শনিবার, ৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

সোরিয়াসিস ও একজিমা

ডা. দিদারুল আহসান

সোরিয়াসিস ও একজিমা

সোরিয়াসিস একটি দীর্ঘস্থায়ী দুরারোগ্য চর্মরোগ। এ রোগ সবার হতে পারে। কেন হয়, এর সুনির্দিষ্ট কারণ জানা যায়নি। সোরিয়াসিসের ক্ষেত্রে প্রথমে ত্বকে প্রদাহের সৃষ্টি হয় এবং সেই স্থানে লালচে ভাব দেখা যায়। একই সঙ্গে ছোট ছোট গুটি, যা চামড়া থেকে সামান্য উঁচুতে থাকে। ক্রমে এগুলো বড় হতে পারে। মাছের আঁশের মতো উজ্জ্বল সাদা শুকনো চলটার মাধ্যমে গুটিগুলো ঢেকে থাকে। এ আঁশ ঘষে তুললে চামড়ায় লালচে ভাব দেখা যায় ও তা থেকে রস ঝরতে পারে এবং সেখান থেকে সামান্য রক্তপাত হতে পারে। অনেকের ধারণা, এটি ছোঁয়াচে। আসলে এটি কোনো ছোঁয়াচে নয়, এমনকি জীবাণুজনিত রোগও নয়। তাই ঝুঁকি নেই অন্য কারও। বড় কোনো শারীরিক সমস্যাও সৃষ্টি করে না।

উপসর্গ : ত্বকের যে কোনো স্থানে এর রোগ দেখা দিতে পারে। ত্বক ছাড়া নখেও দেখা দিতে পারে। ত্বকের যেসব এলাকা সবচেয়ে বেশি আক্রান্ত হয় তা হলো- কনুই, হাঁটু, মাথার চামড়া, কোমরের নিচের মাঝখানের স্থান ইত্যাদি। তবে এটি শরীরের যে কোনো স্থানের ত্বকে হতে পারে। যথাসময়ে এ রোগের চিকিৎসা না করালে কোনো কোনো ক্ষেত্রে জটিলতা তৈরি হয়। যেমন- হাত-পায়ের গিরায় ব্যথা হতে পারে, যাকে বলা হয় সোরিয়াটিক আর্থোপ্যাথি। এ ছাড়া হাত ও পায়ের তালুতে পুঁজভর্তি দানা দেখা দিতে পারে, যাকে বলা হয় প্যাস্টুলার সোরিয়াসিস। আবার ছোট ছোট দানার আকারে লালচে আঁশযুক্ত সোরিয়াসিস, যা পুরো শরীরসহ হাত-পা পর্যন্ত বিস্তৃত হতে পারে, যাকে বলা হয় গাটেট সোরিয়াসিস। নখ সোরিয়াসিসে আক্রান্ত হলে নখের রং হলুদ হতে পারে এবং নখের গায়ে ছোট ছোট দানার আকারে ফোঁটা দেখা যায়। নখ পুরু হয়ে যেতে পারে, নখের গায়ে ফাটা ফাটা দাগ দেখা দিতে পারে। এ ছাড়া সোরিয়াসিসে আরেকটি জটিলতা দেখা দিতে পারে, যাকে বলা হয় সোরিয়াটিক এরিথ্রোডারমা। এতে পুরো শরীরের ত্বকে প্রদাহ দেখা দেয় এবং ত্বক লালচে হয়ে ফুটে ওঠে। সারা দেহ থেকে শুকনো আঁশ ঝরতে থাকে। সোরিয়াসিস যখন মাথায় দেখা দেয়, তখন তাকে বলা হয় স্কাল্প সোরিয়াসিস। তবে অনেকে এটি ছত্রাকজনিত চর্মরোগ (টিনিয়া ক্যাপিটিস) ভেবে ভুল করে থাকেন।

চিকিৎসা : চিকিৎসায় এটি পুরোপুরি নির্মূল করা সম্ভব, এ কথা বলা সঙ্গত হবে না। তবে বর্তমানে এমন কিছু চিকিৎসা পদ্ধতি এসেছে, যাতে কিছুটা সফলতা পাওয়া যায়। অন্যদিকে অ্যাকজিমা ত্বকের এক ধরনের অ্যালার্জিজনিত প্রদাহ। রাসায়নিক পদার্থ, প্রোটিন, জীবাণু, ছত্রাক ইত্যাদির প্রভাবে অ্যাকজিমা হতে পারে। কিছু কিছু অ্যাকজিমা বংশগত। যেমন- এটপিক অ্যাকজিমা, লাইকেন সিমপ্লেক্স। তবে বংশগত কোনো সম্পর্ক পাওয়া যায় না সংস্পর্শ অ্যাকজিমা, স্ক্যারিয়াস অ্যাকজিমা, অপুষ্টিজনিত ও ছত্রাকজনিত অ্যাকজিমা। অনেকের ধারণা অ্যাকজিমা সারলে হাঁপানি হয়। এই ধারণার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। তবে এটপিক অ্যাকজিমার সঙ্গে হাঁপানির সম্পর্ক আছে। দেখা গেছে এটপিক অ্যাকজিমায় আক্রান্ত রোগীর বংশে কারও হাঁপানি আছে। যাদের দীর্ঘদিনের অ্যাকজিমা আছে তাদের অবশ্যই চিকিৎসার প্রয়োজন আছে। তাই এসব বিষয়ে অবহেলা না করে আরও সচেতন হতে হবে।

লেখক : চর্মরোগ বিশেষজ্ঞ, আল-রাজী

হাসপাতাল, ফার্মগেট, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর