৫৪৪৪

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর